Placeholder canvas

Placeholder canvas
HomeদেশCBI | Coromandel Express Accident | করমণ্ডল দুর্ঘটনার তদন্তে বাহানগা বাজার স্টেশনে...

CBI | Coromandel Express Accident | করমণ্ডল দুর্ঘটনার তদন্তে বাহানগা বাজার স্টেশনে সিবিআইয়ের দল

Follow Us :

বালেশ্বর: করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার (Coromandel Express Accident) তদন্ত শুরু করল সিবিআই (CBI)। মঙ্গলবার বাহানগা বাজার স্টেশন (Bahanaga Bazar) এলাকায় সিবিআইয়ের ১০ জনের একটি দল পৌঁছয় ঘটনাস্থলে। তাঁরা ওই এলাকাটি খতিয়ে দেখেন। তাঁরা এ সংক্রান্ত বিভিন্ন নথি সংগ্রহ করবেন। বালেশ্বরের (Baleshwar) ট্রেন দুর্ঘটনা নিছকই কি দুর্ঘটনা না এর পিছনে রয়েছে অন্তর্ঘাত। তা খতিয়ে দেখতেই রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ (Railway Minister Ashwini Vaishnaw) ঘটনার তদন্তের ভার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের হাতে দেয়। সেই মতোই এদিন দুর্ঘটনাস্থলে যায় সিবিআই।

শুক্রবার সন্ধ্যায় আর পাঁচটা দিনের মতোই সালিমার থেকে ছেড়ে চেন্নাইয়ের উদ্দেশ্যে রওনা দেয় সুপারফাস্ট করমণ্ডল এক্সপ্রেস বালেশ্বরের কাছে বাহানগা স্টেশনের কাছে মালগাড়ি ও হামসাফার এক্সপ্রেসের সঙ্গে সংঘর্ষ হয়। মালগাড়ির ছাদের উপরে উঠে যায় করমণ্ডল এক্সপ্রেসের(Coromandel Express Accident) ইঞ্জিন সহ বেশ কয়েকটি কামরা। এখনও চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ধ্বংসের চিহ্ন। এখনও লাইনের ধারে পড়ে রয়েছে ট্রেনের যাত্রীদের ব্যবহৃত জিনিস পত্র। লাইনের ধারে রয়েগিয়েছে অভিশপ্ত কামরা গুলো। দুমড়ে মুচড়ে যায় ট্রেনের কামরা গুলো। বেশকিছু বগি বেলাই হয়ে পাল্টি খেয়ে যায়। দুর্ঘটনায় এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ২৭৫। আহতের সংখ্যা ছাড়িয়েছে ১০০০ এও ও বেশি। ওই ট্রেন দুর্ঘটনায় ‘অন্তর্ঘাত’ হয়েছে বলে ইতিমধ্যেই সন্দেহ প্রকাশ করেছেন খুরদার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) ডিআরএম রিঙ্কেশ রায়। তাঁর মতে, বাইরে থেকে কোনও কিছু না করলে সিগন্যাল ব্যবস্থায় ত্রুটি হতেই পারে না।

আরও পড়ুন: Rahul Gandhi | Orhan Awatramani | এতদিন বলি-তারকাদের সঙ্গে দেখা গিয়েছে তাঁকে, এবার রাহুল গান্ধীর সঙ্গে লন্ডনের রেঁস্তোরাতে! 

 দুর্ঘটনার পর এফআইআর দায়ের করেছে জিআরপি। কীভাবে দুর্ঘটনাটি ঘটল তা জানতেই তদন্ত চালাচ্ছে রেল সুরক্ষা কমিশনও (Railway Protection Commission)। কীভাবে ঘটল এত বড় রেল দুর্ঘটনা ? কার গাফিলতি ? নিছক দুর্ঘটনা ? নাকি এর পিছনে রয়েছে কোনও নাশকতা বা ষড়যন্ত্র ? করমণ্ডল বিপর্যয়ের কারণ হিসাবে একাধিক তত্ত্ব উঠে আসছে। এই কারণ খুঁজতেই মঙ্গলবার সিবিআইয়ের ১০ জনের একটি দল পৌঁছয় ঘটনাস্থলে। তাঁরা ওই এলাকাটি খতিয়ে দেখেন। তাঁরা এ সংক্রান্ত বিভিন্ন নথি সংগ্রহ করবেন। সেই সঙ্গে নেওয়া হবে ওই দুর্ঘটনার সময় কর্তব্যরত রেলকর্মীদের বয়ানও।  রেলের অফিসার ও কর্মীদের জিজ্ঞাসাবাদের পাশাপাশি প্রত্যক্ষদর্শীদের সঙ্গেও কথা বলতে পারেন আধিকারিকরা। 

রেলের তদন্তকারী দলের প্রধান রেল সুরক্ষা কমিশনার এএম চৌধুরী জানালেন, “এখনও তদন্ত চলছে। সাক্ষীদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এই রকম বড় মাপের দুর্ঘটনায় কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করলে হবে না। তাই ২-৩ সময় লাগবে আরও।“ রবিবার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন, বালেশ্বরে ট্রেন দুর্ঘটনা রিপোর্ট খুব তাড়াতাড়ি প্রকাশ করবে কমিশনার। এএম চৌধুরী আরও জানান,  বালেশ্বরে ঘটনাস্থলে গিয়ে ইন্টারলকিং সিস্টেমের পাশাপাশি সিগন্যালিংও খতিয়ে দেখা হচ্ছে বারবার। তদন্ত শেষে রেল বোর্ডের হাতে রিপোর্ট তুলে দেওয়া হবে। জানা গিয়েছে,  তদন্তের জন্য দুর্ঘটনার দিনের রেলের বিভিন্ন নথিপত্র চাওয়া হয়েছে। সে সব নথি থেকে তথ্য গুছিয়ে নেওয়ার প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
পলিট্রিক্সের গ্রিনরুম | বামফ্রন্ট সরকারের আমলে ত্রয়ীর দাপটের কাহিনি
51:38
Video thumbnail
ধর্মযুদ্ধের দামামা | সাংবাদিক বৈঠক থেকে বিজেপিকে আক্রমন অভিষেকের, কী বললেন সেনাপতি
28:56
Video thumbnail
ISL 2024 | ত্রিমুকুট জয়ের স্বপ্ন অধরাই! আইএসএল চ্যাম্পিয়ন মুম্বই সিটি এফসি
04:30
Video thumbnail
Rahul Sinha | পুরুলিয়ায় BJP প্রার্থীর মনোনয়ন জমা ঘিরে উত্তেজনা, SDO-কে ধাক্কা রাহুল সিনহার
07:52
Video thumbnail
নারদ নারদ (04.05.24) | সন্দেশখালির স্ট্রিং ভিডিয়োয় বিজেপির চক্রান্ত, নাটক শেষ, সব তথ্য ফাঁস: মমতা
33:37
Video thumbnail
District Top News | দেখে নিন আজকের জেলার গুরুত্বপূর্ণ খবরগুলি
17:49
Video thumbnail
ধর্মযুদ্ধে রণহুঙ্কার | সন্দেশেখালি নিয়ে নাটক হয়েছে : মমতা বন্দ্যোপাধ্যায়
05:31
Video thumbnail
Kunal Ghosh | ডেরেকের বাড়িতে জরুরি বৈঠক, উপস্থিত ছিলেন ব্রাত্য বসু, কুণাল ঘোষ
09:59
Video thumbnail
ধর্মযুদ্ধের দামামা | ভোট আবহে সন্দেশখালির ভাইরাল ভিডিয়োয় শোরগোল রাজনৈতিক মহলে
15:11
Video thumbnail
সেরা ১০ | সন্দেশখালিতে নারী নির্যাতনের অভিযোগ পূর্বপরিকল্পিত, প্রকাশ্যে ভাইরাল ভিডিয়ো
17:13