skip to content
Thursday, July 4, 2024

skip to content
HomeখেলাQatar World Cup: সমকাম সমর্থনের আর্ম ব্যান্ড পরতে দেয়নি ফিফা, মুখ ঢেকে...

Qatar World Cup: সমকাম সমর্থনের আর্ম ব্যান্ড পরতে দেয়নি ফিফা, মুখ ঢেকে প্রতিবাদ জার্মানির 

Follow Us :

কাতার: বিতর্ক পিছু ছাড়ছে না কাতার বিশ্বকাপের (Qatar World Cup)। মানবাধিকার, বিশেষ করে সমকামীদের (Homo Sexuals) অধিকার ইস্যুতে জড়াচ্ছে একের পর এক দেশ। এ নিয়ে এবার অভিনব প্রতিবাদ প্রদর্শন করল জার্মানি (Germany)। খেলার শুরুতে টিম ফটো তোলার সময় প্রত্যেক ফুটবলার এক হাত দিয়ে মুখ চেপে রাখলেন। 
দোহার (Doha) খালিফা স্টেডিয়ামে জাপানের (Japan) বিরুদ্ধে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে নেমেছিল জার্মানি। সেখানেই এই প্রতীকী প্রতিবাদ (Protest) জানাল তারা।

এলজিবিটিকিউ (LGBTQ) সম্প্রদায়ের মানুষের প্রতি সমর্থন প্রদর্শনে জার্মানি, ইংল্যান্ড (England) সহ একাধিক দেশের অধিনায়ক রামধনু রঙের আর্ম ব্যান্ড (Arm Band) পরে খেলতে নামেন। কিন্তু ফিফার (FIFA) তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, কাতারে এই কাজ করলে শাস্তির মুখে পড়তে হবে।

এই হুমকির ভয়ে হ্যারি কেনরা (Harry Kane) আর রামধনু আর্ম ব্যান্ড পরেননি, যদিও অসন্তোষ প্রকাশ করেছিলেন। জার্মানি প্রতিবাদ করল নিজের মতো করে। জার্মান ফুটবল ফেডারেশনের তরফে কাই হ্যাভার্টজ, ম্যানুয়েল নয়্যারদের এই পদক্ষেপ সমর্থন করে বলা হয়েছে, আর্ম ব্যান্ড নিষিদ্ধ করা মানে আমাদের কথা বলার অধিকার নিষিদ্ধ করা। 

আরও পড়ুন: Morocco vs Croatia: কাতারে ফের গোলশূন্য ড্র, মরক্কো আটকে দিল রাশিয়ার ফাইনালিস্ট ক্রোটদের 

এদিকে এই ম্যাচ দেখতে স্টেডিয়ামে উপস্থিত ছিলেন জার্মানির অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী ন্যান্সি ফ্রেজার। সমকাম সমর্থনকারী রামধনু আর্ম ব্যান্ড পরেছিলেন তিনি। গোলাপি রঙের ব্লেজারের নীচে লুকিয়ে মাঠে ঢুকেছিলেন মন্ত্রী। খেলা শুরু হতেই ব্লেজার খুলে ফেলেন তিনি। 

প্রসঙ্গত, কাতার বিশ্বকাপে স্টেডিয়াম চত্বরে বিয়ার পান নিষিদ্ধ করা হয়েছে। বিশ্বকাপ শুরুর মাত্র দু’দিন আগে আচমকা এই ঘোষণা করে ফিফা যা নিয়ে বিভিন্ন মহলে অসন্তোষ সৃষ্টি হয়েছে। কাতার দেশটায় সমকামের মতোই নিষিদ্ধ মদ্যপান, সে কারণেই এই পদক্ষেপ। তবে মাঠে না হলেও ফ্যান জোনে বিয়ার খাওয়া যাবে বলে খবর।      

RELATED ARTICLES

Most Popular