skip to content
Monday, July 1, 2024

skip to content
HomeআজকেAajke | শুভেন্দু হয়ে উঠতে চান এনকাউন্টার স্পেশালিস্ট

Aajke | শুভেন্দু হয়ে উঠতে চান এনকাউন্টার স্পেশালিস্ট

Follow Us :

আমাদের দেশ এখন বিশ্ব কুস্তি আঙিনায় অপাংক্তেয়, আমাদের সে চত্বরে প্রবেষ নিষেধ, কেন? কারণ আমাদের দেশের কুস্তি ফেডারেশনের এক সর্বোচ্চ কর্তার নামে মহিলা কুস্তিগিরদের যৌন হেনস্তার অভিযোগ থাকার পরেও সেই পদ থেকে তাঁকে সরানো হয়নি। তিনি বিজেপির বাহুবলী সাংসদ। এ খবর আমাদের কাঁথির খোকাবাবুর কানে যায়নি, কান নয় তো যেন ফাইভস্টার রেস্তরাঁর দরজা, ওঁর অপছন্দের খবরগুলো ওঁর কানের দোরগোড়া থেকে ফিরে ফিরে যায়। উনি আমাদের রাজ্যের ইদানিং ঘটে যাওয়া ধর্ষণ ইত্যাদি নিয়ে দারুণ চিন্তিত, এক্ষুনি সমাধান চাই, ফটাক সমাধান যাকে বলে, জানিয়েও দিয়েছেন এনকাউন্টার চালু হোক। মানে উনিই মালিক, উনিই বিচারক, উনিই শাস্তিদাতা, উনিই যা করার করবেন। এসব আইন কানুন, বিধানসভা লোকসভা ইত্যাদির কোনও জায়গাই নেই, পুলিশ, বিচার, ইন্ডিয়ান পেনাল কোড ইত্যাদি কিসসু জরুরি নয়, দরকার এনকাউন্টার। অভিযোগ এসেছে, ধরো মারো। দেশের হয়ে যাঁরা আন্তর্জাতিক আসর থেকে সোনা রুপো ব্রোঞ্জ নিয়ে এলেন, তাঁরা অভিযোগ করলেন, ওই উনি আমাদের যৌন হেনস্তা করেছেন, অমনি ঢিচক্যাঁও। এরকম চাইছেন আমাদের কাঁথির খোকাবাবু? আইনে আস্থা নেই, গণতন্ত্রে আস্থা নেই, ইডি লেলিয়ে দেব, সিবিআই পাঠিয়ে দেব, হাজতে ভরে দেব, চাকরি খেয়ে নেব, এগুলো যার সাধারণ বাক্য, তিনি এনকাউন্টারের কথা বলবেন, এতে নতুন কী আছে? নতুনটা হল রাজ্যটা পশ্চিমবঙ্গ, রাজ্যে ওঁদের মানে বিজেপির এমএলএ এখনও ওই ৭০-এর মতন, মানে ক্ষমতাতেও নেই, কিন্তু অনর্গল যা বলে যাচ্ছেন তা এক নোংরা ক্ষমতার ভাষা। এমন নয় যে এ রাজ্যে অন্যায় হচ্ছে না, ধর্ষণ হচ্ছে না, হত্যা, খুন ডাকাতি হচ্ছে না, এমনও নয় যে সেসব অভিযোগের খুব স্বচ্ছ তদন্ত হচ্ছে, অনেক ক্ষেত্রেই অনেক গাফিলতি আছে, কিন্তু তার জবাব কি এনকাউন্টার? এক গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় এরকম বলাও যায় নাকি? আজ সেটাই বিষয় আজকে, শুভেন্দু হয়ে উঠতে চান এনকাউন্টার স্পেশালিস্ট।

২০১৭ থেকে আজ অবধি উত্তরপ্রদেশের পুলিশের হিসেবে ১০৯০০টা এনকাউন্টার করা হয়েছে। এবং সেটা লুকিয়ে রাখা হয়নি, জানিয়েও দেওয়া হয়েছে মানুষকে, মানে খুব সোজা, রাজ্যের প্রশাসন, পুলিশ যাকে অপরাধী বলে মনে করবে, তাকে গুলি করে মারবে। এটাই ইউপি প্রশাসনের দস্তুর। একই ঘটনা ঘটে চলেছে মধ্যপ্রদেশেও। এর সঙ্গে যোগ হয়েছে বুলডোজার। প্রশাসন জানিয়ে দিচ্ছে অমুক চন্দ্র অমুক এই অপরাধ করেছে, তাকে পাওয়া যাচ্ছে না, তার বাড়ির সামনে পরের দিন হাজির হচ্ছে বুলডোজার, বাড়ি ভাঙা হচ্ছে। আইন নেই, বিচার নেই শাস্তি দেওয়া হচ্ছে। 

আরও পড়ুন: Aajke | অভিষেকের চ্যালেঞ্জ, শুভেন্দু ব্যাকফুটে 

সেই রকম একটা নরক গুলজার চান শুভেন্দু অধিকারী। এই এক্সট্রা জুডিসিয়াল কিলিং বা আইনের বাইরে শাস্তি দেওয়ার পদ্ধতি সভ্য সমাজের নয়। ২০১৭ থেকে ২০২১ অবধি যে রাজে ১০৯০০টা এনকাউন্টার হল, চোখের সামনে দাঁড় করিয়ে অভিযুক্তকে গুলি করে মারা হল সে রাজ্যের ক্রাইম রেটটা কোথায় দাঁড়িয়ে আছে? অপরাধের তালিকায় দেশের শীর্ষে আছে উত্তরপ্রদেশ। ২০১৮-তে মোট ৫ লক্ষ ৮৫ হাজার, ১৫৭টা অপরাধের হিসেব আছে, ২০১৯-এ ৬ লক্ষ ২৮ হাজার ৫৭৮, ২০২০-তে ৬ লক্ষ ৫৭ হাজার ৯২৫ আর ২০২১-এ ৬ লক্ষ ৮ হাজার ৮২টা অপরাধের মামলা দায়ের করা হয়েছে। এবার বাংলার হিসেবে আসুন, ২০১৮-তে ১ লক্ষ ৮৮ হাজার ৬৩, ২০১৯-এ ১ লক্ষ ৮৮ হাজার ৪৯, ২০২০-তে ১ লক্ষ ৮২ হাজার ৩৬৭ আর ২০২১-এ ১ লক্ষ ৮১ হাজার ৮২১টা অপরাধের মামলা দায়ের হয়েছে আমাদের বাংলায়। এ হিসেব বাংলার নয়, এ হিসেব ন্যাশনাল ক্রাইম ব্যুরোর। আপনি বলতেই পারেন যে উত্তরপ্রদেশ অনেক বড়, আপনার যুক্তি মেনেও যদি হিসেব করি তাহলে উত্তরপ্রদেশ জনসংখ্যায় বাংলার চেয়ে দ্বিগুণের একটু কম, কিন্তু অপরাধের হারে বাংলার তিন গুণের বেশি। উত্তরপ্রদেশে শাসন ক্ষমতায় কে? আদিত্যনাথ যোগী, বিজেপি, সেখানে ১০৯০০ এনকাউন্টার করেও অপরাধ থামাতে পারেননি, তাঁর মিনি এবং আরও বামন সংস্করণ শুভেন্দু অধিকারী এ রাজ্যে এনকাউন্টার চাইছেন। আসলে মানুষের কাছে অব তক ছপ্পনের নানা পাটেকর হওয়ার ইচ্ছে হয়েছে ওঁর। সভ্য সমাজে আইনের শাসন হয়, বিচারক বিচার করে শাস্তি দেন, মধ্যযুগে ওই ধরত রাজার সিপাই, বিচার করতেন রাজা আর শাস্তি দিত রাজার জল্লাদ। শুভেন্দু অধিকারীদের দর্শন আমাদের সেই রাজতন্ত্রে, সেই সামন্ততন্ত্রে ফিরিয়ে নিয়ে যেতে চায়, যেখানে বৃদ্ধ রাজা বাড়িতে থাকে, ছোট ভাই স্থানীয় শাসন দেখে আর বড় ভাই রাজা হয়ে বসে। উনি সেই রাজতন্ত্র ফেরাতে চাইছেন। আমরা আমাদের দর্শকদের প্রশ্ন করেছিলাম, কেবল অভিযোগের ভিত্তিতেই এনকাউন্টার করে মেরে ফেলার, বুলডোজার দিয়ে ঘর ভাঙার কথা বলছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, আপনারা কি সেটাকে আইনসম্মত বলে মনে করেন? শুনুন কী বলেছেন তাঁরা। 

গণতন্ত্র, গণতান্ত্রিক মূল্যবোধ আধুনিক সভ্যতার ভিত্তি, আজকে বিশ্বে যত অগ্রগতি, যত গবেষণা, যত অ্যাচিভমেন্ট সব কিছুর মূলে ওই গণতন্ত্র। কারণ গণতন্ত্রের প্রথম শর্ত হল আইনের শাসন, দ্বিতীয় ভিত্তি হল বৈষম্যহীন এক রাষ্ট্র ব্যবস্থা। শুভেন্দু অধিকারীদের মতো সামন্ততান্ত্রিক, জমিদারি, মধ্যযুগীয় মানসিকতার ঠিক বিপরীতে গণতন্ত্রের অবস্থান। আমরা তো দেখেছি এনকাউন্টার, এই বাংলাতেই দেখেছি, বিনা বিচারে পিছমোড়া করে গুলি করে মারা, দেখেছি তরুণদের লাশ বয়ে গেছে টালি নালা দিয়ে, হারিয়ে গেছেন সরোজ দত্ত সমেত আরও কত মানুষ। শুভেন্দু অধিকারী সেই দিনগুলো বাংলাতে ফেরাতে চান, সমস্বরে বলুন না, আমরা এটা হতে দেব না। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
TMC | BJP | শাসক-বিরোধি হাতাহাতি গাড়ি ভেঙে চুরমার তৃণমূল কাউন্সিলরের
03:54:14
Video thumbnail
Deputy Speaker | ডেপুটি স্পিকার প্রার্থী নিয়ে চমক! তৈরি INDIA
00:00
Video thumbnail
Stadium Bulletin | বার্বাডোজে বিশ্বজয়!
29:47
Video thumbnail
Suvendu Adhikari | ভরাডুবির পর রাজ্যপালকে সমর্থন শুভেন্দুর, মুখ্যমন্ত্রীর কোন কথার প্রভাব?
05:58:50
Video thumbnail
Sharad Pawar | বিগ ব্রেকিং ‘বিজেপিমুক্ত মহারাষ্ট্র’ গড়তে জোট ঘোষণা শরদের
03:58:51
Video thumbnail
T20 World Cup | টি ২০ বিশ্বকাপ জিতে টিম ইন্ডিয়া কত টাকা পেল?
09:49:04
Video thumbnail
Chhattisgarh | বিজেপি শাসিত ছত্তিশগড়ে বিরাট দুর্নীতি! ধরা পড়ল অডিটে
08:41:36
Video thumbnail
West Bengal Weather | আজ ভারী বৃষ্টি, কোন কোন জেলায়?
09:35:10
Video thumbnail
Sharad Pawar | বিগ ব্রেকিং ‘বিজেপিমুক্ত মহারাষ্ট্র’ গড়তে জোট ঘোষণা শরদের
00:00
Video thumbnail
Rohit Sharma | টি ২০ থেকে বিরাটের অবসর, ১২০ মিনিট পর অবসর নিলেন রোহিত
10:24:02