skip to content
Wednesday, July 3, 2024

skip to content
HomeদেশSharad Pawar | মহারাষ্ট্রে সরকার গঠনে জোট করতে চেয়েছিল বিজেপি, রাজি ছিলাম...

Sharad Pawar | মহারাষ্ট্রে সরকার গঠনে জোট করতে চেয়েছিল বিজেপি, রাজি ছিলাম না আমি: পাওয়ার

Follow Us :

মুম্বই: মহারাষ্ট্রের সরকার (Govt of Maharashtra) গঠনে বিজেপির সঙ্গে জোটে আমার সায় ছিল না। ‘লোক মাঝে সংগতি’ আত্মজীবনীতে দাবি করেছেন প্রবীণ রাজনীতিবিদ শরদ পাওয়ার (Sharad Pawar)। জানা গিয়েছে, ২০১৯ সালে বিজেপি (BJP) জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির(এনসিপি)(NCP) সঙ্গে নির্বাচনের পরে আঁতাঁত করতে চেয়েছিল। কিন্তু বিজেপির হাত ধরে সরকার গঠনের মত আমার ছিল না। আমি নাকচ করে দিয়েছিলাম এই প্রস্তাব, দাবি করেছেন পাওয়ার। স্বাভাবিক ভাবেই তাঁর এই মন্তব্যকে ঘিরে শুরু হয়েছে বিতর্ক।

পওয়ারের দাবি,  ২০১৯-এ নির্বাচনের পর মহারাষ্ট্রের সরকার গড়া নিয়ে টালবাহানা চলছিল সেই সময়ই সদ্য প্রাক্তন জোটসঙ্গী শিবসেনাকে (Shiv Sena) হারিয়ে এনসিপির দিকেই জোটের হাত বাড়িয়ে দিয়েছিল বিজেপি। কিন্তু আমি এই জোট প্রক্রিয়ার সঙ্গে কোনও ভাবেই জড়িত ছিলাম না। এটি শুধুমাত্র বিজেপির ইচ্ছা ছিল। বিজেপির সঙ্গে কোনও আনুষ্ঠানিক আলোচনা আমার হয়নি। যদিও বিজেপি সঙ্গে এনসিপির (BJP and NCP) জোটের জন্য দলের কিছু নেতাদের সঙ্গে ভিতরে ভিতরে আলোচনাও করে ছিলেন বলে দাবি পাওয়ারের।

আরও পড়ুন:Erling Haaland | ইংলিশ ফুটবলের রেকর্ড তছনছ করছেন হালান্ড, খেতাবের আরও কাছে সিটি 

এনসিপি নেতার আরও দাবি, ২০১৯ সালের নভেম্বরে সংসদের শীতকালীন অধিবেশন চলাকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi Prime Minister of India) সঙ্গে সাক্ষাৎ করে তিনি স্পষ্ট করে জানিয়ে দেন, তিনি বা তাঁর দল মহারাষ্ট্রের সরকার গঠনের জন্য কোনও ভাবেই বিজেপির হাত ধরবে না। বিজেপি এবং এনসিপি মধ্যে কোনও রাজনৈতিক ট্রাক থাকতে পারে না৷ এনসিপি এই ভাবে সরকার গঠন করতে প্রস্তুত নয়। 
প্রসঙ্গত, ২০১৯ সালের শেষভাগে মহারাষ্ট্রের সরকার (Govt of Maharashtra) গড়া নিয়ে নাটকীয় পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। যদিও নির্বাচনের ফল অনুসারে শিবসেনা-বিজেপি জোটেরই সরকার গড়ার কথা ছিল। কিন্তু শিবসেনার প্রস্তাব ছিল, পাঁচ বছরের সময়কালের অর্ধেক সময় তাঁদের দলীয় সদস্যকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী করতে হবে। এই প্রস্তাব মানেনি বিজেপি। ফলে ফাটল ধরে তাদের বন্ধুত্বের সম্পর্কে। আর সেই সময়ই সরকার কারা গড়বে তা নিয়ে তীব্র অনিশ্চয়তার সৃষ্টি হয়।

অন্যদিকে পাওয়ারের আত্মজীবনীতে কংগ্রেসকে (Congress) নিয়ে বিস্ফোরক অভিযোগ এনেছেন। তাঁর দদাবি, কংগ্রেস প্রাচীন দল হয়েও নিজের ক্ষমতা জাহির করতে সদা ব্যস্ত থাকে। এখানে কোনও সন্দেহ নেই যে বিরোধী জোটে কংগ্রেস মধ্যমনি। শুধুই নিজেদের ক্ষমতা দেখায় অন্য বিরোধী দলের সঙ্গে জোট নিয়ে কথা বলার সময়। জোটে আলোচনার সময় অন্য বিরোধীদলকে সম্মান দেওয়ার প্রসঙ্গে মনে পড়ে যে ওরা জাতীয় দল। গোটা দেশে ওদের শক্তি আছে। এমন কি মহারাষ্ট্রের মহা বিকাশ আঘাড়ি জোট গঠনের সময়ও এই ধরনের মানসিকতা দেখিয়েছিল কংগ্রেস। কংগ্রেসের এই মনোভাবই বিরোধী জোটের পথে বার বার বাঁধার সৃষ্টি করছে বলে মত রাজনৈতিক মহলের। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Narendra Modi | সংসদের নিয়ম মানছেন না এনডিএ-র সাংসদরাই? কড়া বার্তা মোদির
01:46:40
Video thumbnail
Lok Sabha | INDIA-NDA | সোমে ‘হিন্দু’ মন্তব্যে উত্তাল লোকসভায় আজ INDIA কী করবে?
03:33:16
Video thumbnail
Bharatiya Nyaya Sanhita | আর ৪২০ বলা যাবে না, নতুন আইনে প্রতারণা কত নম্বর ধারায়?
01:44:51
Video thumbnail
Fire | দাউদাউ করে জ্বলছে, ফের বিধ্বংসী আগুন শহর কলকাতায়
59:16
Video thumbnail
Politics | পলিটিক্স (02 July, 2024)
14:55
Video thumbnail
Fourth Pillar | ইডি, আদালত, কৌস্তুভ রায়, কেজরিওয়াল আর হেমন্ত সোরেন, মামলা কিন্তু এক (পর্ব-২)
12:02
Video thumbnail
Aajke | এ এক আজব রাজ্যপাল, নিজের পিঠ বাঁচাতে ব্যস্ত
10:54
Video thumbnail
Kalyan Banerjee | মোদিকে কী বললেন তৃণমূলের কল্যাণ? রেগে লাল বিজেপি সাংসদরা
07:33:25
Video thumbnail
Kalyan Banerjee | ওম বিড়লাকে কী বললেন কল্যাণ? তারপর সংসদে কী হল দেখুন
08:23:26
Video thumbnail
Akhilesh Yadav | সংসদে হেরো সরকার, আর কী বললেন অখিলেশ? উত্তাল সংসদ
08:13:19