Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকIndia-Pakistan Relations: সিন্ধু জলচুক্তি নিয়ে পাকিস্তানকে কড়া বার্তা ভারতের

India-Pakistan Relations: সিন্ধু জলচুক্তি নিয়ে পাকিস্তানকে কড়া বার্তা ভারতের

Follow Us :

নয়াদিল্লি: সিন্ধু জলচুক্তি (IWT) নিয়ে পাকিস্তানকে (Pakistan) কড়া বার্তা পাঠাল ভারত (India)। এই জলচুক্তি (Indus Water Treaty) নিয়ে পাকিস্তানের মনোভাব অত্যন্ত একগুঁয়ে। এবং একইসঙ্গে শর্তাবলি লঙ্ঘন করছে ইসলামাবাদ, এই অভিযোগে ১৯৬০ সালের সিন্ধু জলচুক্তির পরিবর্তন চেয়ে নোটিস পাঠিয়েছে ভারত। গত ২৫ জানুয়ারি পাকিস্তানকে এই নোটিস পাঠানো হয়েছে বলে শুক্রবার সরকারি সূত্র জানিয়েছে। সূত্র জানিয়েছে, ওই চিঠিতে পাকিস্তানকে এও বলা হয়েছে, জলচুক্তির যথাযথ প্রয়োগে চিরকালই ভারত দায়বদ্ধ থেকেছে।

কিন্তু, পাকিস্তানের আচার-আচরণ চুক্তির বিরোধী। সিন্ধু নদের জল বিভাজন নিয়ে যেসব শর্ত রয়েছে, পাকিস্তান কর্তৃপক্ষ বারবার তা লঙ্ঘন করেছে। যার ফলে ভারত বাধ্য হয়ে চাইছে, ওই জলচুক্তির পরিবর্তন সাধন করতে। প্রসঙ্গত, দীর্ঘ ৯ বছর আলাপ-আলোচনার পর ১৯৬০ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে এই চুক্তি সম্পাদিত হয়। বিশ্বব্যাঙ্ক এই চুক্তির মধ্যস্থ ছিল।

আরও পড়ুন: South African Cheetah: ফেব্রুয়ারিতে ১২টি চিতা আসছে ভারতে, দক্ষিণ আফ্রিকার সঙ্গে চুক্তি সম্পন্ন

যার অন্যতম বিষয় ছিল, দুদেশের মধ্যে বহতা অসংখ্য নদনদীর জল বিভাজন। চুক্তিতে জল বিভাজন নিয়ে সহযোগিতা ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখা এবং সময়ে সময়ে তথ্য আদানপ্রদানের শর্তাবলিও ছিল। ২০১৫ সালে ভারতের কিষেনগঙ্গা এবং রাটলে জলবিদ্যুৎ প্রকল্পে আপত্তি তুলেছিল পাকিস্তান। এনিয়ে নিরপেক্ষ বিশেষজ্ঞ কমিটি গঠনের জন্যও চাপ দিয়েছিল পাকিস্তান। বিশ্বব্যাঙ্কও দু দেশকে আলোচনার টেবিলে বসতে বলেছিল। কিন্তু, ২০১৭ থেকে ২০২২ সালের মধ্যে স্থায়ী সিন্ধু কমিশনের পাঁচটি বৈঠকেও কোনও সমাধানসূত্র বেরয়নি।

সরকারি সূত্র জানিয়েছে, বারবার পাকিস্তানকে বলেও কাজ না হওয়ায় সিন্ধু জলচুক্তির আপাদমস্তক পরিবর্তন চেয়ে নোটিস পাঠানো হয়েছে সেদেশে নদী কমিশনকে। ভারত চাইছে, আগামী ৯০ দিনের মধ্যে দুই দেশ আলোচনায় বসে চুক্তির শর্তাবলি বদলের কথা শুরু করতে।

সিন্ধু জলচুক্তিতে বিপাশা, ইরাবতী এবং শতদ্রু, অপরদিকে সিন্ধু, চন্দ্রভাগা ও ঝিলাম নদীর জলবণ্টনের প্রসঙ্গ আছে। উল্লেখ্য, সিন্ধু ও তার শাখা নদী থেকে ভারত ২০ শতাংশ জল পায়, আর পাকিস্তান পায় প্রায় ৮০ শতাংশ। 

RELATED ARTICLES

Most Popular