নয়াদিল্লি: লোন রিকভারি এজেন্টদের অভব্য আচরণের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিল রিজার্ভ ব্যাঙ্ক। ঋণের টাকা আদায়ের জন্য গ্রাহকের হেনস্থা করা যাবে না। পাশাপাশি গ্রাহকদের সঙ্গে দুর্ব্যবহারও করা যাবে না।
উল্লেখ্য, ঋণের টাকা আদায়ের জন্য গ্রাহকের সঙ্গে অভব্য আচারণ-সহ বেশকিছু অভিযোগ আসছিল লোন রিকভারি এজেন্টদের বিরুদ্ধে। এই পরিপ্রেক্ষিতে কঠোর নিয়ম জারি করল আরবিআই। সমস্ত ব্যাঙ্কগুলিকে এ ব্যাপারে সংশ্লিষ্ট কঠোরভাবে এই নিয়ম মেনে চলতে বলা হয়েছে। আরবিআইয়ের নির্দেশিকায় বলা হয়েছে, ঋণগ্রহীতাদের ভয় দেখানো বা তাঁদের সঙ্গে কোনও রকমের অভব্য আচরণের অভিযোগ পেলে তড়িঘড়ি ব্যবস্থা নিতে হবে। একই সঙ্গে ব্যাঙ্ক ছাড়াও বিভিন্ন আর্থিক সংস্থা কোনওভাবেই ঋণগ্রহীতার পরিবারের সদস্যদের প্রকাশ্যে অপমান করবে না।
শুধু তাই নয়, এই ধরনের এজেন্টদের বিরুদ্ধে মোবাইলে বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ঋণগ্রহীতাকে অসঙ্গত মেসেজ পাঠানোর অভিযোগ এসেছে। এমনকী হুমকিও পর্যন্ত দেওয়া হয়েছে বলে অভিযোগ। ঘনঘন ফোন করা যাবে না ঋণগ্রহীতাকে। বকেয়া ঋণ পুনরুদ্ধারের জন্য সকাল ৮টা থেকে সন্ধ্যে ৭টার মধ্যে ফোন করতে পারবে। আরবিআইয়ের কড়া নির্দেশ, নিয়ম লঙ্ঘনের অভিযোগ এলেই সেই এজেন্ট্র বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।