Placeholder canvas

Placeholder canvas
HomeকলকাতাWB Weather Forecast | মালদহে মৌসুমি বায়ুর পথ অবরোধ, বর্ষণ-দুর্ভোগে দক্ষিণবঙ্গ, আজও...

WB Weather Forecast | মালদহে মৌসুমি বায়ুর পথ অবরোধ, বর্ষণ-দুর্ভোগে দক্ষিণবঙ্গ, আজও হাঁসফাঁস করবে আনন্দনগরী

Follow Us :

কলকাতা: বাংলায় বর্ষা প্রবেশ করলেও থমকে আছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। উত্তরবঙ্গের মালদহে মৌসুমি অক্ষরেখা থমকে আছে। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। দক্ষিণবঙ্গে একইসঙ্গে চলবে প্রাক বর্ষার বৃষ্টি এবং তাপপ্রবাহ। তাপমাত্রা বাড়বে আগামী ৪৮ ঘন্টায়। যদিও জলপাইগুড়িতে মৌসুমি বায়ু বা বর্ষা প্রবেশের স্বাভাবিক দিন ৭ জুন। বাংলায় এবার পাঁচ দিন দেরিতে বর্ষার আগমন। দক্ষিণবঙ্গে কবে বর্ষা এখনও জানায়নি আবহাওয়া দপ্তর। সোমবার থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি অক্ষরেখা মালদহের উপর দিয়ে অবস্থান করছে। 

উত্তরে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে ১৭ জুন শনিবার পর্যন্ত। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। আগামী শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টি থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সতর্কতা কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ির কিছু অংশে। পার্বত্য এলাকায় ভারী বৃষ্টিতে ধস নামার সম্ভাবনা থাকছে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা। দার্জিলিং ও কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সতর্কতা আগামী পাঁচ দিন।

আরও পড়ুন: Daily Bengali Horoscopes | Ajker Rashifal | আজকের রাশিফল | ১৪ জুন, ২০২৩

দক্ষিণে সপ্তাহভর তাপপ্রবাহ চলবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হলেও অস্বস্তি পিছু ছাড়বে না। শনিবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর পূর্ব ও পশ্চিম বর্ধমানে। বাকি জেলাতেও অস্বস্তিকর আবহাওয়া, গরম বাড়বে। দক্ষিণবঙ্গের পশ্চিমে তাপপ্রবাহ চলবে শনিবার পর্যন্ত। বাকি জেলাতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া। বজ্রবিদ্যুৎ সহ কোথাও বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে শুক্রবার পর্যন্ত।

কলকাতা সহ উপকূলের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে এবং আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে।  আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়বে ২ ডিগ্রি মতো। কলকাতায় বুধবার বেলা যত বাড়বে, অস্বস্তি ততটাই বাড়বে। গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তিকর আবহাওয়া। বাতাসে জলীয় বাষ্প থাকায় অস্বস্তিও থাকবে। কলকাতা শহরে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৬ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৭ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৪ থেকে ৯৬ শতাংশ।

★ আজ বুধবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকবে মুর্শিদাবাদ নদিয়া এবং বীরভূম জেলাতে।

★ বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ ও বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, নদিয়া এবং পূর্ব বর্ধমান জেলাতে।

 ★ শুক্র ও শনিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং পুরুলিয়া জেলাতে।

 গুজরাতে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ যার উত্তর দিকে অভিমুখ ছিল, আজ সকালে সেটি অভিমুখ পরিবর্তন করে উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে আরব সাগরে। বাংলাদেশের দেওয়া নাম ঘূর্ণিঝড় বিপর্যয় পাকিস্তান ও ভারতবর্ষের মাঝামাঝি উপকূলে আছড়ে পড়বে। গুজরাতের জাকাও বন্দরের কাছাকাছি এটি আছড়ে পড়া সম্ভাবনা। এরফলে গুজরাতের মাণ্ডভি, জামনগর, সৌরাষ্ট্র, কচ্ছ এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা।
গুজরাত উপকূলের দিকে ধেয়ে আসছে বিপর্যয়। বৃহস্পতিবার সন্ধ্যায় আছড়ে পড়তে পারে স্থলভাগে। এর গতিবেগ থাকবে ঘণ্টায় ১৫০ কিলোমিটার। 

এছাড়া, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে বজ্রবিদ্যুৎ সহ শিলাবৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টি, শিলাবৃষ্টি এমনকী ঝড়ের সম্ভাবনা রয়েছে রাজস্থানে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে। আবার প্রচণ্ড তাপপ্রবাহ চলবে ছত্তিশগড়, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ এবং ইয়ানাম এলাকায়। তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে আগামী কয়েক দিন উত্তরপ্রদেশ, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, বিদর্ভ, তেলঙ্গনাতে।

RELATED ARTICLES

Most Popular