skip to content
Sunday, June 16, 2024

skip to content
Homeপ্রযুক্তিএকঝলকে দেখে নিন অনলাইন পেমেন্টের নয়া নিয়ম

একঝলকে দেখে নিন অনলাইন পেমেন্টের নয়া নিয়ম

এবার থেকে UPI লেনদেনে দিতে হবে ১.১ শতাংশ ইন্টারচেঞ্জ ফি

Follow Us :

কলকাতা: নতুন বছরের শুরুর দিনেই বদলে যাচ্ছে অনলাইন পেমেন্টের (Online Transaction) একাধিক নিময়কানুন। অনলাইন মাধ্যমে লেনদেনে হচ্ছে বেশ কিছু বদল। অনলাইন প্রতারণা রুখতে এবার এক বছর ধরে নিষ্ক্রিয় ইউপিআই অ্যাকাউন্টগুলি বন্ধ করে দেওয়া হবে। Paytm, Google Pay, PhonePe ইত্যাদি পেমেন্ট অ্যাপগুলিকে এরকমই নির্দেশ দিয়েছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)।

ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) এখন দেশের পেমেন্ট সিস্টমের অন্যতম সেরা পছন্দ। এই লেনদেন প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে ভারতে ডিজিটাল লেনদেন অনেকটাই সহজ হয়ে গেছে। UPI গ্রাহকদের স্বার্থে RBI, ১ জানুয়ারি ২০২৪ থেকে UPI লেনদেনের সীমা ১ লক্ষ থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করেছে। অন্যদিকে NPCI, দৈনিক পেমেন্টের সর্বোচ্চ সীমা ১ লক্ষ টাকা করেছে। এর পাশাপাশি, RBI গোটা দেশে UPI ATM চালু করতে চলেছে ৷ এই ATM গুলির সাহায্যে আপনি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সরাসরি নগদ টাকা তুলতে পারবেন।

আরও পড়ুন: বিশ্বের দ্রুততম সুপার কম্পিউটার তৈরি করলেন মার্ক জুকেরবার্গ

১ জানুয়ারি থেকে ২,০০০ টাকার বেশি এবং মার্চেন্ট UPI লেনদেনের জন্য ১.১ শতাংশ ইন্টারচেঞ্জ ফি প্রযোজ্য হবে। অনলাইন পেমেন্ট জালিয়াতির রুখতে নেওয়া হয়েছে আরও এক দুর্দান্ত পদক্ষেপ। কোনও মোবাইল নম্বরে প্রথমবার ২০০০ টাকার বেশি পাঠানোর ক্ষেত্রে চার ঘণ্টার সময়সামী বেঁধে দেওয়া হবে। এরপর ওই নম্বরে আগামী চার ঘণ্টায় আর লেনদেন করা যাবে না। শীঘ্রই ‘ট্যাপ অ্যান্ড পে’ অপশনটিও ব্যবহার করতে পারবেন ইউজাররা।

আরও খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular