Placeholder canvas

Placeholder canvas
HomeদেশAir India | Iconic Building | মূল্য ১,৬০০ কোটি, বিক্রি হচ্ছে এয়ার...

Air India | Iconic Building | মূল্য ১,৬০০ কোটি, বিক্রি হচ্ছে এয়ার ইন্ডিয়ার নরিমান পয়েন্টের অফিস

Follow Us :

মু্ম্বই: ভারতের অসামরিক বিমান পরিবহন সংস্থা এয়ার ইন্ডিয়া মুম্বইয়ের নরিমান পয়েন্টে (Nariman Point, Mumbai)  অবস্থিত তাদের ঐতিহ্যবাহী ভবনটি বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে। ১,৬০০ কোটি টাকায় সি ফেসিং (Sea Facing) ওই বিল্ডিংটি মহারাষ্ট্র সরকারকে (Maharashtra Government) বিক্রি করা হবে। ২০২২ সালের জানুয়ারি মাসে টাটা গোষ্ঠী (Tata Group) এয়ার ইন্ডিয়া অধিগ্রহণ (Acquisition) করেছে, সেই সঙ্গে এই বিমান সংস্থার ঋণের বোঝাও উঠেছে টাটাদের কাঁধে। সেই কারণে এয়ার ইন্ডিয়া অ্যাসেটস হোল্ডিং লিমিটেড (Air India Assets Holdings Limited – AIAHL) গঠন করা হয়েছে। এই সংস্থাই এয়ার ইন্ডিয়ার ঋণ ও সংস্থান (Debt and Resources) পরিচালনার বিষয়টি দেখভাল করে। খবরে প্রকাশ, মহারাষ্ট্র রাজ্য প্রশাসনের (State Administration) পক্ষ থেকে এর আগে সংশ্লিষ্ট সংস্থাকে এয়ার ইন্ডিয়ার ঐতিহ্যবাহী বিল্ডিংটি কিনে নেওয়ার বিষয়ে প্রস্তাব (Proposal) দিয়েছিল, কিন্তু তখন তারা খারিজ করে দিয়েছিল। তবে, এবার বিক্রি করতে প্রস্তুত এআইএএইচএল।

আরও পড়ুন: Earthquake and News Reader | ভূমিকম্পের সময়ও অবিচল সংবাদ পাঠ করে প্রশংসা কুড়োলেন সংবাদপাঠক 

সর্বভারতীয় সংবাদ সংস্থায় প্রকাশিত রিপোর্ট বলছে, মহারাষ্ট্র সরকারের নতুন করে দেওয়া প্রস্তাব গ্রহণ করা হয়েছে এবং বিক্রিকে মঞ্জুরি দেওয়ার জন্য সরকারের অভ্যন্তরে প্রক্রিয়া জারি রয়েছে। চূড়ান্ত অনুমোদন মন্ত্রীদের গোষ্ঠী (Ministerial Group) দেবে। এখানে উল্লেখ্য, মন্ত্রীদের গোষ্ঠীর নেতৃত্বে রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সহযোগিতা মন্ত্রী অমিত শাহ (Amit Shah, Union Home and Cooperation Minister)।

বর্তমানে বিনিয়োগ ও সর্বজনীন সম্পত্তি বিভাগ (Investment and Public Asset Management Department) ২৩ তলা ওই ভবনটির জন্য নতুন করে বিডিংয়ের (Bidding) বিষয়টি মূল্যায়ন (Assesment) করে দেখছে। সাম্প্রতিক অতীতে লাইফ ইনসিওরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া (Insurance Corporation of India – LIC) এবং জওহরলাল নেহেরু পোর্ট ট্রাস্ট (Jawahar Lal Nehru Port Trust)-এর মতো একাধিক বড় সংস্থা সংশ্লিষ্ট সম্পত্তিটি কেনার বিষয়ে আগ্রহ দেখিয়েছিল। কিন্তু, ২০১৮ সালে এয়ার ইন্ডিয়া ভবনটি বিক্রির পথে হাঁটেনি। সেই সময় এয়ার ইন্ডিয়া রাষ্ট্রায়াত্ত সংস্থা (State-Owned Airlines) ছিল। কিন্তু বর্তমানে এটি টাটা গোষ্ঠীর অধীনে। 

এয়ার ইন্ডিয়ার ৪৫,০০০ কোটি টাকার ঋণের বোঝা রয়েছে, নন-কোর অ্যাসেট (Non-Core Assets) হিসেবে ১১১টি সম্পত্তি রয়েছে। এয়ার ইন্ডিয়ার বিক্রি পরিকল্পনার (Divestment Plan of Air India) অঙ্গ হিসেবে ভারত সরকার পুরোটাই গ্রহণ করেছে। ২০২১ সালের সরকারি বিবৃতি অনুসারে, অফিস বিল্ডিং (Office Buildings) ও হাউজিং কলোনি (Housing Colonies) মিলিয়ে সম্পত্তির মোট আনুমানিক মূল্য ১৪,৭১৮ কোটি টাকা। 

বিক্রি প্রক্রিয়ার অঙ্গ হিসেবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সংশ্লিষ্ট ভবনটি যে জমির উপর দাঁড়িয়ে রয়েছে, সেই জমিটি সংশ্লিষ্ট সরকারি দফতর কিংবা রাজ্য সরকারের হয়ে থাকলে, তাদেরকেই বিক্রি করা হবে। যে জমির উপর সি ফেসিং ব্লিডিংটি দাঁড়িয়ে রয়েছে, সেটি মহারাষ্ট্র সরকারের। ১৯৭০ সালে ৯৯ বছরের লিজে (Lease) এয়ার ইন্ডিয়াকে দিয়েছিল রাজ্য প্রশাসন। মহারাষ্ট্র সরকার এই ভবনটি কিনতে চায়, তার কারণ হল, রাজ্য সরকারের বিভিন্ন দফতরে জায়গা কম পড়ছে। এয়ার ইন্ডিয়ার বিল্ডিংটি কিনে সেটিকে সচিবালয়ে পরিবর্তনের পরিকল্পনা রয়েছে। রাজ্য সরকারের প্রশাসনিক সদর দফতর (Administrative Headquarter) থেকে খুব কাছে অবস্থিত এয়ার ইন্ডিয়ার অফিস। প্রসঙ্গত, ১৯৫৫ সালে রাজ্য সরকারের প্রশাসনিক কার্যালয়টি তৈরি হয়েছে। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Stadium Bulletin | ত্রিমুকুট জয়ের অপেক্ষায় মোহনবাগান
02:15
Video thumbnail
Kaustuv Ray | ফের নিম্ন আদালতে জামিনের আবেদন কৌস্তুভ রায়ের
03:26
Video thumbnail
Bomb Recovered | ভোটের আগে ফের মুর্শিদাবাদে বোমা উদ্ধার! অশান্তির আশঙ্কা বহরমপুর লোকসভায়
00:44
Video thumbnail
Howrah News | দীপ্সিতাকে কল্যাণের 'কুকথা'! হাওড়ায় তৃণমূল কর্মীদের বিরুদ্ধে মারধরের অভিযোগ
02:12
Video thumbnail
Mamata Banerjee | আজ বীরনগর ও চাকদহে সভা তৃণমূলনেত্রীর
01:37
Video thumbnail
আমার শহর (Amar Sahar) | সাদা পদ্মের শ্রীবৃদ্ধি, প্রাকৃতিক সৌন্দর্য দেখতে ভিড় পর্যটকদের
02:15
Video thumbnail
Murshidabad | ভোটের প্রচারে অধীরকে ছোট মোদি, ছোট অমিত শাহ বলে কটাক্ষ নওশাদ সিদ্দিকীর
03:05
Video thumbnail
Dilip Ghosh | রাজভবনের ঘটনা নিয়ে TMCকে নিশানা দিলীপের, কী বললেন দেখুন ভিডিও তে
05:29
Video thumbnail
Good Morning Kolkata | দেখে নিন আজ সকালের গুরুত্বপূর্ণ খবরগুলি
12:15
Video thumbnail
বাংলার ৪২ | বনগাঁতে কোন দল এগিয়ে?
08:02