Placeholder canvas

Placeholder canvas
HomeখেলাWimbledon 2023 | শুরু হয়ে গেল উইম্বলডন, জকোভিচের খেলা কখন, জেনে নিন...

Wimbledon 2023 | শুরু হয়ে গেল উইম্বলডন, জকোভিচের খেলা কখন, জেনে নিন  

Follow Us :

লন্ডন: শুরু হয়ে গেল ঐতিহ্যশালী উইম্বলডন (Wimbledon)। অল ইংল্যান্ড ক্লাবের (All England Club) ঘন সবুজ ঘাসের এই টেনিস প্রতিযোগিতা চারটি গ্র্যান্ড স্ল্যামের (Grand Slam) মধ্যে সবথেকে সেরা তাতে সন্দেহ নেই। প্রত্যেক টেনিস খেলোয়াড়ের আজন্ম সাধ একবার এখানে চ্যাম্পিয়ন হওয়ার। আর সেই খেতাব সাতবার জিতেছেন নোভাক জকোভিচ (Novak Djokovic)। তিনি এবার দ্বিতীয় বাছাই হলেও এবারও চ্যাম্পিয়ন হওয়ার সবথেকে বড় দাবিদার। সোমবার ভারতীয় সময় সন্ধে ৬টায় বিশ্বের ৬৭ নম্বর আর্জেন্টিনার পেদ্রো কাচিনের (Pedro Cachin) বিরুদ্ধে অভিযান শুরু হবে জকোভিচের। 

প্রথম বাছাই কার্লোস আলকারাজের (Carlos Alcaraz) ম্যাচ মঙ্গলবার দুপুর সাড়ে ৩টেয়। তাঁর মুখোমুখি অবাছাই জেরেমি চার্ডি। অন্যদিকে মেয়েদের চ্যাম্পিয়ন এলেনা রিবাকিনা (Elena Rybakina) মুখোমুখি আমেরিকার শেলবি রজার্স। মেয়েদের প্রথম বাছাই তথা বিশ্বের এক নম্বর ইগা সিয়াতেকের সামনে পড়েছেন বিশ্বের ৩৩ নম্বর চীনের ঝু লিন। তবে মেয়েদের সিঙ্গলসে প্রথম রাউন্ডের সেরা ম্যাচ নিশ্চয়ই ভেনাস উইলিয়ামস (Venus Williams) বনাম ইউক্রেনের এলিনা সিতোলিনা।

আরও পড়ুন: WFI | ফেডারেশনে সংস্কার চাইছে ব্রিজভূষণ-কাণ্ডে ভীত মহিলা কুস্তিগিরদের পরিবার  

৩৬ বছর বয়সি অ্যান্ডি মারে (Andy Murray) বহুদিন পর গ্র্যান্ড স্ল্যাম খেলছেন। তাঁর সামনে ওয়াইল্ড কার্ড এন্ট্রি ব্রিটেনেরই রায়ান পেনিস্টন। দ্বিতীয় রাউন্ডেই কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে পারেন মারে। হয় স্টেফানোস সিসিপাস আর নয়তো র‍্যাঙ্কিংয়ে অনেক নেমে যাওয়া ডমিনিক থিমের বিরুদ্ধে খেলতে হবে ব্রিটিশ তারকাকে।
প্রসঙ্গত, পুরুষ ও মহিলাদের বাছাই তালিকা আগেই প্রকাশ করেছিল অল ইংল্যান্ড ক্লাব কর্তৃপক্ষ। ছেলেদের বিভাগে উইম্বলডনের (Wimbledon) এক নম্বর বাছাই প্রত্যাশিতভাবেই কার্লোস আলকারাজ (Carlos Alcaraz), দ্বিতীয় বাছাই নোভাক জকোভিচ (Novak Djokovic)। মেয়েদের প্রথম বাছাই ইগা সিয়াতেক (Iga Swiatek) এবং দ্বিতীয় বাছাই আরিনা সাবালেঙ্কা (Aryna Sabalenka)। অ্যান্ডি মারে এবার অবাছাইদের মধ্যে রয়ে গিয়েছেন। 

এদিকে উইম্বলডনে এবার ২০২২ সালের থেকে সিঙ্গলসে আর্থিক পুরস্কার মূল্য বেড়েছে ১০.৯ শতাংশ। এ বছর সিঙ্গলসে সম্মিলিত আর্থিক পুরস্কার মূল্য রেকর্ড ৩ কোটি ৩২ লক্ষ ৫৪ হাজার পাউন্ড। পুরুষ এবং মহিলা বিভাগে এই অর্থের সমবণ্টন হবে। দুই বিভাগের চ্যাম্পিয়নরা প্রত্যেকে ২৩.৫ লক্ষ পাউন্ড করে পাবেন। গত বছরের খেতাব জয়ী জকোভিচ এবং এলেনা রিবাকিনা যা পেয়েছিলেন ১৭.৫ শতাংশ বেশি হবে এবারের পুরস্কার মূল্য। রানার আপরা পাবেন ১১.৭৫ লক্ষ পাউন্ড করে। এমনকী মূল টুর্নামেন্টে একটাও ম্যাচ না জিতে বিদায় নিলেও প্রথম রাউন্ডে খেলার জন্য ৫৫,০০০ পাউন্ড আর্থিক পুরস্কার রয়েছে।    

RELATED ARTICLES

Most Popular