Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকEurope heatwave: দাবানলের রোষে পুড়ছে স্পেন-পর্তুগাল-ফ্রান্স, মৃত ৩০০

Europe heatwave: দাবানলের রোষে পুড়ছে স্পেন-পর্তুগাল-ফ্রান্স, মৃত ৩০০

Follow Us :

কলকাতা টিভি ওয়েব ডেস্ক:  ইউরোপে তাপদাহ মারাত্মক রূপ নিয়েছে। দাবানলের  রোষে পুড়ছে পর্তুগাল, স্পেন এবং দক্ষিণ-পশ্চিম ফ্রান্সের একাধিক  বন জঙ্গল। শহর-গ্রাম ছেড়ে পালিয়ে যাচ্ছেন হাজার হাজার মানুষ। আবহাওয়াবিদদের মতে, শুষ্ক আবহাওয়ার কারণে ইউরোপের এই দেশগুলোতে দাবানলের আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে।  গত মঙ্গলবারের পর থেকে পর্তুগালের তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস এবং স্পেনের তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। হাজার হাজার দমকালবাহিনী বনের আগুন নেভাতে ব্যস্ত। আগুনের ভয়াবহতা এতটাই ছড়িয়েছে যে তাদের সব চেষ্টা যেন ব্যর্থ হয়ে পড়েছে।

 

আন্তর্জাতিক  সংবাদ সংস্থা সুত্রে খবর, দাবানলের রোষে ৩০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। গত কয়েকদিনে ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় একটি এলাকা থেকে ১০ হাজারেরও বেশি মানুষ নিজের ভিটেমাটি ছেড়ে যেতে বাধ্য হয়েছেন।  ইতিমধ্যেই পর্তুগালের পাঁচ এলাকায় চরম তাপপ্রবাহের জন্য রেড অ্যালার্ট জারি করা হয়েছে। সূত্রের খবর, এক হাজারের বেশি অগ্নিনির্বাপনকর্মী মিলে  ১৭টি দাবানল নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছেন। কিন্তু তীব্র তাপপ্রবাহের কারণে আগুন বাড়তে থাকায় তা নিয়ন্ত্রণে আনতে যথেষ্ট বেগে পেতে হচ্ছে কর্মীদের। পরিস্থিতি বেগতিক বুঝে যুক্তরাষ্ট্রেও রেড রেড অ্যালার্ট জারি করা হয়েছে। ফ্রান্সের গিরোন্ডি অঞ্চলে দাবানলের তীব্রতা এত ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে যে, সেখান থেকে ১১ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।  দাবানলের আগুন নেভাতে গিয়ে স্পেন বর্ডারের কাছে পর্তুগালের উত্তরদিকে একটি বিমান বিধ্বস্ত হয়ে এর পাইলট মারা গেছেন।

 

স্প্যানিশ দ্য কার্লোস স্বাস্থ্য গবেষণা ইন্সটিটিউট জানিয়েছে, সম্প্রতি এই তাপপ্রবাহের ফলে পুড়ে ছাই হয়েছে ৩০০ স্কোয়ার কিলোমিটারেরও বেশি এলাকা। ২০২১ সালে একইভাবে যতটুকু অঞ্চল পুড়েছিল, এবার সবটুকুই ছাড়িয়ে আরও বড় এলাকা গ্রাস করেছে দাবানল।  ফলে বড় ধরনের ঝুঁকিতে পড়েছে ইউরোপের গোটা দক্ষিণাঞ্চল এবং মরোক্কো। ইতালি এবং ক্রোয়েশিয়ায় সতর্কতা জারি করা হয়েছে । একইসঙ্গে  গ্রিসের দুটি জায়গায় শুক্রবার দাবানলের খবর মিলেছে। তাই পরিস্থিতি বুঝে রাজধানী এথেন্সের দক্ষিণ-পূর্বের বাসিন্দাদের অবিলম্বে অন্যত্র চলে যাওয়ার ঘোষণা করেছে এথেন্সের জরুরি সেবা বিভাগ। 

 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
বাংলার ৪২ | ঝাড়গ্রামে কোন দল এগিয়ে?
06:35
Video thumbnail
আজকে (Aajke) | কুণাল ঘোষ তৃণমূলের একজিমা
07:21
Video thumbnail
চতুর্থ স্তম্ভ | Fourth Pillar |এবারের নির্বাচনে গোবলয় থেকে পঞ্জাব হরিয়ানাতে হার-জিত ঠিক করবে কৃষকেরা
14:22
Video thumbnail
Beyond Politics | মঙ্গলসূত্র কেড়ে নেবে ওরা?
10:44
Video thumbnail
Politics | পলিটিক্স (02 May, 2024)
12:48
Video thumbnail
বাংলা বলছে (Bangla Bolche) | রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ, ঠিক কী অভিযোগ করলেন মহিলা?
38:08
Video thumbnail
সেরা ১০ | খড়গ্রামের পর বাঁকড়া, ভোটের আবহে হাওড়ায় গুলি
16:45
Video thumbnail
ধর্মযুদ্ধে রণহুঙ্কার | চারিদিক জ্বলছে, মানুষ জ্বলছে : মমতা
05:26
Video thumbnail
নারদ নারদ | অবৈধ বালি খাদান বন্ধের কড়া বার্তা হাইকোর্টের, পুলিশকে ৩ মাসের সময়ে বেঁধে দিল আদালত
17:53
Video thumbnail
District Top News | দেখে নিন আজকের গুরুত্বপূর্ণ খবরগুলি
13:56