Placeholder canvas

Placeholder canvas
HomeকলকাতাDA Issue |  ডিএ নিয়ে আইনি জটের জটিলতা বহাল

DA Issue |  ডিএ নিয়ে আইনি জটের জটিলতা বহাল

Follow Us :

কলকাতা: ডিএ (DA) নিয়ে আইনি বিতর্ক পিছু ছাড়ছে না। আইনজ্ঞ মহলের মতে, ২০০৯ সালের আইন শুধুমাত্র ডব্লিউপিডিসিএলের (WBPDCL) কর্মচারীদের জন্য প্রযোজ্য। শুধু তাই নয়, ১৯৫৪ সালের সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চের রায়ও রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ-র পরিপন্থী। 

২০০৯ সালের রাজ্যের আইন কি সকল রাজ্য সরকারি কর্মচারীর ক্ষেত্রে প্রযোজ্য, প্রশ্ন তুলছেন রাজ্যের তরফের আইনজীবীরা। ২০০৯ সালে তৎকালীন বামফ্রন্ট সরকার বিধানসভায় একটি আইন পাশ করে ডব্লিউপিডিসিএলের কর্মচারীদের জন্য। সংশ্লিষ্ট ওই  আইনে বলা হয়, ওই কর্মচারীরা বেতন ও মহার্ঘভাতা পাবেন। কিন্তু পেনশন পাবেন না।  

আরও পড়ুন: Group-D Incident | গ্রুপ ডি চাকরি যাওয়ার পরই কর্মীর দেহ উদ্ধার 

২০২০-২০২১ আর্থিক বছরে করোনার জন্য বর্তমান সরকার ঘোষণা করে, ওই কর্মচারীরা শুধুমাত্র বেতন পাবেন। কিন্তু মহার্ঘভাতা ও পেনশন পাবেন না। পরবর্তীকালে রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হন কর্মচারীরা। কলকাতা হাইকোর্ট এবং সুপ্রিম কোর্ট রাজ্য সরকারের বিরুদ্ধে রায় দেয়। আদালতের বক্তব্য, যেহেতু রাজ্য সরকার মহার্ঘভাতা দিতে অঙ্গীকারবদ্ধ, তাই তাদের মহার্ঘভাতা দিতে হবে। 

রাজ্য সরকারি কর্মচারী ইউনিয়নের করা মামলায় যদিও হাইকোর্ট পরিষ্কার বলেছে, রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা দিতে হবে। ১৯৫৪ সালের সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বৃহত্তর বেঞ্চের রায় অনুযায়ী মহার্ঘভাতা নির্ভর করবে রাজ্যের সিদ্ধান্তের উপরে। ফলে বৃহত্তর বেঞ্চের রায়কেই মান্যতা দিতে হবে সমস্ত আদালতকে। ২০০৯ সালের আইন কেবলমাত্র ডব্লিউপিডিসিএলের কর্মচারীদের জন্য প্রযোজ্য। রাজ্যের সব কর্মচারীর ক্ষেত্রে প্রযোজ্য নয়।
 
সুপ্রিম কোর্টের বৃহত্তর বেঞ্চের রায়কে পরিবর্তন করতে হলে প্রধান বিচারপতির নেতৃত্বে সাত বিচারপতির বৃহত্তর বেঞ্চ গঠন করতে হবে।  এখন দেখার, সুপ্রিম কোর্টে বিচারাধীন মামলার প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট কী রায় দেয়। তার উপরেই নির্ভর করছে রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘভাতার ভবিষ্যৎ। 

RELATED ARTICLES

Most Popular