skip to content
Thursday, June 13, 2024

skip to content
Homeলাইফস্টাইলদইয়ের সঙ্গে খাবেন না এই ৫ খাবার!
Curd

দইয়ের সঙ্গে খাবেন না এই ৫ খাবার!

দইয়ের সঙ্গে এইসব খাবার খেলে হতে পারে মারাত্মক ক্ষতি

Follow Us :

হেলথ টিপস: গরমের মরশুমে দুপুরের খাবারের সঙ্গেই হোক বা যেকোনও সময় শরীরকে ঠান্ডা রাখতে অনেকেই দই (Yoghurt) খান। দইয়ে আছে সোডিয়াম, পটাশিয়াম, ফাইবার, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন এবং ভিটামিন ডি-এর মতো অনেক পুষ্টিকর উপাদান। ফলে দই খেলে শরীরের উপকার হয়। কিন্তু সব কিছুর সঙ্গে কখনওই টক দই খাওয়া উচিত নয়। ভুল করেও দইয়ের সঙ্গে এইসব খাবার খেলে হতে পারে মারাত্মক ক্ষতি-

দইয়ের সঙ্গে ঘি: ঘি চর্বি জাতীয় উপাদান। ঘি দিয়ে দই খেলে মেটাবলিজমের গতি কমে। ফলে শরীরে অলসতা বাড়ে। তাই দইয়ের সঙ্গে ঘি খাওয়া কখনই উচিত নয়।

দইয়ের সঙ্গে আম: গরমের মরশুমে দইয়ের পাশাপাশি আমও অত্যন্ত প্রিয় খাবার প্রায় সকলেরই। কিন্তু এই দুই খাদ্য একসঙ্গে খেলেই মুশকিল। এই গরমের সময়ে অনেকে ম্যাঙ্গো শেকে দই ব্যবহার করেন যা একদমই উচিত নয়। দইতে রয়েছে প্রাণীজ প্রোটিন যা যেকোনও ফলের সঙ্গে মিশে গেলে শরীরে বদহজম, অ্যাসিডিটির মতো নানান সমস্যা হতে পারে।

আরও পড়ুন: কোলেস্টেরল কমাতে মেনে চলুন এই ৬ নিয়ম

দইয়ের সঙ্গে সাইট্রাস জাতীয় ফল: টমেটো, তরমুজ, লেবু বা অন্যান্য টক ফলের সঙ্গে দই কখনই খাওয়া উচিত নয়। আয়ুর্বেদে এই দুটি খাবার একে অপরের বিপরীত বলে মনে করা হয়।

দইয়ের সঙ্গে দুধ: দুধের পর কখনওই দই খাওয়া উচিত নয়। খেলেই পেটে ব্যথার পাশাপাশি হজমের সমস্যাতেও পড়তে হবে।

দইয়ের সঙ্গে পেঁয়াজ: অনেকেই রায়তায় পেঁয়াজ কুচি দিয়ে থাকেন, কিন্তু এটা খাওয়া একেবারেই ঠিক নয়। পেঁয়াজ গরম প্রকৃতির আর দই হল ঠান্ডা প্রকৃতির। এই কারণে দুটি এক সঙ্গে খেলে মুখে ব্রণ, ত্বকের জ্বালা, বদহজম, অ্যাসিডিটি এবং অ্যালার্জির মতো সমস্যা হতে পারে।

আরও খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular