আপনার কি টুইটার অ্যাকাউন্ট (Twitter Account) রয়েছে? আপনি কি মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্ম (Micro-Blogging Platform) টুইটারে অ্যাক্টিভ? আপনি কি অর্থ খরচ করে ব্লু টিক (Blue Tick) নিয়েছেন? আপনি কি টুইটারে ক্রিয়েটর (Creator in Twitter)? তাহলে আপনার জন্য সুখবর। টুইটার আপনাকে এবার থেকে এর জন্য অর্থ (Money) দেবে। বলা ভালো, বিজ্ঞাপন থেকে আয় হওয়া মুনাফার একটা অংশ দেবে।
শুক্রবার (৩ ফেব্রুয়ারি) এই ঘোষণা করেছেন টুইটার সিইও এলন মাস্ক (Twitter CEO Elon Musk)। তাঁর টুইটবার্তা, এবার থেকে সংশ্লিষ্ট ইউজারদের রিপ্লাই থ্রেডে (Reply Thread) বিজ্ঞাপন আসবে। জানা গিয়েছে, টুইটারে কন্টেন্ট ক্রিয়েটারদের (Content Creators in Twitter) উৎসাহিত করার জন্যই এই উদ্যোগ।
Starting today, Twitter will share ad revenue with creators for ads that appear in their reply threads
— Elon Musk (@elonmusk) February 3, 2023
তবে এই পরিষেবা পাওয়ার জন্য সংশ্লিষ্ট টুইটার ইউজারদের অবশ্য টুইটার ব্লু ভেরিফায়েড (Twitter Blue Verified) হতে হবে। সেই কথাও টুইটার কর্ণধার টুইট করে জানিয়েছেন।
To be eligible, the account must be a subscriber to Twitter Blue Verified
— Elon Musk (@elonmusk) February 3, 2023
গত বছর ডিসেম্বর মাস থেকে টুইটারে ব্লু ভেরিফায়েড পরিষেবা শুরু করেছে এই মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্ম। এই ব্লু টিক (Blue Tick) চালু করা নিয়ে বিস্তর বিতর্ক হয়েছিল।
২০২২ সালের অক্টোবরের শেষের দিকে ৪৪ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে টুইটার কেনেন এলন মাস্ক। কোম্পানি হাতে পাওয়ার পর সংস্থার পরিচালন নীতিতে একাধিক পরিবর্তন আনেন তিনি। যা নিয়ে বিতর্ক হয়েছে। তার মধ্যে অন্যতম হল ব্লু টিক।
এর আগে ব্লু টিক পরিষেবার জন্য কোনও রকম অর্থ নেওয়া কিংবা দেওয়া হত না। একমাত্র সেলিব্রিটি (Celebrity), রাজনৈতিক কিংবা বিশিষ্ট ব্যক্তিদের (Political or Eminent Personality) অ্যাকাউন্টের জন্য এই পরিষেবা চালু ছিল। মাস্ক টুইটার কেনার পর সংশ্লিষ্ট প্ল্যাটফর্ম থেকে ব্লু টিক পরিষেবা তুলে দেন সাময়িক সময়ের জন্য।
গত ডিসেম্বর তিনি এই পরিষেবা ফের চালু করেন। কিন্তু সংশ্লিষ্ট পরিমাণ অর্থের বিনিময়ে। নতুন নিয়ম অনুযায়ী, যে কেউই অর্থের বিনিময়ে ব্লু টিক কিনতে পারবেন। তবে তা ভেরিফাই করে দেখা হবে সংশ্লিষ্ট ব্যক্তি আদৌ সঠিক ব্যক্তি কিনা। ব্লু টিকের পাশাপাশি গোল্ড টিক (Gold Tick) চালু করা হয়েছে, তবে শুধুমাত্র কোনও সংস্থার জন্য।
টুইট কর্ণধার এলন মাস্ক বলছেন, নতুন অ্যাড রেভেনিউ (Ad Revenues) পরিষেবার ফলে ক্রিয়েটররা যেমন উপকৃত হবেন, তেমনই টুইটার প্ল্যাটফর্মেরও লাভ হবে।
নতুন নিয়ম অনুযায়ী টুইটার ব্লু টিক সাবস্ক্রাইবাররা সর্বোচ্চ ১০৮০পি রেজোলিউশনে (1080p Resolution) ৬০ মিনিটের ভিডিয়োড (60 Minutes Video) আপলোড করতে পারবেন। ফাইল সাইজের সর্বোচ্চ সীমা ২জিবি।