Placeholder canvas

Placeholder canvas
HomeদেশCongress 138th Foundation Day: আজ কংগ্রেসের প্রতিষ্ঠা দিবস, প্রথা ভেঙে জন্মশহর মুম্বইয়ে...

Congress 138th Foundation Day: আজ কংগ্রেসের প্রতিষ্ঠা দিবস, প্রথা ভেঙে জন্মশহর মুম্বইয়ে হবে মূল অনুষ্ঠান

Follow Us :

নয়াদিল্লি: আজ, বুধবার কংগ্রেসের প্রতিষ্ঠা দিবস (138th Foundation Day of Congress)। দীর্ঘ প্রায় দুই যুগ পর প্রতিষ্ঠা দিবসে দলের সভাপতি হিসেবে ভাষণ দিলেন গান্ধী পরিবারের (Gandhi Familly) বাইরের কেউ। নয়া সভাপতি মল্লিকার্জুন খাড়্গে (Congress President Mallikarjun Kharge) অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। তিনি বলেন, দেশের মানুষ মূল্যবৃদ্ধি ও বেরোজগারির দুর্দশায় জর্জরিত। কিন্তু, সরকারের সেদিকে নজর নেই। অনুষ্ঠানে উপস্থিত দলের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi) সম্পর্কে খাড়্গে বলেন, রাহুলে নেতৃত্বে যে ভারত জোড়ো যাত্রা (Bharat Jodo Yatra) হচ্ছে, তাতে কংগ্রেসের বিরোধীরা ভয় পেয়েছে।

এদিন নয়াদিল্লিতে কংগ্রেসের সদর দফতরে আয়োজিত দলের ১৩৮-তম প্রতিষ্ঠা দিবসে রাহুল ছাড়াও হাজির ছিলেন দলের আরেক প্রাক্তন সভানেত্রী সোনিয়া গান্ধী (Sonia Gandhi)। এদিন রাহুল গান্ধী একটি টি শার্ট পরে প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে আসেন। তাঁর এই ক্যাজুয়াল পোশাক দেখে সাংবাদিকরা জিজ্ঞাসা করেন, আজকের দিনেও টি শার্ট! এর জবাবে হেসে রাহুল বলেন, টি শার্টই তো এখন চলছে। আর যতদিন চলবে, চলতেই থাকবে।

আরও পড়ুন: Bharat Jodo Yatra: বুধবার গঙ্গাসাগর থেকে শুরু হল কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা

অনুষ্ঠানে মল্লিকার্জুন বলেন, ভারতের মূল আদর্শগুলিই ধারাবাহিকভাবে আক্রান্ত হচ্ছে। গোটা দেশজুড়ে ঘৃণার বাতাবরণ তৈরি করা হচ্ছে। দেশের মানুষ মূল্যবৃদ্ধি ও বেকারিতে কষ্ট পাচ্ছে, কিন্তু সরকার তার পরোয়া করছে না।

কংগ্রেসকে আরও শক্তিশালী করতে হলে আরও বেশি করে যুবশক্তি, নারীশক্তি এবং বুদ্ধিজীবীদের দলে টানতে হবে। তিনি মনে করেন, সেই কাজ রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার মধ্য দিয়ে শুরু হয়েও গিয়েছে। এসব দেখেই আমাদের শত্রুদের স্নায়ুর চাপ বেড়ে গিয়েছে, বলেন খাড়্গে। প্রসঙ্গত, ঐতিহ্যের পরিবর্তন ঘটিয়ে কংগ্রেস সভাপতি এদিনই মুম্বই যাবেন। কারণ ১৮৮৫ সালের ২৮ ডিসেম্বর মুম্বই বা তদানীন্তন বোম্বেতে দলের প্রতিষ্ঠা হয়েছিল। যদিও এদিন সকালে দলের পতাকা উত্তোলন করে দিল্লিতে সদর দফতরে অনুষ্ঠানের সূচনা হয়।

RELATED ARTICLES

Most Popular