Placeholder canvas

Placeholder canvas
HomeদেশSanjay Raut | রাহুলের পর কি 'বলি' সঞ্জয় রাউত? রাজ্যসভার সদস্যপদ খারিজ...

Sanjay Raut | রাহুলের পর কি ‘বলি’ সঞ্জয় রাউত? রাজ্যসভার সদস্যপদ খারিজ হবে উদ্ধব ঘনিষ্ঠ নেতার?

Follow Us :

নয়াদিল্লি: রাহুল গান্ধীর (Rahul Gandhi) পর কি শিবসেনা (Shiv Sena) নেতা সঞ্জয় রাউতের (Sanjay Raut) পালা? মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরে গোষ্ঠীর এই রাজ্যসভা সদস্যের কি এবার পদ খারিজ হতে চলেছে! শনিবার তাঁর বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের (Privilege Motion) একটি প্রস্তাব আনা হয়েছে। যা রাজ্যসভার চেয়ারম্যান (Chairman of Rajya Sabha) তথা উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের (Jagdeep Dhankhad) কাছে পাঠানো হয়েছে। উদ্ধবের ডান হাত সঞ্জয় এর আগে মহারাষ্ট্র বিধানসভার সদস্যদের ‘চোর মণ্ডল’ (Chor Mandal) বলে মন্তব্য করেছিলেন।

মহারাষ্ট্র (Maharashtra) সরকার তাঁর এই মন্তব্যের তীব্র আপত্তি জানিয়েছে। বিধানসভার সদস্যদের চোর মণ্ডল বলার বিরুদ্ধে তাঁর বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের অভিযোগ আনা হয়। তিনি নির্বাচিত জনপ্রতিনিধিদের অপমান করেছেন বলে ওই প্রস্তাবে উল্লেখ করা হয়েছে। বিধানসভার স্বাধিকার রক্ষা কমিটি স্পিকার রাহুল নারভেকরের দৃষ্টি আকর্ষণ করে। তাতে সঞ্জয় রাউতের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

আরও পড়ুন: Rahul Gandhi Disqualification Updates | দাদা রাহুলের হয়ে পথে নামলেন বোন প্রিয়াঙ্কা

নারভেকরের মতে, সঞ্জয় রাউতের বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের যে অভিযোগ আনা হয়েছে তা গ্রহণযোগ্য। সে কারণে তিনি সঞ্জয় রাউতের কাছে এর ব্যাখ্যা চেয়ে নোটিস পাঠিয়েছিলেন। সঞ্জয় রাউত এর জবাব দিতে কিছু সময় চাওয়ার পর তিনি যখন তাঁর জবাব দেন তা মনঃপূত না হওয়ায় তাঁর বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের প্রস্তাব পাশ হয় এবং তা রাজ্যসভার চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে। কারণ সঞ্জয় রাউত রাজ্যসভার সদস্য।
রাজ্যসভার সদস্যপদ খারিজ হওয়ার ফাঁদে বন্দি সঞ্জয় রাউত বলেছেন, রাহুল গান্ধীর মতোই তাঁর বিরুদ্ধেও চক্রান্ত করা হয়েছে। এবং তিনি তাঁর মন্তব্যের জন্য ক্ষমা চাইবেন না। প্রসঙ্গত, পাটরা চাল দুর্নীতি মামলায় এমনিতেই ফেঁসে রয়েছেন সঞ্জয় রাউত। তাঁর বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। 

উল্লেখ্য, মোদি পদবি নিয়ে ২০১৯ সালের ভোটপ্রচারে একটি মন্তব্য করায় গত শুক্রবার লোকসভার সদস্যপদ খারিজ হয়ে যায় রাহুল গান্ধীর। সেই ঘটনাকে কেন্দ্র করে জাতীয় রাজনীতি এখন উত্তাল। প্রায় অধিকাংশ বিজেপি বিরোধী দল রাহুলের বিরুদ্ধে এহেন ব্যবস্থা নেওয়ার প্রতিবাদে নিন্দা করেছে। এমনকী দীর্ঘদিনের কংগ্রেস বিরোধী দলগুলিও এই ইস্যুতে পাশে দাঁড়িয়েছে কংগ্রেসের। বিরোধীদের টুঁটি চেপে ধরতে কেন্দ্রীয় সরকার তদন্তকারী সংস্থা অপপ্রয়োগ করছে, এই অভিযোগে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে ১৪টি বিরোধী দল।

কংগ্রেসের তরফে রাহুল গান্ধীর সংসদ সদস্যপদ খারিজকে ‘চক্রান্ত’ বলা হয়েছে। রাহুলের মুখ বন্ধ করতেই সরকারপক্ষ এহেন ষড়যন্ত্র এঁটেছে বলে তাদের দাবি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে বারবার সংসদের ঘরে-বাইরে আক্রমণ শানানোর খেসারত দিতে হচ্ছে রাহুলকে, এমনটাই দাবি কংগ্রেসের। এদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কংগ্রেস দেশজুড়ে সত্যাগ্রহ শুরু করেছে। দিল্লি ছাড়াও সব প্রদেশ কংগ্রেস কমিটিকে গান্ধী মূর্তির সামনে সত্যাগ্রহ পালনের নির্দেশ দেওয়া হয়েছে।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
বাংলার ৪২ | ঝাড়গ্রামে কোন দল এগিয়ে?
06:35
Video thumbnail
আজকে (Aajke) | কুণাল ঘোষ তৃণমূলের একজিমা
07:21
Video thumbnail
চতুর্থ স্তম্ভ | Fourth Pillar |এবারের নির্বাচনে গোবলয় থেকে পঞ্জাব হরিয়ানাতে হার-জিত ঠিক করবে কৃষকেরা
14:22
Video thumbnail
Beyond Politics | মঙ্গলসূত্র কেড়ে নেবে ওরা?
10:44
Video thumbnail
Politics | পলিটিক্স (02 May, 2024)
12:48
Video thumbnail
বাংলা বলছে (Bangla Bolche) | রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ, ঠিক কী অভিযোগ করলেন মহিলা?
38:08
Video thumbnail
সেরা ১০ | খড়গ্রামের পর বাঁকড়া, ভোটের আবহে হাওড়ায় গুলি
16:45
Video thumbnail
ধর্মযুদ্ধে রণহুঙ্কার | চারিদিক জ্বলছে, মানুষ জ্বলছে : মমতা
05:26
Video thumbnail
নারদ নারদ | অবৈধ বালি খাদান বন্ধের কড়া বার্তা হাইকোর্টের, পুলিশকে ৩ মাসের সময়ে বেঁধে দিল আদালত
17:53
Video thumbnail
District Top News | দেখে নিন আজকের গুরুত্বপূর্ণ খবরগুলি
13:56