০৮ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
শরীর সুস্থ রাখতে রান্নাঘরের নিত্যপ্রয়োজনীয় এই তিনটি উপকরণ কীভাবে ব্যবহার করবেন জানুন
Home Remedies for FLU:  পারদের ওঠানামায় সর্দি, কাশি, জ্বরের বাড়বাড়ন্ত? দারুণ কাজের এই সব ঘরোয়া টোটকা
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  সুদেষ্ণা নাথ
  • আপডেট সময় : ২০-০১-২০২৩, ১:৫১ অপরাহ্ন

এই শীতে যেভাবে ওঠানামা করছে তাপমাত্রার পারদ (temperature) তাতে সর্দি , কাশি, জ্বর (cold, cough and flu) আরও বাড়ছে। এক রকমের তাপমাত্রার সঙ্গে শরীর খাপ খাওয়াতে না খাওয়াতেই বদলে যাচ্ছে আবহাওয়ার মেজাজ। ফলে প্রভাব পড়ছে আপনার দৈনন্দিন জীবনে। বাড়ি কিংবা অফিসে ব্যহত হচ্ছে আপনার কাজ। তাই এই সময় ফ্লু সহ একাধিক সমস্যার থেকে দূরে থাকতে কাজে লাগান এই তিনটি ঘরোয়া টোটকা (3 home remedies)। যেমন-

দারুচিনি (Cinnamon)

দারুচিনিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট পলিফেনলস ও প্রোঅ্যান্থোসায়নিডিন থাকে। এই উপাদানগুলি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে ভীষণ কার্যকরী। এর পাশাপাশি এই সব উপাদান থাকার কারণে দারুচিনির অ্যানালজেসিক, অ্যান্টিভাইরাল, অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল কার্যকারিতা রয়েছে।

কীভাবে ব্যবহার করবেন (how to use)

শরীর সুস্থ রাখতে দিনে অন্তত দু’বার দারুচিনি ও মধুর শরবত খেতে পারেন। এর জন্য ইষদুষ্ণ জলে আধ চামচ আনপ্রোসেস্ড মধুর সঙ্গে পাতিলেবুর কয়েক ফোঁটা ও এক চিমটে দারুচিনির গুঁড়ো মেশান।  

কাঁচা হলুদ (Turmeric)

হলুদের উপকারিতা নতুন করে বলার কিছু নেই। হলুদের মধ্য কারকিউমিন নামের যে উপকরণ পাওয়া যায় তা অতিরিক্ত কাশি ও হাঁচি হলে তা নিয়ন্ত্রণে রাখে। কম করতে সাহায্য করে। বিশেষ করে অতিরিক্ত সর্দি, হাঁচি বা কাশির ফলে শরীরে যে ইনফ্লেমেশন (inflammation) বা ফোলাভাব  তৈরি হয় সেটা কমে যায়। এর পাশাপাশি হলুদে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটা শরীরের জন্য উপকারী।   

আরও পড়ুন: Winter skin remedies: নামী দামি প্রোডাক্টের বদলে বাড়িতেই ফল ও সবজি দিয়ে এভাবে ফিরিয়ে আনুন শীতের ত্বকের হারানো লাবণ্য

কীভাবে ব্যবহার করলে ভাল ফল পাবে (how to use)

রাতে ঘুমোতে যাওয়ার আগে  দুধের সঙ্গে এক চিমটে কালো মরিচ গুঁড়ো ও এক চিমটে হলুদ গুঁড়ো মিশিয়ে খেতে পারেন। ভাল ফল পাবেন। যাঁদের ল্যাক্টোস ইনটোলারেন্স আছে তারা ইষদুষ্ণ জলে এগুলো মিশিয়ে খেলে আরাম পাবেন।

ফ্ল্যাক্স সিড বা তিসির বীজ (Flax Seeds)
ওজন কমাতে ফ্ল্যাক্স সিডের উপকারিতা আজকাল অনেকেই জানেন তবে সর্দি কাশির ক্ষেত্রেও যে এর অপরিসীম উপকারিতা আছে তা অনেকেই জানেন না। এতে এক বিশেষ ধরনের ওমেগা ফ্যাটি অ্যাসিড এএলএ, আলফা লিনোলিক অ্যাসিড রয়েছে প্রচুর মাত্রায়। এটা ইনফ্লেমেটারি হিসেবে দারুণ কার্যকরী।  

কীভাবে ব্যবহার করবেন (how to use)

এক চামচ তিসির বীজ জলে ভাল করে ফুটিয়ে নিন। এই মিশ্রণটা গাঢ়় হয়ে যাওয়া পর্যন্ত ফুটিয়ে নিতে হবে। এবার এই মিশ্রণ ছেঁকে নিয়ে এতে পাতিলেবুর রসের কয়েক ফোঁটা ও কাঁচা বা আনপ্রোসেস্ড মধু মিশিয়ে দিন।   

 

Tags : Home Remedies ঘরোয়া টোটকা FLU

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.