Placeholder canvas

Placeholder canvas
HomeIPL 2024বিস্ময়ের আর এক নাম ঋষভ পন্থ
Rishabh Pant

বিস্ময়ের আর এক নাম ঋষভ পন্থ

যে ছেলেটা ছয় মাস আগেও সোজা হয়ে দাঁড়াতে পারছিল না আজ সে মাঠ কাঁপাচ্ছে

Follow Us :

কলকাতা: কয়েক বছর আগে ঋষভ পন্থ (Rishabh Pant) নামে এক তরুণ ক্রিকেটারের স্পর্ধা দেখে বিস্মিত হয়েছিল ক্রিকেট বিশ্ব। জেমস অ্যান্ডারসনকে (James Anderson) ইংলিশ কন্ডিশনে স্টেপ আউট করে ছয় মেরেছিলেন পন্থ। তারপর অস্ট্রেলিয়ায় গিয়েও ব্যাট হাতে মস্তানি দেখিয়েছিলেন তিনি। সবাই বুঝে গিয়েছিল, এ এক বিরল প্রতিভা। কেউ কেউ ভবিষ্যতে পন্থের হাতে অধিনায়কত্বের ব্যাটন দেখছিলেন।

কিন্তু এর মধ্যেই ঘটল সেই ভয়াবহ গাড়ি দুর্ঘটনা। ক্রিকেট খেলা তো দূর, নিজের পায়ে ফের সোজা হয়ে দাঁড়াতে পারবেন কি না তা-ই জানা ছিল না। অস্ত্রোপচার হল, তারপর শুরু হল দীর্ঘ রিহ্যাব। ১৪ মাস ধরে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (NCA) সেই ‘বিরক্তিকর’ দিনগুলো মুখ বুজে কাটিয়েছেন ভারতীয় উইকেটকিপার ব্যাটার। কবে মাঠে ফিরবেন তা কেই জানত না। কিন্তু বিস্ময়ের আর এক নাম ঋষভ পন্থ। আইপিএল (IPL 2024) শুরু হওয়ার আগে তাঁকে সুস্থ ঘোষণা করল বিসিসিআই (BCCI)।

আরও পড়ুন: ডার্বি হেরে খেতাবি দৌড় থেকে ছিটকে গেল লিভারপুল

কিন্তু শারীরিকভাবে সুস্থ হওয়া আর ক্রিকেট খেলার মধ্যে অনেক তফাত। খেলায় তাঁর যে ধার ছিল, যে দাপট ছিল তা সম্পূর্ণ ফিরে আসবে কি না, ফিরলেও কবে ফিরবে, এমন নানাবিধ প্রশ্নচিহ্ন ছিল। আইপিএলে শুরুর দুটো ম্যাচে ব্যর্থ হতে আশঙ্কা আরও জোরালো হয়। কিন্তু তিনি ঋষভ পন্থ, বিস্ময়ের আর এক নাম। ব্যাট হাতে ফর্মের সামান্য ঝলক দেখানো শুরু করেন। এবার জল্পনা শুরু হয় টি২০ বিশ্বকাপে তাঁর সুযোগ পাওয়া নিয়ে।

 

বুধবার ছিল দিল্লি ক্যাপিটালস বনাম গুজরাত টাইটান্স ম্যাচ। তার আগের দিন দিল্লির টিম ডিরেক্টর সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) বলেছিলেন, বিশ্বকাপে পন্থের সুযোগ পাওয়া নিশ্চিত। কী অদ্ভুত, এই উক্তির পরেই পন্থ যে পারফরম্যান্স দিলেন তাতে বিশ্বকাপে তাঁর টিকিট নিশ্চিত, সে যতই সঞ্জু স্যামসন ভালো খেলুন বা কেরিয়ারের সায়াহ্নে দীনেশ কার্তিক কামাল করুন। বুধবারের ম্যাচ বোঝাল, ঋষভ পন্থ কে।

ডিসি ইনিংসের শেষ ওভারে বল করতে এলেন মোহিত শর্মা, যিনি এই টুর্নামেন্টের অন্যতম কৃপণ বোলার। পন্থ তখন ৩৭ বলে ৫৮ রানে ব্যাট করছেন। প্রথম বলে দু’রান দ্বিতীয় বল ওয়াইড। এরপরের পাঁচটা বলের হিসাব ৬, ৪, ৬, ৬, ৬। ৪৩ বলে ৮৮ করে অপরাজিত থাকলেন পন্থ। তিনি এখনও তাঁর শারীরিক ও ক্রিকেটীয় সক্ষমতার শিখরে পৌঁছেছেন কি না জানান নেই, তবে এখন যে পর্যায়ে আছেন তাতেই চলবে।

বিস্ময়ের আরও বাকি ছিল। এদিন দিল্লির হয়ে অভিষেক করেন মিডিয়াম পেসার রশিখ সালাম। অথচ স্পিনারদের মতো উইকেটের ঠিক পিছনে দাঁড়ালেন পন্থ। একটা বল মিস করে পায়ে চোটও লাগল। তারপর শাহরুখ খানের যে ক্যাচ তিনি ধরলেন তা দেখলে ঋদ্ধিমান সাহাও গর্বিত হবেন। এছাড়া কুলদীপের বলে ভালো ক্যাচ নিয়েছেন পন্থ। যে ছেলেটা ছয় মাস আগেও সোজা হয়ে দাঁড়াতে পারছিল না আজ সে মাঠ কাঁপাচ্ছে। ঋষভ পন্থ সত্যিই এক বিস্ময়।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Jyotipriya Mallick | হাড়-মাংস-কিডনি-লিভার, জামিনে বালুর হাতিয়ার
00:00
Video thumbnail
Lok Sabha Elections 2024 | বাংলার ৭টি লোকসভা কেন্দ্রে ভোট, কড়া নিরাপত্তায় মোড়া প্রতিটি DCRC
06:25
Video thumbnail
Stadium Bulletin | ভারতীয় কোচ হওয়ার প্রস্তাব পাননি গৌতম গম্ভীর
11:54:56
Video thumbnail
Abhijit Ganguly | মমতাকে বেলাগাম আক্রমণ, অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে কমিশনে নালিশ তৃণমূলের
11:54:56
Video thumbnail
আমার শহর (Amar Sahar ) | সৌগত রায়ের প্রচারে চন্দ্রিমা, সারলেন 'ডোর টু ডোর' প্রচার
02:14
Video thumbnail
Panihati News | পানিহাটিতে জমি প্রতারণা চক্রের পর্দাফাঁস, দলিল নকল করে জমি বিক্রির অভিযোগ
03:15
Video thumbnail
Kakdwip News | ফের শাসক দলের বিরুদ্ধে দাদাগিরির অভিযোগ, জমি দখল করে টোটো স্ট্যান্ড করার চেষ্টা
02:27
Video thumbnail
Lok Sabha elections 2024 | আজ বঙ্গে ভোটের প্রচারে মোদির জনসভা ৩ কেন্দ্রে
05:21
Video thumbnail
আমার শহর (Amar Sahar ) | জয়গাঁর খোকলাবস্তিতে জলকষ্ট, পাইপ বসানোর পরেও নেই জল সরবরাহ
02:15
Video thumbnail
Good Morning Kolkata | দেখে নিন আজ সকালের গুরুত্বপূর্ণ খবরগুলি
13:40