Placeholder canvas

Placeholder canvas
HomeআজকেAajke | ২৫৭৫৩ চাকরি বাতিল, উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে?
Aajke

Aajke | ২৫৭৫৩ চাকরি বাতিল, উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে?

এই ২৫৭৫৩-র মধ্যে যদি ৭৫৩ জনও নিরপরাধ হন? তাঁরা মরবেন কোন কারণে?

Follow Us :

কথা দিয়ে এইবার কথা রেখেছেন আমাদের রাজ্যের বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বলেছিলেন বোমা ফাটবে, বলেছিলেন সপ্তাহের শুরুতেই ফাটবে। ফেটেছে। এই রাজ্যের ২৫৭৫৩ জনের চাকরি চলে গেছে। ধরে নেওয়া যাক গড়ে এনাদের, মানে এই শিক্ষক অশিক্ষকদের বাড়িতে ৫ জন করে যিনি রোজগার করেন তাঁর ওপরে নির্ভরশীল মানুষ আছেন, যাঁদের খাবার থেকে ওষুধ, স্কুলের ফিজ থেকে বইপত্র, পয়লা বৈশাখ থেকে দুর্গাপুজোর সামান্য আয়োজন ওই মানুষটিই করেন, তাহলে এক্কেবারে সরাসরি সংখ্যাটা গিয়ে দাঁড়ায় ১ লক্ষ ২৮ হাজার ৭৬৫তে। মানে এই প্রত্যেকটা মানুষ আজ সকালে উঠে ভাবছেন কেমন করে চলবে আগামী দিনগুলো। আমেরিকা হিরোসিমা নাগাসাকিতে অ্যাটম বোমা ফেলেছিল, যাদের উপরে ওই বোমা পড়েছিল তাদের সকালে উঠে ভাবার কিছু ছিল না, কিন্তু গতকাল সপ্তাহের শুরুতেই শুভেন্দু অধিকারীর কথামতোই যাঁদের ওপরে বোমা পড়ল, তাঁরা জীবিত, কাজেই এ কোন সকাল রাতের চেয়েও অন্ধকার বলে মনে হবেই। এবার আপনি বলতেই পারেন যে বেশ হয়েছে, টাকা দিয়ে, ঘুষ দিয়ে চাকরি নেওয়ার সময়ে মনে ছিল না? যখন এই কথাটা ভাবছেন, তখন কেবল আদালতের রায়ের কপিটা একবার দেখুন, রায় দিতে গিয়ে বিচারকরাই বলছেন, আমাদের কাছে তিনটে পথ খোলা ছিল, ১) যেরকম চলছে সেরকম চলতে দেওয়া। ২) যোগ্য অযোগ্য প্রার্থী বাছা। ৩) পুরো প্যানেল ক্যানসেল করা। যেরকম চলছে সেরকমই চলতে দেওয়ার হলে আদালতের কাজ কী? আদালতে মানুষ তো গেছেনই ওই জন্য যে আদালত বিচার করবে, কিছু হোক অনেক হোক অযোগ্যদের বার করে যোগ্যদের রাখা হবে এবং আরও যারা যোগ্য আছেন তাঁদেরকে আনার ব্যবস্থা হবে। কিন্তু আদালত সবথেকে সোজা পথটা বেছে নিল, না রহেগা বাঁশ, না বজেগি বাঁশুরি, গোটা প্যানেল ক্যানসেল করা হল, ২৫৭৫৩ জনের চাকরি নট করে দিলেন বিচারকেরা। শুধু তাই নয় সেই ২০১৬ থেকে যে যা মাইনে পেয়েছে তাও নাকি সুদসমেত ফেরত দিতে হবে। সোশ্যাল মিডিয়াতে কিছু অর্বাচীনদের কী উল্লাস, মর এবারে মর। কিন্তু এই ২৫৭৫৩-র মধ্যে যদি ৭৫৩ জনও নিরপরাধ হন? তাঁরা মরবেন কোন কারণে? বিচারের প্রথম কথাটাই তো হল হাজারটা অপরাধী ছাড়া পেয়ে যাক, একজন নিরপরাধ যেন শাস্তি না পায়। তার কী হবে? আর সেটাই বিষয় আজকে, ২৫৭৫৩ চাকরি বাতিল, উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে?

নিশ্চিতভাবে দুর্নীতি হয়েছে। এবং শুধু যে দুর্নীতি হয়েছে তাইই নয়, সেই দুর্নীতিকে আড়াল করার, লুকোনোর চেষ্টাও হয়েছে। সেই চেষ্টায় কারা ছিলেন? খুব স্বাভাবিক যাঁরা সরকারে ছিলেন তাঁরাই, সেই সময়ের শাসকদলের বড় নেতাদের প্রত্যেকের এ ব্যাপারে দায় আছে বইকী। রীতিমতো জেলা ধরে ধরে তালিকা হয়েছে, টাকা কালেকশনের ব্যবস্থা হয়েছে, সেই টাকা এসেছে, বিতরণ হয়েছে। এবং সেই অপরাধকে ঢাকার জন্য নানান তর-তারিকা বার করা হয়েছে, ডকুমেন্টস লোপাট করা হয়েছে, জাল ডকুমেন্টস বানানো হয়েছে, বিভিন্ন কারসাজি হয়েছে।

আরও পড়ুন: Aajke | গরম পড়ছে, উত্তেজনা বাড়ছে নির্বাচনের ময়দানে

আচ্ছা তখন শুভেন্দু অধিকারী কোথায় ছিলেন? তৃণমূলেই তো? তাঁর পিতাশ্রী? তাঁর ভ্রাতাশ্রীরা? তাঁরাও তো তৃণমূলেই ছিলেন। আজ তিনি মমতা সরকারের মন্ত্রীদেরকে জেলে পোরার কথা বলছেন, তিনিও তো ওই সরকারেরই মন্ত্রী ছিলেন। উনি নিজেকে জেলের বাইরে রাখতেই কি বিজেপিতে গেছেন? আচ্ছা শুভেন্দু চুরিতে শামিল ছিল বলেই বাকি যারা এই দুর্নীতিতে শামিল ছিলেন তাঁদেরকে কেন চিহ্নিত করা হবে না? নাকি তাঁদেরকে আড়াল করতেই কি এরকম এক ব্যবস্থা করা হল। খুব স্বাভাবিকভাবেই আমার এক পরিচিত ফেসবুকে লিখেছেন স্টে অর্ডার কবে আসবে সুপর্ণা? স্টে অর্ডার আসবে, আবার ফিন রামসে, বিচার চলবে চলবে, চলবে। তৃণমূল তো নয়ই, ভয়ঙ্কর মমতা বিরোধী নামীদামি ল-ইয়ারদের একজন হলেন অরুণাভ ঘোষ, তিনি বলেছেন “টুকে পাশ করে জজ হলে তবেই এমন রায় হয়।” আমি না হুজুর কলকাতা হাইকোর্টের আইনজীবী অরুণাভ ঘোষ এই কথা বলেছেন, আমি তা জানাচ্ছি মাত্র। উনি বলেছেন, “আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাননি এই ২৬ হাজার শিক্ষক, তিনি বিচারক, মানে হুজুর আপনাকে নির্বোধ বলেছেন, আমি নয়, উনি বলেছেন। আমার কেবল একটাই প্রশ্ন যে খুনের অপরাধীকে ধরা ভীষণ কঠিন, অনেক খাটতে হবে, তার জন্য সেই পাড়াসুদ্ধ মানুষের ফাঁসির অর্ডার কি দেওয়া যায়? আমরা আমাদের দর্শকদের কাছে প্রশ্ন করেছিলাম যে, এরকম তো নয় যে ২৫৭৫৩ জন শিক্ষকই ঘুষ দিয়ে চাকরি পেয়েছিলেন, যদি তাই না হয় তাহলে উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপিয়ে সেই নিরপরাধ শিক্ষকদেরও চাকরি কেড়ে নেওয়া হল কেন? শুনুন মানুষজন কী বলেছেন।

যে অঙ্ক দিয়ে শুরু করেছিলাম সেই অঙ্কে আসি, ২৫৭৫৩ জনের চাকরি গেলে তা সরাসরি কম করে ১ লক্ষ ২৮ হাজার ৭৬৫ জনকে পথে বসাবে, আর খুব সাধারণ হিসেবেও এই পথে বসা মানুষগুলোর এক একজন যদি ১০০০ জনকেও চেনেন, সেই হাজার জনের মধ্যে ৫০০ জন তাঁদের ভালবাসেন, সম্পর্ক রাখেন, তাঁদের দুঃখকষ্টে কষ্ট পান, আনন্দে খুশি হন, তাহলে আজ এই রায়ের বিরুদ্ধে ৬ কোটি ৪০ লক্ষ মানুষ, তারা কষ্ট পাবে, সমব্যথী হবে। বেশ হয়েছে, ঠিক হয়েছে, কেমন বোমা ফাটালাম এসব বলা বা ভাবার আগে ভাবুন কত মানুষ আপনার বিরুদ্ধে, শুভেন্দুবাবু আপনিও ভাবুন, বোমা ফাটিয়েছেন? নাকি বোমা ফেটেছে, একটু পিছন ফিরে দেখুন।

RELATED ARTICLES

Most Popular