Placeholder canvas

Placeholder canvas
HomeScrollবন্যায় বিপর্যস্ত মরুশহর দুবাই, জলমগ্ন বিমানবন্দর, শপিংমল
Dubai Floods

বন্যায় বিপর্যস্ত মরুশহর দুবাই, জলমগ্ন বিমানবন্দর, শপিংমল

দেড় বছরের বৃষ্টি একদিনেই, বাসিন্দাদের নিজেদের বাড়িতেই থাকার অনুরোধ প্রশাসনের

Follow Us :

নয়াদিল্লি: দেড় বছরের বৃষ্টি একদিনেই। ভারী বৃষ্টিপাতের জেরে সংযুক্ত আরব আমিরশাহি সহ মধ্যপ্রাচ্যের একাধিক দেশে। ভারী বৃষ্টির জেরে বিধ্বস্ত দুবাই (Dubai)। বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে সেখানে। রাস্তাঘাট, বাড়িঘর, বিমানবন্দর এমনকি শপিং মলগুলিও জলমগ্ন হয়ে পড়েছে। প্রবল ঝড়-বৃষ্টিতে দুবাই বিমানবন্দর থেকে পরিষেবাতেও বিঘ্ন ঘটেছে। পড়শি দেশ ওমানে এমনিতেই প্রবল ঝড়-বৃষ্টিতে কমপক্ষে ১৮ জনের মৃত্যুর খবর মিলেছে। সেই আবহে দুবাইও জলমগ্ন (Dubai Floods)হয়ে রয়েছে। বাহরিন, সংযুক্ত আরব আমিরশাহীর বহু অংশই জলমগ্ন হয়ে পড়েছে। বিপর্যস্ত জনজীবন। মরুদেশ আমিরশাহীতে বৃষ্টি এক বিরল ঘটনা। সেখানেই এমন বন্যা পরিস্থিতিতে সৃষ্টি হয়েছে তা নিয়ে রীতি মতো আতঙ্কে মানুষজন। প্রকৃতির খামখেয়ালিপনার এমন ঘটনা দাবি আবহাওয়াবিদের।

প্রবল ঝড়-বৃষ্টির জেরে যে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে, তাতে এই মুহূর্তে থমকে রয়েছে কাজকর্ম। বিপর্যস্ত জনজীবন। অতিবৃষ্টির জেরে ভেসে যাচ্ছে একের পর এক শহর। বন্যার তোড়ে রাস্তা ডুবে গিয়েছে। দুবাই মল এবং মল অফ দ্য এমিরেটস, জল ঢুকে গিয়েছে। জলমগ্ন মেট্রো স্টেশন। কোথাও কোথাও হাঁটু পর্যন্ত জল জমে রয়েছে। নৌকায় চেপে পার হতেও দেখা গিয়েছে মানুষজনকে। (Dubai Flood Situation)। সোশ্যাল মিডিয়ায় যে ছবি এবং ভিডিও সামনে এসেছে দুবাইয়ের, তাতে জলে ভাসতে দেখা গিয়েছে দামি গাড়ি। রাস্তাঘাট সব জলমগ্ন হয়ে রয়েছে। আকাশ ছোঁয়া বিল্ডিংগুলির সামনেও জল থৈ থৈ অবস্থা। স্কুল-কলেজ আপাতত বন্ধ। আমিরশাহির আল এইন এবং সৌদির আল হিলালের মধ্যে এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ ফুটবল সেমিফাইনাল (Asian Champions League Football) ম্যাচ আল আইনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু বন্যা পরিস্থির জন্য ২৪ ঘণ্টার জন্য স্থগিত রাখা হয়।

আরও পড়ুন: দুষ্কৃতীর ছুরির আঘাতে মৃত্যুপথযাত্রী মায়ের কোলের শিশুকে বাঁচানোর আকুতি

আবহাওয়া বিভাগের তরফে সাধারণ মানুষকে সতর্ক করা হয়েছে। বন্যাদুর্গত এবং জলমগ্ন এলাকা থেকে দূরে থাকতে বলা হয়েছে সকলকে। দুবাই ছাড়াও সংযুক্ত আরব আমিরশাহির অন্যান্য শহরগুলিতেও বাসিন্দাদের নিজেদের বাড়িতেই থাকার অনুরোধ করেছে প্রশাসন। এই আবহে ওয়ার্ক ফ্রম হোম করেছে বহু সংস্থা। স্কুলগুলি অনলাইনে ক্লাস নিচ্ছে। শুষ্ক জলবায়ু ও গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহের জন্য পরিচিত সংযুক্ত আরব আমিরশাহি সহ উপসাগরীয় দেশগুলি। তবে সেই মরুদেশেই দেখা দিয়েছে বন্যা। জলবায়ু পরিবর্তনের (Climate Change) জেরেই এমন পরিস্থিতি বলে জানিয়েছে আমিরশাহি সরকারও। এমনিতে বছরে দুবাইয়ে গড়ে ১০০ মিলিমিটার বৃষ্টি হয়। কিন্তু গত ২৪ ঘণ্টাতেই ৮০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে। গত ৭৫ বছরের ইতিহাসে মঙ্গলবারই সর্বাধিক বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আমিরশাহি সরকার। যে বৃষ্টি দেড় বছরে হয়, তা একদিনে হয়েছে। ২৪ ঘণ্টায় ৫ ইঞ্চি জল জমে যায়।

অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
পলিট্রিক্সের গ্রিনরুম (পর্ব-৮) | Sonia Gandhi | সোনিয়া গান্ধী কেন প্রধানমন্ত্রী হতে পারলেন না?
00:00
Video thumbnail
Abhishek Banerjee | সায়নীকে জিতিয়ে সংসদে পদ্মকে ‘ল্যাজেগোবরে’ করার ডাক অভিষেকের
01:47
Video thumbnail
Beyond politics | বিশ্বাসঘাতকদের ইতিহাস নির্মাণ
10:46
Video thumbnail
বাংলা বলছে | নিহত বিজেপি কর্মী, উত্তপ্ত নন্দীগ্রাম, মমতার নামে নির্বাচন কমিশনে অভিযোগ বিজেপির
35:50
Video thumbnail
সেরা ১০ | 'রেস্ট্রিক্টেড' থেকে 'ক্রাইসিস' গ্রুপে ইথিওপিয়াও, কথা-স্বাধীনতা, এক ধাপ নামল ভারত
21:30
Video thumbnail
নারদ নারদ (23.05.24) | ষষ্ঠ দফার আগে নন্দীগ্রামে নিহত ১, অভিষেকের বিরুদ্ধে উস্কানির অভিযোগ
16:59
Video thumbnail
জেলা Bulletin | ‘গরুচোর’ প্রসঙ্গে বিস্ফোরক দেব
07:11
Video thumbnail
পায়ে পায়ে ধর্মযুদ্ধে | নাম না করে অর্জুনকে আক্রমণ মমতার
08:21
Video thumbnail
পলিট্রিক্সের গ্রিনরুম (পর্ব-৮) | Sonia Gandhi | সোনিয়া গান্ধী কেন প্রধানমন্ত্রী হতে পারলেন না?
39:43
Video thumbnail
Loksabha Election 2024 | ষষ্ঠ দফার ভোটে কমিশনের নজর পূর্ব মেদিনীপুরে
36:28