Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলHealth News | Food Timing | কোন খাবার কোন সময় খাবেন? দেখেনিন...

Health News | Food Timing | কোন খাবার কোন সময় খাবেন? দেখেনিন এক নজরে

Follow Us :

আমাদের নিত্য দিনের খাবারের তালিকায় ফল, দুধ, ভাত এগুলি খুব গুরুত্বপূর্ণ। এই সমস্ত খাবার স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। কিন্তু আমাদের রোজকারের খাদ্য তালিকায় এমন কিছু খাবার রয়েছে যেগুলি খাওয়ার নির্দিষ্ট সময় রয়েছে। আর সঠিক সময় সে সব খাবারগুলি না খেলে উপকারের চেয়ে অপকারের আশঙ্কা বেশি। তাই এই সমস্ত খাবার খাওয়ার সঠিক সময় দেখে নেব একনজরে।

সকালে ও দুপুরে ভাত খেলে তা আমাদের শরীরে শক্তির জোগান দিয়ে থাকে। কিন্তু রাতে ভাত না খাওয়াই ভালো। কারণ রাতে ভাত খেলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। তবে ব্লাড সুগারের রুগীরা এড়িয়ে যাবেন।

রাতে উষ্ণ দুধ খেয়ে শুতে পারলে ভালো ঘুম হয়। একই সঙ্গে ত্বক কোমল হয়ে ওঠে। এছাড়া টিফিনে দুধ খেতে পারেন। যারা সকালে নিয়মিত জিম করেন, তাদের জন্য সকালের টিফিনে দুধ খাওয়া অপরিহার্য। তবে যাদের দুধ সহ্য হয় না তাদের দুধ না খাওয়াই ভালো।

আরও পড়ুন: Water and Food | খাবার খেতে খেতে জল খান? সাবধান, এই সব জটিল রোগের কবলে পড়তে চলেছেন আপনি

সকালে ও দুপুরে খাবারের পাতে আলু খেলে এর খনিজ ও শর্করা রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কিন্তু রাতে আলু খেলে এতে থাকা ক্যালোরি শরীরের ওজন বাড়িয়ে দেয়। তা আবার সাস্থের পক্ষে ক্ষতিকারক ।

সকালের খাবারে অনেকেই আপেল খান। কিন্তু আপেলে থাকা পেকটিন রক্তচাপ আর কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। যদিও রাতে আপেল খেলে হজমের সমস্যা তৈরি করতে পারে।

সকালে ও দুপুরে খাবারের পাতে কলা খেতে পারলে শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি পায়। বাড়ে ত্বকের ঔজ্জ্বল্যও পাশাপাশি রাতে খাবারের পর কলা খেতে পারেন এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়।

RELATED ARTICLES

Most Popular