Placeholder canvas

Placeholder canvas
HomeকলকাতাAvijit Gangapadhyay | বিচারপতি গঙ্গোপাধ্যায়ের কাছ থেকে মামলা সরে যাওয়া দুর্ভাগ্যজনক বলল...

Avijit Gangapadhyay | বিচারপতি গঙ্গোপাধ্যায়ের কাছ থেকে মামলা সরে যাওয়া দুর্ভাগ্যজনক বলল বিজেপি

Follow Us :

কলকাতা: নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) সংক্রান্ত মামলা বিচারপতি অভিজিৎ গঙ্গাপাধ্যায়ের কাছ থেকে সরানোর ঘটনা দুর্ভাগ্যজনক। সুপ্রিম কোর্ট (Supreme Court) কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Avijit Gangopadhyay) কাছ থেকে মামলা সরানোর নির্দেশ দেওয়ার প্রেক্ষিতে এমনই মন্তব্য করলেন বিজেপির (BJP) রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার (Sukanta Mazumdar)। শুক্রবার তিনি বলেন, এই রায় অত্যন্ত দুর্ভাগ্যজনক। এই রায়ের ফলে পশ্চিমবঙ্গের মানুষ আশাহত হয়েছেন। পশ্চিমবঙ্গের মানুষ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের দুর্নীতির বিরুদ্ধে লড়াইকে ভালো চোখে দেখেছেন। মানুষ চাইতেন তিনি এভাবে লড়াই করে যান। সুপ্রিম কোর্টের রায় আমাদের মানতে হবে। তা নিয়ে কিছু বলার এক্তিয়ার আমাদের নেই। বাংলার মানুষ সারা জীবন বিচারপতির এই দুর্নীতির (Corruption) বিরুদ্ধে লড়াইকে মনে রাখবে। 
রায়ে বলা হয়েছে মামলাগুলির শুনানির জন্য নতুন বেঞ্চ গঠন করতে হবে। এই বিষয়ে বিজেপির রাজ্য সভাপতি বলেন, বিচারপতির বেঞ্চের উপর  বিচার ব্যবস্থার খুব একটা নির্ভর করে না। আইনি সব কিছু খতিয়ে দেখে বিচারপতিরা নির্দেশ দেন। যারা ভাবছে আমরা হাঁফ ছেড়ে বাঁচলাম। হাঁফ ছেড়ে বাঁচার রাস্তা নেই। দুদিন আগে আর পরে। জেলে যেতেই হবে। তৃণমূলের কিছু লোক ভাবছে বেঁচে গেলাম। বাঁচার কোনও রাস্তা থাকবে না। কেসের (Case) মেরিটের উপর রায় নির্ভর করে। মেরিট আছে। যারা অপরাধ করেছে প্রত্যেককে সাজা পেতে হবে। 

এদিন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Ganguly) এজলাস থেকে নিয়োগ দুর্নীতি সংক্রান্ত সমস্ত মামলা স্থানান্তরের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট (Supreme Court)। শুক্রবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে। সুপ্রিম কোর্টের এই রায়কে স্বাগত জানিয়েছেন তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)।

আরও পড়ুন: Upper Primary Candidates | ২৫০ দিনের মাথায় অনশন প্রত্যাহার প্রাথমিক চাকরিপ্রার্থীদের 

এদিকে এই নির্দেশকে কেন্দ্র করে আইনজীবী এবং প্রাক্তন বিচারপতিদের নানারকম মত সামনে আসছে। এদিনের এই রায় প্রসঙ্গে কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অশোক গঙ্গোপাধ্য়ায় বলেন, সুপ্রিম কোর্টের ক্ষমতা নেই হাইকোর্টের বিচারপতিকে এই নির্দেশ দেওয়ার। তবে সুপ্রিমকোর্ট যখন রায় দিয়েছে, তখন নিশ্চয়ই কোনও কারণ রয়েছে। শীর্ষ আদালতের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলছি, হাইকোর্টের কোন মামলা কোন বিচারপতি শুনবেন সেটা ঠিক করার দায়িত্ব হাইকোর্টের প্রধান বিচারপতির। সংবিধানের ২১৫ এবং ১৩৯ ধারায় উল্লেখ রয়েছে, হাইকোর্ট কোনও নির্দেশ দিলে আইনগত বিষয় খতিয়ে দেখে সুপ্রিম কোর্ট সেটা খারিজ করতে পারে। কিন্তু কোন বিচারপতি কোন মামলা শুনবেন তা ঠিক করার বিষয়ে উল্লেখ নেই। 

RELATED ARTICLES

Most Popular