Placeholder canvas

Placeholder canvas
HomeদেশManipur | বিজেপি শাসিত মণিপুরে সাহায্যের হাত মমতার

Manipur | বিজেপি শাসিত মণিপুরে সাহায্যের হাত মমতার

Follow Us :

ইম্ফল: বিজেপি (BJP) শাসিত মণিপুরে (Manipur) সাহায্যের হাত বাড়িয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। দেশের বিভিন্ন প্রান্ত থেকে মণিপুরে আটকে পড়া মানুষদের উদ্ধার করতে নবান্নের (Nabanna) তরফে চালু করা হল দুটি হেল্প লাইন নম্বর (Help line Number)। নবান্নের তরফে জানানো হয়েছে, মণিপুরে আটকে পড়া মানুষ জন যে কোনও সাহায্যের জন্য  ০৩৩-২২১৪৩৫২৬ অথবা ০৩৩-২২৫৩৫১৮৫ নম্বরে ফোন করতে পারবে। 

গত ৩ দিন ধরে মণিপুরে হিংসার ঘটনায় নিহতের সংখ্যা ৫৪। ঘরছাড়া হয়েছে কয়েক হাজার মানুষ। পরিস্থিতি সামলাতে মোতায়ন করা হয়েছে সেনাও। ওই রাজ্যের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মমতা। এই মর্মে একটি টুইটও করেছেন তিনি। সেখানে বলেন, মণিপুরের যে ধরণের খবর বা এসওএস বার্তা আমরা পাচ্ছি তাতে আমরা গভীরভাবে ব্যথিত। আমি মণিপুরের মানুষের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত নাগরিকেরাও এখন সেখানে আটকে পড়েছেন। এরপরই মনিপুর সরকারের সঙ্গে হাত মিলিয়ে রাজ্যের নাগরিকদের উদ্ধারে জন্য হেল্প লাইন নম্বর টুইট করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: Karnataka Assembly Election | হিজাব-বিতর্কে রুখে দাঁড়ানো কংগ্রেসের একমাত্র মুসলিম মহিলা প্রার্থী এবার চ্যালেঞ্জের মুখে

বুধবার মণিপুরি ছাত্র সংগঠন অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুরের তরফে মেইতেই জনগোষ্ঠীর দাবির বিরোধিতা করে একটি মিছিল বের করে। সেখান থেকেই হিংসার সূত্রপাত। এই বিক্ষোভের জেরে একাধিক বাড়িতে আগুনও ধরে যায়। বিষ্ণুপুর ও চুরাচন্দপুর জেলায় মোতায়েন থাকা ভারতীয় সেনা, আধা সেনার তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের সরিয়ে আনার ব্যবস্থা করা হচ্ছে। প্রায় ৪ হাজার গ্রামবাসীকে সেনার অস্থায়ী আশ্রয় শিবিরে জায়গা দেওয়া হয়েছে। পরিস্থিতি সামলাতে শুক্রবার মণিপুরে ৩৫৫ ধারা জারি করে আইনশৃঙ্খলা রক্ষা এবং নিরাপত্তার দায়িত্ব নিজেদের হাতে তুলে নিয়েছিল কেন্দ্রীয় সরকার।

প্রসঙ্গত, মণিপুরের বিজেপি সরকারের বিরুদ্ধে রাজ্যের বনাঞ্চল এবং জলাভূমির উপর জনজাতি মানুষদের অধিকার কেড়ে নেওয়ার অভিযোগে আন্দোলন চলছিলই। প্রশাসনের অনৈতিক সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে  মিছিলের ডাক দিয়েছিল রাজ্যের জনজাতি ছাত্র ইউনিয়ন। সম্প্রতি সে রাজ্যের মেইতেই সম্প্রদায় তাদের তফসিলি উপজাতিভুক্ত করার দাবি তুলেছে। গত ২৮ এপ্রিল মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের (Manipur Chief Minister N Biren Singh) একটি অনুষ্ঠানমঞ্চ ও উদ্বোধনস্থল আগুনে ছাই করে দেয় আদিবাসী জনগোষ্ঠীর মিলিত ফোরাম (Tribal Leaders Forum)। বিজেপি (BJP) নেতৃত্বাধীন মণিপুর সরকারের আচরণের বিরুদ্ধে এই প্রতিবাদ বলে মনে করা হচ্ছে। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Jyotipriya Mallick | হাড়-মাংস-কিডনি-লিভার, জামিনে বালুর হাতিয়ার
00:00
Video thumbnail
Lok Sabha Elections 2024 | বাংলার ৭টি লোকসভা কেন্দ্রে ভোট, কড়া নিরাপত্তায় মোড়া প্রতিটি DCRC
06:25
Video thumbnail
Stadium Bulletin | ভারতীয় কোচ হওয়ার প্রস্তাব পাননি গৌতম গম্ভীর
11:54:56
Video thumbnail
Abhijit Ganguly | মমতাকে বেলাগাম আক্রমণ, অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে কমিশনে নালিশ তৃণমূলের
11:54:56
Video thumbnail
আমার শহর (Amar Sahar ) | সৌগত রায়ের প্রচারে চন্দ্রিমা, সারলেন 'ডোর টু ডোর' প্রচার
02:14
Video thumbnail
Panihati News | পানিহাটিতে জমি প্রতারণা চক্রের পর্দাফাঁস, দলিল নকল করে জমি বিক্রির অভিযোগ
03:15
Video thumbnail
Kakdwip News | ফের শাসক দলের বিরুদ্ধে দাদাগিরির অভিযোগ, জমি দখল করে টোটো স্ট্যান্ড করার চেষ্টা
02:27
Video thumbnail
Lok Sabha elections 2024 | আজ বঙ্গে ভোটের প্রচারে মোদির জনসভা ৩ কেন্দ্রে
05:21
Video thumbnail
আমার শহর (Amar Sahar ) | জয়গাঁর খোকলাবস্তিতে জলকষ্ট, পাইপ বসানোর পরেও নেই জল সরবরাহ
02:15
Video thumbnail
Good Morning Kolkata | দেখে নিন আজ সকালের গুরুত্বপূর্ণ খবরগুলি
13:40