Placeholder canvas

Placeholder canvas
Homeদেশহিন্দু বিবাহের আচার নিয়ে স্ট্যালিনের ভাষণের ভিডিও ভাইরাল

হিন্দু বিবাহের আচার নিয়ে স্ট্যালিনের ভাষণের ভিডিও ভাইরাল

Follow Us :

চেন্নাই:সনাতন ধর্ম (Sanatan Dharma) নিয়ে ছেলে উদয়নিধির বক্তব্য ঘিরে বিতর্কের মাঝেই সামনে এল বাবা এম কে স্ট্যালিনের (M K Stalin) একটি পুরোনো ভিডিও। তাতে দেখা যাচ্ছে, স্ট্যালিন একটি অনুষ্ঠানে হিন্দু বিবাহে (Hindu Marriage) যে আচার অনুষ্ঠান হয়, তার বিরোধিতা করে ভাষণ দিচ্ছেন। তামিল ভাষায় স্ট্যালিনের ওই বক্তব্য ১ মিনিট ৪০ সেকেন্ডের মধ্যেই আচমকা শেষ হয়ে যায়। স্ট্যালিন যখন দলের সভাপতি ছিলেন, তখনকার ভিডিও এটি। দ্রাবিড়দের একটি বিয়ের অনুষ্ঠানে তিনি হিন্দু বিবাহের সময় যে সব বৈদিক মন্ত্র উচ্চারণ হয়, তার সমালোচনা করেন। 

উল্লেখ্য, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনের ছেলে তথা তাঁর সরকারের মন্ত্রী উদয়নিধি স্ট্যালিন শনিবার এক অনুষ্ঠানে সনাতন ধর্ম নিশ্চিহ্ন করার কথা বলেন। তাঁর মতে, এই সনাতন ধর্ম ন্যায় এবং সাম্যের বিরোধী। আমরা যেমন ডেঙ্গি, ম্যালেরিয়া নিশ্চিহ্ন করার কথা বলি, তেমনি এই সনাতন ধর্মকেও নিশ্চিহ্ন করতে হবে। শুধু তার বিরোধিতা করলে চলবে না।

ইন্ডিয়া জোটের অন্যতম শরিক ডিএমকে দলের মন্ত্রী এই কথা বলায় তেড়েফুঁড়ে উঠেছে নানা হিন্দুবাদী সংগঠন। বিজেপির অভিযোগ, ওই দ্রাবিড় নেতা হিন্দু গণহত্যার ডাক দিয়েছেন। যদিও উদয়নিধির দাবি, তাঁর মন্তব্যের অপব্যাখ্যা করা হচ্ছে। তিনি গণহত্যার কথা বলেননি। সনাতন ধর্ম নিশ্চিহ্ন করার কথা বলেছেন। ডিএমকে নেতা এখনও তাঁর বক্তব্যে অনড়। তবে ইন্ডিয়া জোটের গুরুত্বপূর্ণ শরিক কংগ্রেস, সিপিএম, তৃণমূল প্রভৃতি দল এখনও সেভাবে ডিএমকে নেতার পাশে দাঁড়াননি। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দূরত্ব বজায় রেখে সোমবার একটি বিবৃতি দিয়েছেন। তিনি বলেন, ভারত ধর্মনিরপেক্ষ দেশ। এখানে সব ধর্মের সমান অধিকার রয়েছে। মমতার কথায়, উদয়নিধি নতুন রাজনীতিতে এসেছেন। কংগ্র্সের প্রবীণ নেতা কমল নাথ বলেছেন, এটা ইন্ডিয়া জোটের বক্তব্য নয়। উদয়নিধির ব্যক্তিগত মত।

 

বিশিষ্টদের চিঠিতে শাহিন আবদুল্লা বনাম ইউনিয়ন অফ ইন্ডিয়া মামলার উল্লেখ করে বলা হয়েছে, তাতে শীর্ষ আদালত মন্তব্য করেছিল, বিভিন্ন ধর্মাবলম্বীরা শান্তিতে বসবাস করতে না পারলে ভ্রাতৃত্ববোধ জন্মাবে না। সম্প্রতি সুপ্রিম কোর্ট ঘৃণা ভাষণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তারা পুলিশকে স্বতঃপ্রণোদিত হয়ে এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছে। চিঠিতে আরও বলা হয়েছে, উদয়নিধি তাঁর মন্তব্যের জন্য দুঃখপ্রকাশ করেননি। বরং তিনি এমন কথা বলেই যাবেন বলে জানিয়েছেন। বিশিষ্টদের আরও বক্তব্য, তামিলনাড়ু সরকার তাঁর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি। এই অবস্থায় সুপ্রিম কোর্ট হস্তক্ষেপ করুক।

RELATED ARTICLES

Most Popular