Placeholder canvas

Placeholder canvas
HomeকলকাতাCM on Primary health infrastructure: প্রাথমিক স্বাস্থ্য ব্যবস্থার উন্নত পরিকাঠামোর জন্য ৩৮০০...

CM on Primary health infrastructure: প্রাথমিক স্বাস্থ্য ব্যবস্থার উন্নত পরিকাঠামোর জন্য ৩৮০০ কোটি টাকার প্রকল্প ঘোষণা মুখ্যমন্ত্রীর 

Follow Us :

প্রাথমিক স্বাস্থ্য ব্যবস্থা (Primary healthcare) এবং ছোঁয়াচে নয়, এমন রোগ নিয়ন্ত্রণের উন্নততর পরিকাঠামো (better infrastructure) গড়ে তোলার জন্য রাজ্য সরকার ৩ হাজার ৮০০ কোটি টাকার একটি বড় প্রকল্প (primary healthcare development project ) হাতে নিচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Chief Minister Mamata Banerjee) সোমবার নবান্নে(nabanna) এ খবর জানিয়েছেন। তিনি জানান, প্রাথমিক স্বাস্থ্য ব্যবস্থার মান আরও উন্নত করার জন্য সাব সেন্টার স্তরে সুস্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলা হবে। ২০২৩ সালে মধ্যে ১০ হাজার ১৭৩ টি এবং ২০২৫-২৬ সালের মধ্যে ১৬ হাজার ৬১৬ টি সুস্বাস্থ্য কেন্দ্র(swasthya kendra) গড়ে তোলা হবে। এই কেন্দ্রগুলিতে বিনা মূল্যে ওপিডি সার্ভিস(OPD service), ওষুধ(medicine), ডায়াগনিস্টিক টেস্ট(diagnostic tests) ইত্যাদি হচ্ছে এখন। 

মুখ্যমন্ত্রী এদিন দাবি করেন, স্বাস্থ্যসাথী প্রকল্প(Swasthya Saathi initiatives) চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ৪৩ লক্ষ মানুষকে ৫ হাজার কোটি টাকারও বেশি মূল্যের স্বাস্থ্য পরিষেবা দেওয়া হয়েছে। এখন পর্যন্ত ২ কোটি ৪০ লক্ষ পরিবারের ৮ কোটি ৪৩ লক্ষ মানুষ নথিভুক্ত (registration in swasthya saathi initiatives) হয়েছেন। সরকারি, বেসরকারি মিলিয়ে প্রায় আড়াই হাজার হাসপাতালে বিনা মূল্যে চিকিতসার সুযোগ মিলছে। 

আরও পড়ুন: জেলা হাসপাতাল থেকে কলকাতায় রেফার নিয়ে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রীর তোপে স্বাস্থ্যকর্তারা 

মুখ্যমন্ত্রী আরও জানান, ২০২৫-২৬ সালের মধ্যে ব্লক স্তরে ৩৪২ টি ব্লক পাবলিক হেল্থ ইউনিট (block public health unit)চালু করা হবে। তার মধ্যে ৮৬ টি ২০২৩ সালের মার্চ মাসের মধ্যেই চালু হয়ে যাবে। ভবিষ্যতে মহামারি পরিস্থিতি (epidemic situation) মোকাবিলার জন্য আগামী পাঁচ বছরের মধ্যে ২২ টি জেলায় ছয়টি ১০০ বেডের এবং১৬ টি ৫০ বেডের ক্রিটিক্যাল কেয়ার ব্লক(critical care block) তৈরি করা হবে। এর মধ্যে ছ’টির কাজ ডিসেম্বর মাসের মধ্যে শুরু করে দেওয়া হবে। তিনি আরও জানান, আগামী পাঁচ বছরের মধ্যে জেলাগুলিতে মোট ২৩ টি ইন্টিগ্রেটেড পাবলিক হেল্থ ল্যাবরেটরি(integrated public health laboratory) তৈরি করা হবে। সাতটির কাজ শুরু হয়ে গিয়েছে।

RELATED ARTICLES

Most Popular