স্থানীয় ভাষায় কথা বলতে পারেন এমন কারওকে কর্মচারী হিসাবে নিয়োগ করুন। শুক্রবার মুম্বইয়ে ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের ৭৫তম বার্ষিক সাধারণ সভায় একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। মনে রাখবেন আপনারা এখানে ব্যবসা করতে আসেন কোনওরকম নীতিজ্ঞানের শিক্ষা দিতে নয়। গ্রাহককে মূল্যবোধ শেখানো ব্যাঙ্ক কর্মীদের কাজ হতে পারে না।
অনেক ক্ষেত্রেই ব্যাঙ্কে গিয়ে গ্রাহকদের হয়রানির শিকার হওয়ার অভিযোগ ওঠে হিন্দি বা ইংরাজি ভাষা না জানার জন্য। শুধুমাত্র স্থানীয় ভাষায় কথা বলতে পারেন এমন গ্রাহকদের বিশেষত ব্যাঙ্কের গ্রামীণ শাখার ক্ষেত্রে নানা অসুবিধার মুখে পড়তে হয়।
তাঁর কানে যে এব্যাপারে নানা অভিয়োগ এসেছে তা বুঝিয়ে দিতেই নির্মলা ওই সভায় বলেন, ব্যাঙ্কে যে সব কর্মচারী স্থানীয় ভাষায় কথা বলতে পারেন না তাঁরা অনেক সময় গ্রাহকদেরই বিরক্তির সুরে বলে থাকেন, আপনারা হিন্দি বলতে পারেন না তাহলে তো আপনারা ভারতীয়ই নন। বিশেষজ্ঞদের বক্তব্য, এই দেশটায় বৈচিত্রের যে একটা দীর্ঘ ঐতিহ্য আছে সেটাই যেন ব্যাঙ্কের কর্মচারীদের এই সুযোগে মনে করিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।
ওই প্রসঙ্গে ব্যাঙ্ক কর্তাদের একটি স্পষ্ট নির্দেশ দিয়েছেন নির্মলা সীতারমণ। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বক্তব্য, স্থানীয় ভাষায় কথা বলতে পারেন না এরকম কোনও ব্যাঙ্ক কর্মচারীকে যেন গ্রাহকদের সঙ্গে দৈনন্দিন যোগাযোগ রাখার মত দফতরের দায়িত্ব না দেওয়া হয়। তাঁর বক্তব্যে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, “একটা কথা আমি সকলকে মনে করিয়ে দিচ্ছি, গ্রাহকদের ভাল পরিষেবা দেওয়াই আমাদের একমাত্র লক্ষ্য। তাই নিয়মের মধ্যে থেকে গ্রাহকরা যখন যেভাবে চাইবেন সেভাবেই তাঁদেরকে সহায়তা করাই ব্যাঙ্ক কর্মচারীদের কর্তব্য।“