Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলBananas on Empty stomach: কলার উপকারিতা প্রচুর তবে ভুলেও খালি পেটে কলা...

Bananas on Empty stomach: কলার উপকারিতা প্রচুর তবে ভুলেও খালি পেটে কলা খাবেন না

Follow Us :

কলাতে প্রচুর পরিমাণে পুষ্টিকর উপাদান রয়েছে যা শরীর সুস্থ রাখতে বেশ উপকারী। এর পাশাপাশি কলা দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখে আর শরীরে জমে থাকা চর্বি কম করতে সাহায্য করে। যেহেতু কলায় হেলদি ফ্যাট থাকে তাই এটা শরীরে জমে থাকে না। এর ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে এবম নিয়মিত কলা খাওয়া হলে স্থুলতার সমস্যা সৃষ্টি হয় না। আর এই সব কারণেই ব্রেকফাস্টে নিয়মিত কলা খান অনেকেই। কেউ কেউ আবার হাতে কম সময় থাকলে পেট ভরে ব্রেকফাস্টের বদলে কলা খেয়েই কাজ চালিয়ে নেন। আর এখানেই সমস্যার সৃষ্টি। পুষ্টিবিদরা জানাচ্ছেন খালি পেটে কলা কোনও মতেই খাওয়া উচিত নয়। এর ফলে একাধিক সমস্যা হতে পারে।যেমন-

হজমের সমস্যা

কলাতে প্রচুর পরিমাণে পোটাশিয়াম, ফাইবার ও ম্যাগনেসিয়াম থাকে ঠিকই তবে ফলে হিসেবে কলা অ্যাসিডিক নেচারের। তাই খালি পেটে কলা খাওয়া হলে হজমের সমস্যা তৈরি হতে পারে। তাই খালি পেটে কলা খাওয়া ঠিক না।

হার্টের সমস্যা

কলায় যেহেতু প্রচুর পরিমাণে পোটেশিয়াম ও ম্যাগনেশিয়াম থাকে তাই খালি পেটে কলা খেলে  শরীরের এই দুই উপাদানের পরিমাণ মাত্রাতিরিক্ত হয়ে যায়। রক্তে এই দুই উপাদান মাত্রাতিরিক্ত হওয়ায় হার্টের ওপর চাপ সৃ্ষ্টি হয়। 

শরীরে ক্লান্তি ও অলস ভাবে তৈরি হয়

অনেকেই ভাবেন কলা খেলে শরীর প্রচুর পরিমাণ শক্তি পাওয়া যায়। এটা ঠিকই কিন্তু সেটা ভরা পেটে। খালি পেটে কলা খেলে কাজ হয় ঠিক উল্টো। খাওয়ার পর ইনস্ট্যান্ট এনার্জি পাওয়া যায় কিন্তু কিছুক্ষণ পরেই শরীর ক্লান্ত হয়ে পড়ে। অলস বাড়ে আর কিছুক্ষণের মধ্যেই খিদে পেয়ে যায়। তাই ব্রেকফাস্ট কলা খাওয়া ভাল তবে কোনওমতেই খালি পেটে কলা খাবেন না।    

RELATED ARTICLES

Most Popular