Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলOnline Shopping: অনলাইন শপিং করার সময় যে যে বিষয়গুলি খেয়াল রাখবেন

Online Shopping: অনলাইন শপিং করার সময় যে যে বিষয়গুলি খেয়াল রাখবেন

Follow Us :

বর্তমানে বিপুল জনপ্রিয়তা অর্জন করেছে অনলাইন পেমেন্ট (Online Payment)। সময় বাঁচাতে এখন অনেকেই ঘরে বসে অর্ডার (Order) করছেন যাতে দ্রুত জিনিসটি হাতে পাওয়া যায়। করোনা মহামারীর পর থেকে এই অনলাইন পেমেন্টের জনপ্রিয়তা ঝড়ের গতিতে বেড়েছে। কিন্তু অনলাইনে কেনাকাটার (Online Shopping) অভিজ্ঞতা সবার ক্ষেত্রে সমান নয়, কারও কারও ঠকে যাওয়ার মতো অভিজ্ঞতা রয়েছে। এর জন্য অনলাইন পেমেন্ট করার সময় সুরক্ষিতভাবে সেটি করা উচিত। এর জন্য অতি অবশ্যই কয়েকটি বিষয় মাথায় রাখা উচিত। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী-

ওয়েবসাইটটি আসল না নকল আগে যাচাই করে নিতে হবে- বিখ্যাত কিংবা প্রতিষ্ঠিত অনেক ওয়েবসাইটের হুবহু প্রতিরূপ তৈরি করে প্রতারক চক্র। ডিজাইন কিংবা বানানে সূক্ষ্ম পরিবর্তন এনে এই কাজ তারা করে থাকেন। তাই আপনি যখন কোনও ওয়েবসাইটে ঢুকবেন তখন ডিজাইন ও বানানের দিকে খেয়াল রাখবেন। এছাড়া ওয়েব এড্রেসে http এর সঙ্গে s না থাকলে অর্থাত্‍ https না থাকলে সেই ওয়েবসাইট ব্রাউজ করবেন না। কারণ আসল ওয়েবসাইটের শুরুতে অবশ্যই https থাকবে। ওয়েবসাইটটির একটি পূর্ণ ডোমেইন নেইম থাকবে, অর্থাত্‍ ডাব্লিউ ডাব্লিউ ডাব্লিউ ডট (WWW.), এরপরে কোনও একটি নাম এবং শেষে ডটকম (.COM) থাকবে। ওয়েবসাইটটি কোনও র‍্যানডম নাম্বার দিয়ে শুরু হবে না।

আরও পড়ুন:Robotic Arm: অস্ত্রোপচারে পটু রোবট হাত, ইমপ্লান্ট করতে পারে ৩ডি প্রিন্টেড কোষ

রিভিউ এবং ঠিকানা দেখে নিতে হবে- যে ওয়েবসাইট থেকে কেনাকাটা করবেন, আগে তাদের পণ্যের রিভিউ দেখে নিতে হবে। তবে সব রিভিউ বিশ্বাসযোগ্য নাও হতে পারে। অনেক সময় ফেক রিভিউ দেওয়া হয়। এক্ষেত্রে খেয়াল করতে হবে রিভিউগুলো একদম নতুন কি না। এছাড়াও সেগুলো ফেক অ্যাকাউন্ট থেকে করা হয়েছে কি না সেদিকেও খেয়াল করতে হবে। সেইসঙ্গে প্রতিষ্ঠানটির বাস্তব কোনও ঠিকানা ও ফোন নম্বর আছে কি না, সেটিও দেখে নিতে হবে।

বিজ্ঞাপন ও অতিরিক্ত ছাড়- আমরা সবাই জানি বিজ্ঞাপনের মাধ্যমেই পণ্যের প্রচার বাড়ে। কিন্তু সেই বিজ্ঞাপন যদি চটকদার হয় কিংবা প্রতিটি পণ্যের উপর অতিরিক্ত ছাড় দেওয়া হয় তাহলে সতর্ক হতে হবে। কারণ কোনও ব্যবসায়ী নিজের লোকসান করে কোনও পণ্য বিক্রি করবেন না। তাই এসব দেখেই লোভ সামলাতে না পেরে তাড়াহুড়ো করে অর্ডার করবেন না। ভালোভাবে খোঁজ নিয়ে তবেই অর্ডার করুন।

পেজের বয়স খেয়াল করতে হবে- পেজের বয়স বা ওয়েবসাইটি কবে খোলা হয়েছে সেটি খেয়াল রাখতে হবে। যেসব পেজ থেকে বা ওয়েবসাইট থেকে কেনাকাটার ক্ষেত্রে প্রতারণার মতো ঘটনা ঘটে থাকে, সেগুলো বেশিরভাগই নতুন খোলা হয়ে থাকে। আবার হুটহাট বন্ধও করে দেওয়া হয়। তাই নতুন কোনও পেজ থেকে অর্ডার করার আগে ভালোভাবে খোঁজ নিয়ে নিন। 

কেনাকাটার আগে পণ্যটি যাচাই করে নিতে হবে- যে পণ্য নিতে চান সেটির বিস্তারিত উল্লেখ আছে কি না তা দেখে নিতে হবে। যেমন পণ্যের মাপ, ওজন, ব্যবহৃত উপাদান ইত্যাদি সম্পর্কে জেনে নিতে হবে। সেইসঙ্গে প্রতিষ্ঠানটির রিটার্ন এবং রিফান্ড পলিসি সম্পর্কে জেনে নিতে হবে।

অগ্রিম পেমেন্টের সতর্ক হতে হবে- অনলাইনে কেনাকাটার ক্ষেত্রে প্রতারণার সবচেয়ে বড় উপায় হলো অগ্রিম অর্থ নেওয়া। প্রতিষ্ঠিত অনলাইন না হলে অগ্রিম পেমেন্ট থেকে বিরত থাকাই ভালো। সবচেয়ে ভালো উপায় হলো ক্যাশ অন ডেলিভারির মাধ্যমে পণ্য কেনা। এতে পণ্য হাতে পাওয়ার পর টাকা দিতে হয়। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
৪টেয় চারদিক | সব সাধু সমান হয় না, আমাদের মধ্যেও কি আমরা সবা‌ই সমান? : মমতা
59:07
Video thumbnail
Narendra Modi | বিষ্ণুপুরে মোদির সভা, কী বললেন দেখুন ভিডিও
25:00
Video thumbnail
পায়ে পায়ে ধর্মযুদ্ধে | রবিবাসরীয় বঙ্গ সফরে নরেন্দ্র মোদি
02:18
Video thumbnail
Jyotipriya Mallick | হাড়-মাংস-কিডনি-লিভার, জামিনে বালুর হাতিয়ার
06:36:36
Video thumbnail
আমার শহর (Amar Sahar ) | ভাঙা হয়েছিল অবৈধ দোকান, এবার শুরু নতুন দোকানঘর বানানোর কাজ
02:15
Video thumbnail
Kunar Hembram | বিজেপির বিদায়ী সাংসদ তৃণমূলে, জোড়া ফুলে যোগ কুনার হেমব্রমের
04:06
Video thumbnail
Narendra Modi | ভোট প্রচারে মেগা-রবিবার, পুরুলিয়ায় ভোটপ্রচারে মোদি
03:22
Video thumbnail
Arjun Singh | 'BJP প্রার্থীর দ্বিতীয় স্ত্রী', বিবাহ-বিতর্কে অর্জুন সিং, আসরে তৃণমূল
00:26
Video thumbnail
Sandeskhali | নাবালিকাকে 'শ্লীলতাহানি, ধর্ষণের চেষ্টা', সন্দেশখালিতে ফের নির্যাতনের অভিযোগ
01:09
Video thumbnail
Top News | আপের 'জেল ভরো' কর্মসূচি, কেজরিওয়ালের সমর্থনে রাজধানীর পথে আপ
34:49