Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলRobotic Arm: অস্ত্রোপচারে পটু রোবট হাত, ইমপ্লান্ট করতে পারে ৩ডি প্রিন্টেড কোষ

Robotic Arm: অস্ত্রোপচারে পটু রোবট হাত, ইমপ্লান্ট করতে পারে ৩ডি প্রিন্টেড কোষ

Follow Us :

ক্যানবেরা: ধরুন আপনার কোনও গুরুতর অসুখ হয়েছে। আপনি অপারেশন টেবিলে শুয়ে। জেনারেল অ্যানাস্থেসিয়া (General Anesthesia) দিয়ে আপনাকে অজ্ঞান করা হল। তারপর রোবট হাত (Robotic Arm) আপনার অস্ত্রোপচার শুরু করল। সেই রোবট হাত আবার আপনার যে কোনও অঙ্গ-প্রত্যঙ্গকে সুস্থ করতে ক্ষতিকারক কোষ (Malignant Cells) বদলে দিয়ে নতুন কোষ ৩ডি প্রিন্ট (3D-prints cells) করতে পারে। শুনতে অবাক লাগছে? মনে হচ্ছে, এ তো কল্পবিজ্ঞান গল্প ছাড়া সম্ভব নয়। কিন্তু জানেন কি, অস্ট্রেলিয়ায় একদল বিজ্ঞানী (Scientists from Australia) এই অসম্ভবকে বাস্তবে পরিণত করে দেখিয়েছেন।  

অ্যাডভান্সড সায়েন্স (Advanced Science) জার্নালে বিটা ভার্সনের বর্ণনা (Description of Beta Version) অনুসারে, যে কোনও সার্জারির সময় যে কোনও ধরনের ঝুঁকি এড়ানো যাবে এর ফলে। 

আরও পড়ুন: Sushmita Sen: আচমকাই হৃদরোগে আক্রান্ত সুস্মিতা সেন, বসল স্টেন্ট 

প্রকাশিত একটি প্রেস বিজ্ঞপ্তিতে ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলসে (University of New South Wales) কর্মরত প্রধান গবেষক ও বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ার (Lead Researcher and Biomedical Engineer) ডক্টর থানহ এনহো ডু (Dr. Thanh Nho Do) এবিষয়ে বলছেন, “আমাদের ফ্লেক্সিবল ৩ডি বায়োপ্রিন্টারের (flexible 3D bioprinter) মানে হল, এটি ন্যূনতম আক্রমণাত্মক পদ্ধতিতে (Minimally Invasive Approach) সংশ্লিষ্ট টিস্যু কিংবা অঙ্গে (tissue or organs) বায়োমেটেরিয়াল (biomaterials) পৌঁছে দিতে পারে।”

আগামী দিনে এই রোবোটিক আর্ম সার্জারির (Surgery) ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। কারণ, এই রোবট হাতের সাহায্যে মানব শরীরের এমন সমস্ত জায়গায় পৌঁছানো সম্ভব, যেখানে সার্জনের পক্ষে পৌঁছানো সম্ভব নয়। এই যন্ত্র এন্ডোস্কোপের (Endoscope) মত শরীরে প্রবেশ করানো যায়।

ভিডিয়োতে দেখুন অস্ত্রোপচার –

এই রোবটিক আর্ম কেন গুরুত্বপূর্ণ?

এই যন্ত্র যাঁরা তৈরি করেছেন, তাঁদের বক্তব্য, অন্যান্য যেসব ৩ডি প্রিন্টিং টেকনিক (Existing 3D Printing Technique) রয়েছে, সেসব ক্ষেত্রে প্রয়োজনীয় বায়োমেটেরিয়াল শরীরের বাইরে তৈরি করতে হয়। কিন্তু এক্ষেত্রে শরীরের ভিতরেই বায়োমেটেরিয়াল তৈরি করা যাবে সংশ্লিষ্ট অঙ্গে। ফলে সংশ্লিষ্ট সার্জারি সংক্রান্ত অনেক বিপদ এড়ানো সম্ভব হবে। গুরুত্বপূর্ণ বিষয় হল, এই ধরনের প্রতিস্থাপন বা ইমপ্লান্টের ক্ষেত্রে সাজার্রির সময় অনেকটা কাটতে হয়, এর ফলে সংক্রমণের ঝুঁকিও (Risk of Infections) বেড়ে যায়। এছাড়াও, থ্রিডি প্রিন্টেড মেটেরিয়াল এবং সংশ্লিষ্ট টিস্যু কিংবা অঙ্গের মধ্যে যদি কোনও অমিল (Mismatch) থাকে, তাও শুধরে দিতে পারে সার্জারির সময়। 

এই প্রযুক্তির পরীক্ষা সফলতা পেয়েছে পরীক্ষায়। রোবট হাত ব্যবহার করে কৃত্রিম কোলন (Artificial Colon) তৈরি করা হয়েছে। এছাড়া, ক্যান্সারজনিত ক্ষত (Cancerous Lesions), রক্তাক্ত স্থান এবং সার্জারির জায়গা থেকে অতিরিক্ত টিস্যু বাদ দিতে পারে। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Sandeshkhali | ভোটের বাংলায় সন্দেশখালিতে বেনজির ছবি, অস্ত্র উদ্ধারের সব তথ্য কমিশনে জানাবে সিবিআই
06:20
Video thumbnail
Sandeshkhali | ভোটের বাংলায় সন্দেশখালিতে বিপুল অস্ত্রের খোঁজ !
02:43
Video thumbnail
Politics | পলিটিক্স (26 April, 2024)
13:28
Video thumbnail
CBI Raid At Sandeshkhali | আবু তালেবের খোঁজে তল্লাশি সিবিআইয়ের
03:09
Video thumbnail
Sandeshkhali | শাহজাহানের ডেরায় সিবিআই তল্লাশিতে পাওয়া গেল পুলিশের রিভলভার ও বিদেশি পিস্তল
07:01
Video thumbnail
Sandeshkhali | আবু তালেবের বাড়িতে কেন বিপুল অস্ত্র?
05:34
Video thumbnail
Debashis Dhar | বীরভূমের বিজেপি প্রার্থী দেবাশিস ধরের মনোনয়ন বাতিল
03:53
Video thumbnail
Raju Bista | ভোটের দিন মেজাজ হারালেন রাজু বিস্তা, চোপড়ার একাধিক বুথে ফের নির্বাচনের দাবি
03:55
Video thumbnail
Sandeshkhali | শাহজাহান-গড়ে CBI তল্লাশিতে দেশি-বিদেশি রিভলভার সহ বিপুল অস্ত্র উদ্ধারের দাবি
04:11
Video thumbnail
Sandeshkhali | আবু তালেবের বাড়িতে কেন বিপুল অস্ত্র? শাহজাহান সংক্রান্ত প্রচুর নথি উদ্ধার
03:55