Placeholder canvas

Placeholder canvas
HomeScrollদূষণে বিষাক্ত দিল্লি, বিজেপি দুষেছে কেজরীকে

দূষণে বিষাক্ত দিল্লি, বিজেপি দুষেছে কেজরীকে

আগামী দু'দিন সব স্কুল বন্ধ, যান চলাচলে নানা নিষেধাজ্ঞা

Follow Us :

নয়াদিল্লি: রাজধানীর (Delhi Air Quality) বাতাসে ছড়িয়েছে বিষ। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল (Arvind Kejriwal) জানান, বিষাক্ত বাতাস যাতে শিশুদের কোনও ক্ষতি করতে না পারে তার জন্য আগামী দুই সমস্ত স্কুল বন্ধ (Schools Shut) করে দেওয়া হয়েছে। শুধুমাত্র অনলাইনে ক্লাস করানো হবে। প্রশাসনের তরফে সমস্ত নির্মাণ কাজও আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে। মঙ্গলবার থেকেই দিল্লি-এনসিআরে (Delhi-NCR) কুয়াশাচ্ছন্ন সকাল শুরু হয়েছিল। আবহাওয়া এমন ছিল যে ধোঁয়াশার কারণে লোকজনের চোখ জ্বালা করতে শুরু করে। দিন দিন দিল্লির দূষণ পরিস্থিতি আরও খারাপ পর্যায়ে যাচ্ছে। শুক্রবার দিল্লির বেশির ভাগ জায়গায় বাতাসের দূর্ষণের মাত্রা ছিল ৪৮০।

এই মরসুমে এখনও পর্যন্ত রাজধানীতে বাতাসের গুণমান সবচেয়ে খারাপ পর্যায়ে পৌঁছেছে শুক্রবার। একটি কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ প্যানেল জাতীয় রাজধানী অঞ্চলে অ-প্রয়োজনীয় নির্মাণ কার্যকলাপ নিষিদ্ধ করেছে যার মধ্যে গৌতম বুধ নগর, গাজিয়াবাদ, ফরিদাবাদ এবং গুরুগ্রাম অন্তর্ভুক্ত রয়েছে। শহরে ডিজেল ট্রাকের প্রবেশও নিষিদ্ধ করা হয়েছে। প্রশাসন সূত্রে খবর, সিএনজি পরিচালিত এক হাজার বেসরকারি বাস রাজধানীর রাস্তায় নামানো হবে। সাধারণ মানুষকে মেট্রোতে চলাফেরা করার দিকে বেশি জোর দিতে বলা হয়েছে। ২০টি বেশি মেট্রো চালানো হচ্ছে দিল্লিতে। শুক্রবার সকালে ঘন ধোঁয়াশার চাদরে ঢেকে যায় দিল্লির বহু এলাকা। দৃশ্যমানতাও অনেকটাই কম। ধোঁয়াশা কাটাতে দিল্লির বেশ কিছু এলাকায় জল ছেটানোর কাজ শুরু করেছে দিল্লি পুরসভা।

আরও পড়ুন: ডিএ আন্দোলনের মঞ্চে নাটক করায় উৎসব বন্ধ কল্যাণীতে, শুরু বিতর্ক

প্রতি বছরেরই দীপাবলির সময় দিল্লির দূষণের মাত্রা খুবই বেড়ে যায়। পার্শ্ববর্তী রাজ্য পাঞ্জাব ও হরিয়ানায় খেতের নাড়া জ্বালানোর ধোঁয়া, সঙ্গে দীপাবলিতে বাজির পোড়ানোর ধোঁয়া। এই দুই মিলিয়ে রাজধানীকে গ্রাস করে ধোঁয়ার আস্তরণ। এবারও দীপাবলির বেশ কিছুদিন আগে নবরাত্রির সময়ে সামনে উঠে আসায় কপালে ভাঁজ পড়েছে প্রশাসনের। দিল্লির এই পরিস্থিতি নিয়ে কেজরি সরকারকে তোপ দেগে বিজেপির (BJP) দাবি, দিল্লিকে গ্যাস চেম্বার বানিয়ে ফেলেছেন কেজরিওয়াল (Arvind Kejriwal)।

আরও অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular