Placeholder canvas

Placeholder canvas
HomeBig newsমিলিটারি পাওয়ারে ভারত কত নম্বরে? প্রকাশ্যে এলো সারা বিশ্বের রিপোর্ট

মিলিটারি পাওয়ারে ভারত কত নম্বরে? প্রকাশ্যে এলো সারা বিশ্বের রিপোর্ট

সামরিক ক্ষমতার দিক দিয়ে সবচেয়ে নীচে রয়েছে ভুটান

Follow Us :

নিউইয়র্ক: কোন দেশের মিলিটারি পাওয়ার সবচেয়ে বেশি, তা জানতে কৌতূহল থাকে। এটা বলাই বাহুল্য যে দেশের মিলিটারি পাওয়ার বেশি, বিশ্বে ক্ষমতার ভারসাম্যে এগিয়ে থাকে সেই দেশই। অনেক দিন ধরে এক নম্বর জায়গা দখল করে রয়েছে আমেরিকা। মিলিটারি পাওয়ার, অর্থনীতি, প্রযুক্তির প্রয়োগ সহ সব দিক বিবেচনা করে আন্তর্জাতিক ক্রম তালিকা এবার প্রকাশ্যে এসেছে। তাতে দেখা যাচ্ছে এক নম্বরে আমেরিকাই। ভারত রয়েছে চতুর্থ স্থানে। সবচেয়ে নীচে রয়েছে ভুটান।

ওই তালিকা অনুযায়ী, এবছর মার্কিন যুক্তরাষ্ট্রের (US) বিশ্বের (World) সবচেয়ে শক্তিশালী সামরিক বাহিনী (Military Power) রয়েছে। তারপর রাশিয়া (Russia) এবং চীন (China) যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে। গ্লোবাল ফায়ারপাওয়ারের রিপোর্ট অনুযায়ী ভারত চতুর্থ অবস্থানে রয়েছে। ২০২৪ সালের জন্য গ্লোবাল ফায়ারপাওয়ারের সামরিক শক্তির র‌্যাঙ্কিং ১৪৫টি দেশকে মূল্যায়ন করা হয়েছে। সৈন্য সংখ্যা, সামরিক সরঞ্জাম, আর্থিক স্থিতিশীলতা, ভৌগলিক অবস্থান এবং উপলব্ধ সম্পদের মতো ৬০ টিরও বেশি বিষয় বিবেচনা করা হয়েছে এক্ষেত্রে।

আরও পড়ুন: ঘন কুয়াশা রাজ্য জুড়ে, শহরে বৃষ্টির পূর্বাভাস আলিপুরের

প্রতিটি দেশের র‍্যাঙ্কিং এক বছর থেকে পরবর্তীতে কীভাবে পরিবর্তিত হয়েছে তাও পরীক্ষা করা হয়েছে। বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক বাহিনীর শীর্ষ যে ১০টি দেশ রয়েছে তা হল, আমেরিকা, রাশিয়া, চীন, ভারত, দক্ষিণ কোরিয়া, ব্রিটেন, জাপান, তুরস্ক, পাকিস্তান, ইতালি। বিশ্বের সবচেয়ে কম শক্তিশালী সামরিক বাহিনীর দেশগুলি হল, ভুটান, মলদোভা, সুরিনাম, সোমালিয়া, বেনিন, লাইবেরিয়া, বেলিজ, সিয়েরা লিওন, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, আইসল্যান্ড।

আরও খবর দেখুন: 

RELATED ARTICLES

Most Popular