Placeholder canvas

Placeholder canvas
HomeScrollবেআইনি নির্মাণ সামাজিক ব্যাধি, ঠেকাতে না পারায় আক্ষেপ মেয়রের
Garden Reach Building Collapse

বেআইনি নির্মাণ সামাজিক ব্যাধি, ঠেকাতে না পারায় আক্ষেপ মেয়রের

ফিরহাদের ইস্তফা দাবি কংগ্রেসের, বিজেপি যুব মোর্চার তুমুল বিক্ষোভ গার্ডেনরিচে

Follow Us :

কলকাতা: শহরে বেআইনি নির্মাণ ঠেকাতে পারছেন না বলে আক্ষেপ করলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Mayor Firhad Hakim)। তবে মেয়র জানিয়েছন, তিনি হাল ছাড়বেন না। বেআইনি নির্মাণ বন্ধের চেষ্টা চালিয়েই যাবেন। মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে কথা প্রসঙ্গে ফিরহাদ দাবি করেন, গার্ডেনরিচে (Garden Reach Building Collapse) যে এভাবে বেআইনি বাড়ি উঠছে, তা তাঁর জানা ছিল না। তিনি বলেন, এটা একটা সামাজিক ব্যাধি হয়ে দাঁড়িয়েছে। সোমবার মেয়র বেআইনি নির্মাণের (Illegal construction) জন্য পূর্বতন বাম সরকারকে দায়ী করেন।

এদিকে পুলিশ সূত্রের খবর, এদিন আর কারও মৃত্যু হয়নি। তবে এখনও দুজনের খোঁজ মিলছে না।
রবিবার বেশি রাতে গার্ডেনরিচের যে এলাকায় নির্মীয়মাণ বাড়ি ভেঙে নয়জনের মৃত্যু হয়েছে, সেটি মেয়রের নির্বাচনী কেন্দ্র কলকাতা বন্দরের মধ্যে পড়ে। সোমবার ঘটনাস্থলে গিয়ে মেয়র স্বীকার করে নেন, এলাকায় বেআইনি নির্মাণ হয়েছে প্রচুর। তিনি বলেন, তা দেখার দায়িত্ব স্থানীয় কাউন্সিলরের নয়, প্রশাসনের। এলাকাবাসীর দাবি, স্থানীয় কাউন্সিলর, পুরসভা, বিধায়কের অগোচরে বেআইনি নির্মাণ হতে পারে না।

আরও পড়ুন: রাজ্যের ছটি লোকসভাকে ‘আর্থিক স্পর্শকাতর’ ঘোষণা কমিশনের

এদিকে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী এদিন গার্ডেনরিচ-কাণ্ডে মেয়রের পদত্যাগ দাবি করেন। তিনি বলেন, মেয়র বলছেন, আমি কিছুই জানি না। এটা হতে পারে? তাহলে আর তিনি মেয়র পদ আঁকড়ে রয়েছেন কেন? অবিলম্বে তাঁর ইস্তফা দেওয়া উচিত। এদিন বিজেপির যুব মোর্চা গার্ডেনরিচে বিক্ষোভ দেখায়। বিজেপির যুবকর্মীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি হয়। যুব মোর্চাও মেয়রের ইস্তফা দাবি করে।

মেয়র বলেন, এটা তো দেখার কাজ বিল্ডিং বিভাগের। ভিত ওঠার সময় যদি অফিসার বা ইঞ্জিনিয়াররা নজরদারি চালান, তবে এসব হয় না। আমরা তিনজন ইঞ্জিনিয়ারকে শো-কজ করেছি। ইঞ্জিনিয়ারদের উদ্দেশে মেয়র বলেন, দফতরের ঠান্ডা ঘরে বসে না থেকে রাস্তায় নামুন। এলাকা ভিজিট করুন। কোনও অনিয়ম বা বেনিয়ম দেখলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করুন। পরিষেবার পাশাপাশি মানুষের আস্থা অর্জন করাটাও অফিসারদের কর্তব্য।

অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular