Placeholder canvas

Placeholder canvas
HomeদেশRajya Sabha MPs Suspended: অধিবেশনে বিশৃঙ্খলার দায়, রাজ্যসভায় সাসপেন্ড ১২ সাংসদ

Rajya Sabha MPs Suspended: অধিবেশনে বিশৃঙ্খলার দায়, রাজ্যসভায় সাসপেন্ড ১২ সাংসদ

Follow Us :

নয়াদিল্লি: সংসদে অধিবেশনে বিশৃঙ্খলা তৈরির দায়ে সাসপেন্ড হলেন ১২ জন সাংসদ। রাজ্যসভায় শীতকালীন অধিবেশনের (Winter Session) বাকি দিনগুলিতে এই সাংসদরা রাজ্যসভায় ঢুকতে পারবে না। সাসপেন্ড হওয়া সাংসদদের মধ্যে ৬ জন কংগ্রেসের, ২ জন তৃণমূলের, ২ জন শিবসেনার, ১ জন সিপিএম এবং ১ জন সিপিআইয়ের। শীতকালীন অধিবেশনে (Winter Session) কোনও বিতর্কে অংশগ্রহণ করতে পারবেন না তাঁরা। 

ফোনে আড়ি পাতা কাণ্ড এবং কৃষি আইন নিয়ে আলোচনা চেয়ে বাদল অধিবেশনে সংসদে হুলুস্থুলু কাণ্ড বাঁধিয়েছিলেন বিরোধী দলের সাংসদরা৷ বাদল অধিবেশনের শেষ দিন, ১১ অগস্ট পেগাসাস ইস্যুতে রাজ্যসভার ওয়েলে নেমে বিক্ষোভ দেখিয়েছিলেন তাঁরা। সেই সময় থেকেই ওই সাংসদদের শাস্তির দাবি জানিয়ে আসছিলেন বিজেপি সাংসদরা। সোমবার শীতকালীন অধিবেশন শুরু হতেই বিক্ষোভকারী ১২ সাংসদের শাস্তির দাবি জানায় সরকারপক্ষ। 

বিজেপির অভিযোগ, ওই দিন সভার ভিতর টেবিলে উঠে, কালো কাপড় দেখিয়ে ফাইল ছুড়ে মারেন বিরোধী দলের সাংসদরা৷ সাংসদদের আটকাতে মার্শলদের ডাকা হয়েছিল৷ অভিযোগ, মহিলা মার্শলদের সঙ্গে দুর্ব্যবহার করেন সাংসদরা৷ অভিযোগ খারিজ করে সাংসদরা পাল্টা দাবি করেছিলেন, মার্শালরা তাঁদের সঙ্গে খারাপ আচরণ করেছে৷ এর পর রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু, লোকসভার স্পিকার ওম বিড়লা এই ধরনের ঘটনা আটকাতে পদক্ষেপের কথা বলেন। 

আরও পড়ুন: Farm Laws Repeal Bill 2021: ধ্বনি ভোটে লোকসভায় পাস কৃষি আইন প্রত্যাহার বিল

আজ, শীতকালীন অধিবেশন শুরুর দিন সাংসদদের সাসপেন্ড করার সিদ্ধান্ত নেওয়া হয়। সাসপেন্ড হওয়া সাংসদরা হলেন- এলামারাম করিম (সিপিএম), বিনয় বিশ্বম (সিপিআই), ছায়া বর্মা (কংগ্রেস), রিপুণ বোরা (কংগ্রেস), রাজমণি প্যাটেল (কংগ্রেস), সৈয়দ নাসির হোসেন (কংগ্রেস), অহিলেশ প্রসাদ সিং (কংগ্রেস), দেবী নেতাম (কংগ্রেস), প্রিয়াঙ্কা চতুর্বেদী (শিবসেনা), অনিল দেশাই (শিবসেনা), শান্তা ছেত্রী (তৃণমূল) এবং দোলা সেন (তৃণমূল)।

RELATED ARTICLES

Most Popular