Placeholder canvas

Placeholder canvas
HomeবিনোদনSherlock Holmes Saralakha: শার্লক নয়,টলিউডে 'সরলাক্ষ হোমস', কে হবেন?

Sherlock Holmes Saralakha: শার্লক নয়,টলিউডে ‘সরলাক্ষ হোমস’, কে হবেন?

Follow Us :

 রহস্যের প্রতি মানুষের কৌতূহল চিরন্তন। সে কথা নতুন করে বলার আর কিছু নেই। আপাতদৃষ্টিতে যার কার্যকারণ সম্পর্ক স্পষ্ট নয় সেই রকম আলো-আঁধারি ধোঁয়াশা ভাব আমাদের মনকে সব সময় আকর্ষণ করে। তৈরি করে রোমাঞ্চ। বাংলা সাহিত্যে গোয়েন্দা কাহিনী লেখা হয়েছে অনেক। এর বেশিরভাগ এরই মূল প্রেরণা এসেছে কিন্তু বিদেশী গল্পের হাত ধরে। ১৮৪১ সালে ফিলাডেলফিয়া থেকে ‘গ্রাহামস’ ম্যাগাজিনে প্রকাশিত ‘মার্ডারস ইন দ্যা রু মর্গ’ গোয়েন্দা কাহিনীকেই পৃথিবীর প্রথম গোয়েন্দা গল্প বলে ধরা হয়। এরপর ১৮৯২ ও ১৮৯৪ সালে সাহিত্যিক আর্থার কোনান ডয়াল ডিটেকটিভ শার্লক হোমসকে নিয়ে দুটি গ্রন্থ প্রকাশ করেন। তারপর শার্লক সারা পৃথিবীতে অত্যন্ত জনপ্রিয় গোয়েন্দা হিসেবে মানুষের মনে জায়গা করে নেয়। পৃথিবীর বিভিন্ন দেশে চলচ্চিত্রের পর্দায় দেখা গেছে শার্লক হোমস(Sherlock Holmes) সহ বিভিন্ন গোয়েন্দা কাহিনী নিয়ে দর্শকদের কৌতূহল।

প্রসঙ্গত,বাঙালির বইয়ের পাতা থেকে ব্যোমকেশ-ফেলুদা-শবর-কাকাবাবুদের নিয়ে বারবার পরিচালকরা কাটাছেঁড়া করেছেন। শার্লক হোমস যে বিশ্বের সেরা গোয়েন্দা সে কথা ‘ফেলুদা’র সংলাপেও শোনা যায়। কাজেই সেই গোয়েন্দা চরিত্র নিয়ে যে যুগ যুগান্ত ধরে বাঙালি মনে থাকবে তা অত্যন্ত স্বাভাবিক। এবার টলিউডেও সেই আন্তর্জাতিক জনপ্রিয় গোয়েন্দা শার্লক হোমসের পদচিহ্ন পড়তে চলেছে। সারা পৃথিবীতে শার্লক হোমস অবলম্বনে অসংখ্য ছবি তৈরি হয়েছে। বাংলাতেই বা হবে না কেন!
পরিচালক সায়ন্তন ঘোষালের হাত ধরে আদ্যোপান্ত বাঙালি  রূপে পর্দায় আসতে চলেছেন শার্লক হোমস। গোয়েন্দা থ্রিলার সিরিজ তৈরি করে  সায়ন্তন ইতিমধ্যেই হাত পাকিয়েছেন। যেসব থ্রিলার বাঙালি দর্শকদের কাছে যথেষ্ট আকর্ষণীয় বলে মনে হয়েছে। তাই দীপাবলির মরসুমে সোশ্যাল মিডিয়ায় ‘সরলাক্ষ হোমস'(Saralakha Holmes) অর্থাৎ বাঙালি শার্লক হোমসের সুখবর দিলেন সায়ন্তন। প্রকাশ্যে এলো মোশন পোস্টারের এক ঝলক।

আরো পড়ুন:Diwali Bolly Stars Anushka: বলি-তারকাদের দিওয়ালির শুভেচ্ছা,জোড়া সেলিব্রেশনে কলকাতায় অনুষ্কার পার্টি

 

কিন্তু কে হবে এই বাঙালি শার্লক হোমস? অর্থাৎ ‘সরলাক্ষ হোমস’

আর্থার কোনান ডয়েলের ‘দ্যা হাউন্ড অব দ্যা বাস্কারভিলস'(The Hound of the Baskervilles) এর অবলম্বনে সায়ন্তন তৈরি করতে চলেছেন বাংলার শার্লক হোমসকে। ছবির জন্য গল্প লিখেছেন সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং চিত্রনাট্য সংলাপ তৈরি করেছেন পদ্মনাভ দাশগুপ্ত। সোশ্যাল মিডিয়ায় পরিচালক সায়ন্তন বাঙালির শার্লক হোমস কেমন হতে পারে তার একটা ইঙ্গিত দিয়েছেন। লিখেছেন, ‘কোন কিছুই সরলাক্ষের চোখ এড়িয়ে যায় না। বাস্কারভিলের দৈত্য দিয়েই সূচনা হোক’।
সরলক্ষ হোমসের ভূমিকায় নাকি দেখা যাবে ঋষভ বসুকে(Rishav Basu)। এছাড়াও অর্ণ মুখোপাধ্যায়, রাজনন্দিনী পাল, গৌরব চক্রবর্তী, সাহেব চট্টোপাধ্যায়, কাঞ্চন মল্লিক ও আরও অনেকে থাকবেন এই এই গোয়েন্দা কাহিনীতে। সায়ন্তনের বক্তব্য অনুযায়ী বাঙালি শার্লক হোমস অর্থাৎ এই গোয়েন্দা চরিত্রে নতুন মুখের দরকার। ঋষভ এই প্রজন্মের একজন ভালো অভিনেতা। টলিউডের পরিচিত মুখরা ইতিমধ্যেই বিভিন্ন গোয়েন্দা চরিত্রে অভিনয় করে ফেলেছেন।’

RELATED ARTICLES

Most Popular