Placeholder canvas

Placeholder canvas
HomeবিনোদনThe Diary of West Bengal | Sanoj Mishra | আমহার্স্ট স্ট্রিট...

The Diary of West Bengal | Sanoj Mishra | আমহার্স্ট স্ট্রিট থানায় হাজিরা দিচ্ছেন না ‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’-এর পরিচালক

Follow Us :

কলকাতা: আমহার্স্ট স্ট্রিট থানায় (Amherst Street Police Station) হাজিরা দিচ্ছেন না ‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’ (The Diary Of West Bengal)-এর পরিচালক (Director) সনোজ মিশ্র (Sanoj Mishra)। মেডিক্যাল ইস্যুতে ১ মাসের সময় চেয়ে উকিলের সাহায্যে থানায় চিঠি পাঠাবেন বলে জানিয়েছেন পরিচালকের পিএ। ‘দ্য ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গল’-এর ট্রেলার প্রকাশ্যে আসতেই বিতর্ক তৈরি হয়েছে। শুধু তাই নয়, এই ছবির পরিচালক সনোজ মিশ্রকে রাজ্য পুলিশের তরফে আইনি নোটিশ পাঠানো হয়েছে। আজ অর্থাৎ ৩০ মে সনোজ মিশ্রকে আমহার্স্ট থানায় হাজিরা দিতে বলা হয়ছিল। তবে তিনি আজ হাজিরা দিচ্ছেন না। 

ছবির ট্রেলার প্রকাশ্যে আসার পরই নানা বিতর্ক দানা বেঁধেছে। বলা হয়েছে এই ছবির মাধ্যমে বাংলার ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করা হচ্ছে। এরপর গত ১১ মে উক্ত থানায় এই ছবি এবং তার পরিচালকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। এরপরই এই থানার পুলিশ দ্য ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গলের পরিচালক সনোজ মিশ্রকে ডেকে পাঠিয়েছে। থানায় হাজিরা দিতে যাওয়ার আগে খুন হয়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন আতঙ্কিত পরিচালক। তিনি বলেন, ‘আমি তো কোনও অসাংবিধানিক কাজ করিনি। সমস্ত সত্য ঘটনার উপর নির্ভর করেই এই ছবি বানিয়েছি আমি। আমি তো কোনও সন্ত্রাসবাদী নই।’ তাঁর দাবি ‘আমার আশঙ্কা হচ্ছে। ওরা আমায় ডেকে পাঠিয়েছে। আমি ওখানে গেলে খুন হয়ে যেতে পারি।’ যদিও পুলিশের তরফে যে নোটিশ পাঠানো হয়েছে তাতে স্রেফ এই ছবিতে দেখানো ঘটনার সত্যতা জানতে চেয়ে তাঁকে ডেকে পাঠানোর কথা লেখা আছে। 

এর আগে ‘দ্য কেরালা স্টোরি’ প্রদর্শনে পশ্চিমবঙ্গ সরকার নিষেধাজ্ঞা জারি করলেও সুপ্রিমকোর্ট খারিজ করে দিয়েছিল। এরপরই সরোজ মিশ্র পরিচালিত ‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’-এর ট্রেলার প্রকাশ পায় এবং তৎক্ষণাৎ থানায় তলব করা হয় পরিচালককে। এই ছবির কাহিনি লিখেছেন, জিতেন্দ্র নারায়ণ সিং ত্যাগী। যিনি আগে ছিলেন ওয়াসিম রিজওয়াই। উত্তরপ্রদেশের সিয়া ওয়াকফ বোর্ডের চেয়ারম্যানও ছিলেন তিনি। ২০২১ সালে ওয়াসিম থেকে ধর্মান্তরিত হয়ে জিতেন্দ্র নারায়ণ সিং ত্যাগী হন।

এই ছবির ট্রেলারে দেখানো হয়েছে পশ্চিমবঙ্গ অসংগঠিত হিন্দুদের জন্য দ্বিতীয় কাশ্মীরে পরিণত হয়েছে। এই কথা বলা হয়েছে যে মমতা বন্দ্যোপাধ্যায় রোহিঙ্গা- মুসলিমদের তোয়াজ করায় হিন্দুরা ভিটেছাড়া হচ্ছেন। ট্রেলারে বিভিন্ন জায়গার হিংসা এবং অগ্নিগর্ভ পরিস্থিতিকে কোলাজ করে দেখানো হয়েছে। মেরুকরণকে তীব্র করতেই এই ছবি নির্মিত হয়েছে।

RELATED ARTICLES

Most Popular