Placeholder canvas

Placeholder canvas
Homeদেশ1857 Revolt | সিন্ধিয়ারা মহাবিদ্রোহে লক্ষ্মীবাই, তাতিয়া টোপির সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিল, কটাক্ষ...

1857 Revolt | সিন্ধিয়ারা মহাবিদ্রোহে লক্ষ্মীবাই, তাতিয়া টোপির সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিল, কটাক্ষ কংগ্রেসের

Follow Us :

সম্প্রতি একাধিক কংগ্রেস (Congres) নেতা দল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন। অবিভক্ত অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কিরণ রেড্ডি (Kiran Reddy), প্রবীণ কংগ্রেস নেতা এ কে এন্টোনির ছেলে অনিল, দেশের প্রথম গভর্নর জেনারেল (Governor General) রাজাগোপালাচারীর প্রপৌত্র সি আর কেশবনকে (CR Keshavan) বিজেপি অল্প কিছুদিনের মধ্যে দলে নিয়েছে। তারও আগে ২০২০ সালে কংগ্রেস ছেড়েছেন রাহুল গান্ধীর খুবই ঘনিষ্ঠ বলে পরিচিত গোয়ালিয়রের রাজ পরিবারের ছেলে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia)। তিনি এখন কেন্দ্রীয় মন্ত্রী। গত বছর কংগ্রেস ছেড়েছেন গান্ধী পরিবারের কাছের লোক বলে খ্যাত গুলাম নবী আজাদ। ইদানীং সিন্ধিয়া, আজাদের মতো নেতারা উঠতে বসতে রাহুলকে গালিগালাজ করছেন। সকলেই বলছেন, রাহুলের জন্যই তাঁরা দল ছাড়তে বাধ্য হয়েছেন। এক ধাপ এগিয়ে সিন্ধিয়া অভিযোগ করেন, রাহুল গান্ধী (Rahul Gandhi) দেশদ্রোহী। কংগ্রেসের মধ্যে দেশ বিরোধী বিশ্বাসঘাতকের মতাদর্শ ছাড়া আর কিছুই অবশিষ্ট নেই। 

সিন্ধিয়ার এই মন্তব্য ঘিরেই কংগ্রেসের সঙ্গে তাঁর বাগযুদ্ধ শুরু হয়েছে। কংগ্রেসের প্রবীণ নেতা জয়রাম রমেশ  (Jairam Ramesh) বলেন, সিন্ধিয়ার থেকে আমাদের দেশপ্রেম (Patriotism) শিখতে হবে না। ইতিহাস (History) জানে, মহাবিদ্রোহের সময় কারা ঝাঁসির রানী লক্ষ্মীবাইয়ের বিরোধিতা করেছিল, তখন সিন্ধিয়ারা ব্রিটিশের (British) কতটা কাছের ছিল। এই প্রসঙ্গেই জয়রাম রমেশ সিন্ধিয়ার উদ্দেশে বলেন, উনি কি সুভদ্রা কুমারীর কবিতার কথা ভুলে গিয়েছেন? সেখানে পরিষ্কার বলা হয়েছে, ঝাঁসির রানীর সঙ্গে সিন্ধিয়ারা কী ব্যবহার করেছিলেন।

এর পাল্টা সিন্ধিয়া জওহরলাল নেহরুর Glimpses of World History বইয়ের কথা উল্লেখ করে বলেন, সেখানে সিন্ধিয়াদের ব্যাপারে নেহরু কী বলেছিলেন, দেখে নিন। জয়রাম তার প্রতিক্রিয়ায় বলেন, দেশের তাবড় ইতিহাসবিদ এ ব্যাপারে একমত যে, ১৮৫৭ সালে মহাবিদ্রোহের সময় তাতিয়া টোপি, ঝাঁসির রানীর সঙ্গে সিন্ধিয়ারা বিশ্বাসঘাতকতা করেছিলেন। সিন্ধিয়ার উদ্দেশে কংগ্রেস নেতার কটাক্ষ, আপনাদের নতুন ভগবান সাভারকর তাঁর বইয়ে লিখেছেন, সিন্ধিয়ারা তাতিয়া টোপি, লক্ষ্মীবাইয়ের সঙ্গে বিস্বাসঘাতকতা করেন। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের একটি পুরনো ভিডিয়ো দেখিয়ে জয়রাম বলেন, তিনিও বলেছেন, সিন্ধিয়ারা ব্রিটিশের পরম বন্ধু ছিলেন।

সব মিলিয়ে কংগ্রেসের প্রবীণ নেতাদের সঙ্গে দলবদলু সিন্ধিয়া, গুলাম নবী আজাদ, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা, কিরণ রেড্ডিদের বাগযুদ্ধ বেশ জমে উঠেছে। কংগ্রেস ছেড়ে সদ্য বিজেপিতে যোগ দেওয়া এই নেতারা এখন উঠতে বসতে কংগ্রেসকে এবং ব্যক্তিগতভাবে রাহুল গান্ধীকে গালিগালাজ করছেন।

রাহুল গান্ধীর অভিযোগ, আদানি কাণ্ডের থেকে নজর ঘোরাতে বিজেপি কংগ্রেস ছেড়ে আসা নেতাদের দিয়ে কংগ্রেস এবং আমার বিরুদ্ধে আক্রমণ করাচ্ছে। শনিবারই আদানির ইংরেজি বানানের প্রতিটি অক্ষরের সঙ্গে গুলাম নবী, সিন্ধিয়া, হিমন্ত, কিরণ রেড্ডি, অনিলদের নামের বানান জুড়ে টুইট করেন। কংগ্রেস নেতারা বলছেন, এই দলবদলু নেতাদের পিছনে কোনও জনসমর্থন নেই। বিজেপি কৌশল করে তাঁদের মাঠে নামিয়েছে। তাতে লাভ হবে না। রাহুল গান্ধী, মোদি-আদানির রসায়ন নিয়ে প্রশ্ন তুলে বিজেপিকে বিপাকে ফেলেছেন। তাই নজর ঘোরাতে বিজেপির এই পন্থা।

RELATED ARTICLES

Most Popular