Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকBrazil President Election: মেরুকরণের প্রেসিডেন্ট নির্বাচনে টানটান উত্তেজনা

Brazil President Election: মেরুকরণের প্রেসিডেন্ট নির্বাচনে টানটান উত্তেজনা

Follow Us :

রিও ডে জেনেইরো: ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন (President Election) নিয়ে সরগরম আন্তর্জাতিক মহল। তারই মধ্যে রবিবার ২ অক্টোবর প্রথম রাউন্ডের নির্বাচন সম্পন্ন হয়েছে, আগামী ৩০ অক্টোবর হবে দ্বিতীয় রাউন্ডের ভোটাভুটি। সেদিনই জানা যাবে, কে হতে চলেছেন ব্রাজিলের আগামী প্রেসিডেন্ট। রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের বক্তব্য, নির্বাচনী লড়াই এবার একেবারে খোলাখুলি হবে। বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, দুই পক্ষই জয়ের বিষয়ে আশাবাদী। তবে, প্রথম রাউন্ডের ভোটাভুটিতে প্রত্যাশাকে ছাপিয়ে গিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট বলসোনারো। 
প্রথম রাউন্ডের ভোটাভুটিতে ব্রাজিলের বর্তমান প্রেসিডেন্ট জেয়ার বলসোনারো (Jair Bolsonaro) দ্বিতীয় স্থানে থাকলেও, তাঁর দাবি তিনি জিতবেন। দু-রাউন্ড সিস্টেমের এই ভোটাভুটিতে বলসোনারো প্রথম রাউন্ডে পেয়েছেন ৪৩.৭ শতাংশ ভোট, অন্যদিকে তাঁর প্রতিদ্বন্দ্বী ও ব্রাজিলের প্রাক্তন প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভা (Luiz Inacio Lula da Silva) পেয়েছেন ৪৭.৯ শতাংশ ভোট। রাজনৈতিক বিশেষজ্ঞ মহল এবারের প্রেসিডেন্ট নির্বাচনে বলসোনারোকে তেমন গুরুত্ব দিতে না চাইলেও, ভোটাভুটিতে তিনি যেভাবে ব্যবধান কমিয়েছেন, তাতে বলসোনারোর প্রত্যাশা তিনি ক্ষমতায় ফিরবেন। ৬৭ বছরের বয়সি বর্তমান প্রেসিডেন্টের দাবি, যে ভবিষ্যদ্বাণী করা হয়েছিল, তার তুলনায় তিনি অনেক ভালো ফল করেছেন। ইতিবাচক ভঙ্গিমায় তাঁর বক্তব্য, “আমরা আজকে মিথ্যাকে হারিয়েছে।” 

আরও পড়ুন: Srilanka Censor: শ্রীলঙ্কায় সন্ত্রাস বিরোধী আইনের যথেচ্ছ প্রয়োগ, আন্তর্জাতিক মহলের তীব্র সমালোচনা 

অন্যদিকে দৌড়ে এগিয়ে থাকা ব্রাজিল (Brazil)-এর প্রাক্তন প্রেসিডেন্ট ও বামপন্থী প্রার্থী ৭৬ বছর বয়সি লুলার দাবি, প্রথম রাউন্ডের ভোটে সম্পূর্ণ জয়লাভ করতে তিনি ব্যর্থ হলেও তিনিই নির্বাচনে জিতবেন। নিয়ম অনুযায়ী, অক্টোবর মাসের প্রথম ও শেষ রবিবার নির্বাচন হয় দুই রাউন্ডে। প্রথম রাউন্ডের ভোটে যিনি ৫০ শতাংশ ভোট পান, তিনি নির্বাচিত হন প্রেসিডেন্ট হিসেবে। কিন্তু প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যেই কেউই যদি পঞ্চাশ শতাংশ ভোট না পান প্রথম দফায়, তাহলে দ্বিতীয় রাউন্ডের ভোটে যিনি সর্বাধিক বৈধ ভোট পাবেন, তাঁকেই বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়। 
উল্লেখ্য, ২০১৮ সালে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের প্রেসিডেন্ট হন বলসোনারো। তারপর থেকে অ্যামাজন অরণ্য, জলবায়ু পরিবর্তন সহ একাধিক বিষয়ে ঘরে–বাইরে সমালোচিত হয়েছে তাঁর ভূমিকা। অপরদিকে লুলা এর আগে ২০০২ এবং ২০০৬ সালে প্রেসিডেন্ট ছিলেন ব্রাজিলের। তৃতীয়বার ব্রাজিলের প্রেসিডেন্ট হওয়ার জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। দুই পক্ষের জোরদার লড়াইতে প্রথম থেকেই এই নির্বাচনে মেরুকরণ তৈরি হয়, যার অবসান হবে আগামী ৩০ অক্টোবর। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
KKR vs PBKS | ইডেনে কলকাতার মুখোমুখি পাঞ্জাব, থাকছেন শাহরুখ-প্রীতি
04:41
Video thumbnail
Sandeshkhali | ভোটের আগে সন্দেশখালিতে CBI তল্লাশিতে উদ্ধার অস্ত্র
07:53
Video thumbnail
Sandeshkhali | সন্দেশখালিতে বিস্ফোরক খুঁজতে রোবট দিয়েও তল্লাশি NSG-র
09:08
Video thumbnail
Sandeshkhali | সন্দেশখালিতে সকাল থেকে চলছে অপরেশন! অস্ত্রের ভাণ্ডারের সন্ধানে নামানো হল রোবট
06:55
Video thumbnail
Sandeshkhali | সন্দেশখালির রহস্যময় বাড়ি ঘিরে NSG, মোতায়েন রোবট, কী এমন মিলল শাহজাহানের ডেরায়?
06:55
Video thumbnail
Sandeshkhali | সন্দেশখালিতে TMC নেতার বাড়িতে মিলল বিপুল বিস্ফোরক, নিষ্ক্রিয় করতে পৌঁছল NSG
09:48
Video thumbnail
Sandeshkhali | ভোটের আগে সন্দেশখালিতে উদ্ধার অস্ত্র, নামানো হয়েছে NSG টিম
19:21
Video thumbnail
Loksabha Election 2024 | ৫টা পর্যন্ত ৩ কেন্দ্রে ভোট পড়ল ৭১.৮৪%
02:08
Video thumbnail
Debasish Dhar | হাইকোর্টে দ্রুত শুনানির আর্জি খারিজ, এবার সুপ্রিম কোর্টে যাচ্ছেন দেবাশিস ধর
12:49
Video thumbnail
Narendra Modi | 'মহিলা, আদিবাসীদের বিরুদ্ধে আইন আনতে চায়', ইন্ডিয়া জোটকে নিশানা মোদির
05:54