Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকUN Security Council India: রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের জন্য সওয়াল...

UN Security Council India: রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের জন্য সওয়াল ফ্রান্সেরও

Follow Us :

জেনেভা: আন্তর্জাতিক ক্ষেত্রে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদকে অলিখিতভাবে বলা হয় বিধি সম্মত বিশ্বের সবচেয়ে শক্তিশালী মঞ্চ। যার পাঁচ জন স্থায়ী সদস্য। আমেরিকা, রাশিয়া, ফ্রান্স, ব্রিটেন ও চীন। এই সদস্যরা চাইলে নিরাপত্তা সংক্রান্ত আন্তর্জাতিক সিদ্ধান্তকে ভেটো বা বিশেষ ক্ষমতা বলে আটকে দিতে পারে। ভারত উন্নয়নশীল দেশগুলির মধ্যে অগ্রগণ্য। দীর্ঘ দিন ধরে এই স্থায়ী সদস্য় পদের দাবিদার। চীন ছাড়া সব স্থায়ী সদস্যের দেশই ভারতের ওই স্থায়ী সদস্য পদের জন্য সমর্থন করছে। শুক্রবার ফ্রান্স এ ব্যাপারে ভারতের পক্ষে রাষ্ট্রপুঞ্জের (UN) অধিবেশনে সওয়াল করল। তাতেই বিশ্বের সুপার পাওয়ারের টিমে ভারতের অন্তর্ভুক্তির রাস্তা আরও প্রশস্ত হল বলে মনে করছে আন্তর্জাতিক মহল। 
বর্তমান নিরাপত্তা পরিষদের দুবছরের অস্থায়ী সদস্য পদে আছে ভারত (India)। অস্থায়ী সদস্যদের ভেটো দেওয়ার ক্ষমতা নেই।
শুক্রবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ সংক্রান্ত একটি বৈঠকে ফ্রান্সের পক্ষ থেকে  জার্মানি, ব্রাজিল, জাপানের জন্যও এই সওয়াল করা হয়। নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পদ বাড়িয়ে উন্নয়নশীল দেশগুলির (Developing Country) প্রতিনিধিত্বের দাবি ওঠে। রাষ্ট্রপুঞ্জে ফ্রান্সের (France) ডেপুটি স্থায়ী প্রতিনিধি নাথালি ব্রডহার্স্ট (Nathalie Broadhurst) বলেন, ভারত সহ ওই চার দেশকে স্থায়ী সদস্য পদ দেওয়া হোক। আফ্রিকার দেশগুলি থেকেও প্রতিনিধিত্ব থাকুক। শক্তিশালী আন্তর্জাতিক মঞ্চে নতুন শক্তিকে গুরুত্ব দেওয়া হোক।  তিনি বলেন, আমরা চাই, আধুনিক বিশ্বে আরও বেশি প্রতিনিধি। যাতে ওই মঞ্চ আরও শক্তিশালী ও সক্রিয় হয়। নিরাপত্তা পরিষদে প্রতিনিধিত্বের সাম্য সংক্রান্ত একটি অনুষ্ঠানে রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে ফ্রান্স এই বক্তব্য পেশ করে। তাদের বক্তব্য, নিরাপত্তা পরিষদের স্থায়ী ও অস্থায়ী সদস্য সংখ্যা  বাড়িয়ে  মোট ২৫ করা হোক। 

আরও পড়ুন:রবিবার শুরু হচ্ছে কাতার বিশ্ব কাপ, চ্যাম্পিয়ন হওয়ার ব্যাপারে ফেভারিট ব্রাজিল এবং ইংল্যান্ড
গত বৃহস্পতিবারই রাষ্ট্রপুঞ্জে ব্রিটেনের (Briatain) রাষ্ট্রদূত বারবারা উডওয়ার্ড রাষ্ট্রপুঞ্জে নিরাপত্তা পরিষদের সংস্কার সংক্রান্ত বৈঠকে মন্তব্য করেন, তাঁরা চান স্থায়ী ও অস্থায়ী উভয় ক্যাটেগরিতেই নিরাপত্তা পরিষদের সদস্য পদ বাড়ানো হোক। ভারতের স্থায়ী সদস্য পদের জন্য সওয়াল করেছিলেন তিনি। আন্তর্জাতিক শান্তি (International Peace) ও নিরাপত্তা বজায় রাখার ক্ষেত্রে বেশি প্রতিনিধিত্ব (Representative) হোক চান তিনি। 

RELATED ARTICLES

Most Popular