Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকLGBTQ | এলজিবিটিকিউ ও সমকামী সম্পর্কে জেল, সঙ্গমে মৃত্যুদণ্ড, জানাল উগান্ডার পার্লামেন্ট

LGBTQ | এলজিবিটিকিউ ও সমকামী সম্পর্কে জেল, সঙ্গমে মৃত্যুদণ্ড, জানাল উগান্ডার পার্লামেন্ট

Follow Us :

কাম্পালা: উগান্ডার পার্লামেন্ট (Uganda’s Parliament) এলজিবিটিকিউদের নিয়ে একটি নতুন আইন পাশ করল। মঙ্গলবার আইনটি পাস হয়। আইনে বলা হয়েছে কেউ নিজেকে রূপান্তরকামী বলে চিহ্নিত করলে কড়া শাস্তির মুখোমুখি হতে হবে। 

উগান্ডা সহ ৩০টিরও বেশি আফ্রিকার দেশ (African Countries) ইতিমধ্যে সমকামী সম্পর্ক (Same-Sex Relation) নিষিদ্ধ করেছে। অধিকার গোষ্ঠী হিউম্যান রাইটস ওয়াচে, নতুন আইনটি সমকামী, উভকামী, ট্রান্সজেন্ডার এবং এলজিবিটিকিউ অবৈধ ঘোষণা করা হয়েছে। নতুন এই  আইনের জন্য যারা উঠেপড়ে লেগেছিলেন তাঁরা বলেন, এলজিবিটিকিউদের (LGBTQ) আচার আচরণ রক্ষণশীল দেশেগুলির ঐতিহ্য ও ধর্মীয় ভাবাবেগে আঘাত সৃষ্টি করছে। আইনটিতে সমকামি সম্পর্কের পাশাপাশি সমকামিতার প্রচার এবং অন্যদের উৎসাহিত করার করার বিষয়গুলি নিষিদ্ধ করেছে। উগান্ডার আইনসভা পাশ হওয়া বিতর্কিত বিলে বলা হয়েছে, রূপান্তরকামী বা এলজিবিটিকিউ হওয়া অপরাধ। এ রকম কাউকে চিহ্নিত করা গেলে তাঁকে ১০ বছর জেলে যেতে হতে পারে । সঙ্গমে মৃত্যুদণ্ড (Death Penalty) আরোপ করা হবে। 

আইনে উল্লেখ্য করা হয়েছে, ১৮ বছরের কম বয়সীরা যখন এইচআইভি পজিটিভ হয় আক্রান্ত হয়,  তখন অনেক ক্ষেত্রে দেখা যায় অন্যান্য বিষয়গুলির সঙ্গে সমকামী যৌনতা সম্পর্কও জড়িত থাকে।

আরও পড়ুন : Izzat Monthly Pass | মমতার চালু করা ইজ্জত পাস প্রকল্প বন্ধ করতে চলেছে রেলমন্ত্রক 

এই আইনের সমর্থনে ডেভিড বাহাতি বলেন, যা ঘটছে তাতে আমদের সৃষ্টিকর্তা ঈশ্বর খুশি। আমি আমাদের শিশুদের ভবিষ্যত রক্ষা করার জন্য বিলটিকে সমর্থন করছি। তিনি আরও বলেন, আইনটি আমাদের জাতির সার্বভৌমত্বের স্বার্থে। যাতে এবিষয়ে কেউ আমাদের ব্ল্যাকমেইল করতে না  পারে। আইনটি স্বাক্ষর করার জন্য দেশের রাষ্ট্রপতি ইওওয়েরি মুসেভেনির কাছে পাঠানো হবে।

সম্প্রতি ধর্মীয় নেতা এবং রাজনীতিবিদরা অভিযোগ করেছেন যে এতদিন কোনও কঠোর আইন না থাকায় স্কুল ছাত্রদের ওপরও বিভিন্ন ভাবে হেনস্তার মুখে পড়তে হয়েছে।  

RELATED ARTICLES

Most Popular