Placeholder canvas

Placeholder canvas
HomeদেশSupreme Court-Hijab Row: সুপ্রিম কোর্টে দুই বিচারপতির মতভেদ,  হিজাব মামলা গড়াল উচ্চতর...

Supreme Court-Hijab Row: সুপ্রিম কোর্টে দুই বিচারপতির মতভেদ,  হিজাব মামলা গড়াল উচ্চতর বেঞ্চে 

Follow Us :

নয়াদিল্লি: কর্নাটকের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে হিজাব পরা নিয়ে মামলা সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়িয়েছে। বৃহস্পতিবার হিজাব সংক্রান্ত মামলায় একমত হল না সুপ্রিম কোর্টের দুই বিচারপতি হেমন্ত গুপ্তা এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চ। এর জেরে হিজাব মামলা গড়াল উচ্চতর বেঞ্চে। বিষয়টি নিয়ে এরপর চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ইউ ইউ ললিত।

এদিন বিচারপতি হেমন্ত গুপ্তা হিজাব নিয়ে কর্নাটক হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যে আপিল করা হয়েছিল তা খারিজ করে দিয়েছেন। কর্নাটক হাইকোর্টের পক্ষেই রায় দিয়েছেন বিচারপতি গুপ্তা। প্রসঙ্গত, কর্নাটক হাইকোর্ট গত ১৫ মার্চ জানিয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে হিজাব পরার সঙ্গে অত্যাবশ্যক ধর্মীয় আচার পালনের কোনও সম্পর্ক নেই। কর্নাটক হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে বেশ কয়েকজন আবেদনকারী সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন।

অন্যদিকে, বেঞ্চের অপর বিচারপতি সুধাংশু ধুলিয়া ভিন্নমত পোষণ করেছেন। তাঁর বক্তব্য, সংবিধানের ২৫ নম্বর ধারা অনুসারে মুসলমান সম্প্রদায়ের ছাত্রীদের হিজাব পরাটা ব্যক্তিগত অধিকারের পর্যায়েই পড়ে। 

আরও পড়ুন:Attack on Agra student: সিডনিতে দুষ্কৃতী হামলার শিকার এক ভারতীয় ছাত্র, অবস্থা গুরুতর

গত ৫ ফেব্রুয়ারি কর্নাটক সরকার শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করায় বিষয়টি গড়ায় কর্নাটক হাইকোর্ট পর্যন্ত। তবে রাজ্য সরকারের সিদ্ধান্তই বহাল রাখে হাইকোর্ট। এরপর বিষয়টি যায় সুপ্রিম কোর্টে। তবে দুই বিচারপতির ভিন্নমতের কারণে এদিনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হল না শীর্ষ আদালতে।

RELATED ARTICLES

Most Popular