Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকS Jaishankar Slams Pak: ঘরের পিছনে সাপ পুষবেন না, প্রতিবেশীকে না মেরে...

S Jaishankar Slams Pak: ঘরের পিছনে সাপ পুষবেন না, প্রতিবেশীকে না মেরে মালিককেও ছোবল দিতে পারে

Follow Us :

রাষ্ট্রসঙ্ঘ: সারা পৃথিবী দেখতে পাচ্ছে পাকিস্তান (Pakistan) হল সন্ত্রাসবাদের ঘাঁটি (Epicentre of Terrorism)। ইসলামাবাদের (Islamabad) উচিত জঙ্গি দমন করে সজ্জন প্রতিবেশী রূপে আত্মপ্রকাশ করা। বুধবারের পর বৃহস্পতিবারও ভারতের (India) বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (External Affairs Minister S Jaishankar ) ফের একবার সন্ত্রাসবাদ নিয়ে আক্রমণ করলেন পাকিস্তানকে। প্রাক্তন মার্কিন বিদেশমন্ত্রী হিলারি ক্লিনটনের (US Secretary of State Hillary Clinton) পুরনো একটি বিবৃতি উল্লেখ করে জয়শঙ্কর বলেন, সকলেই দেখতে পাচ্ছে কোভিডের আড়াই বছরে বিপুল ক্ষতির মধ্যেও কেউ ভোলেনি কোথা থেকে সন্ত্রাসবাদ ছড়াচ্ছে। 

রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের সন্ত্রাস দমন বিষয়ক একটি বিশেষ সম্মেলনে (Council on Global Counterterrorism Approach: Challenges and Way Forward) পৌরোহিত্য করে ভারত। সেই সম্মেলনেরই সাংবাদিক সম্মেলনে জয়শঙ্কর বলেন, পাকিস্তান যাই বলুক, সত্য সকলেই জানে। গোটা বিশ্ব দেখতে পাচ্ছে সন্ত্রাসবাদের ভরকেন্দ্র কোথায়। তিনি আরও বলেন, আড়াই বছরের কোভিড লড়াইয়ে সবাই যখন ক্লান্ত, বিধ্বস্ত, তখনও কোন মাটি থেকে সন্ত্রাস ছড়িয়েছে, তা জানতে কারও বাকি নেই। উপমহাদেশীয় এমনকী তার বাইরেও এমন কোনও জঙ্গিপনা ঘটেনি, যেখানে পাকিস্তানের হাতের ছাপ নেই।

আরও পড়ুন: Weather Report: শহরে নামল তাপমাত্রার পারদ বাড়ল হিমেল হাওয়ার দাপট

পাকিস্তানের বিদেশমন্ত্রী হিনা রব্বানি খার-এর (Pakistan Minister of State for Foreign Affairs Hina Rabbani Khar) একটি অভিযোগের জবাব দিচ্ছিলেন জয়শঙ্কর। হিনা সম্প্রতি অভিযোগ তোলেন, সন্ত্রাসবাদকে ভারতের চেয়ে ভালো আর কেউ ব্যবহার করেনি। জয়শঙ্কর ২০১১ সালে হিনাকে পাশে বসিয়ে মার্কিন বিদেশসচিব হিলারি ক্লিনটনের একটি যৌথ সাংবাদিক সম্মেলনের দৃষ্টান্ত টেনে আনেন। যেখানে হিলারি বলেছিলেন, ঘরের পিছনের বাগানে সাপ পোষা যায় না। এমনটা আশাও করা যায় না যে, ওই সাপ কেবলমাত্র প্রতিবেশীকে ছোবল মারবে।

জয়শঙ্কর বলেন, পাকিস্তানের বিদেশমন্ত্রী কী বলেছেন আমি সেই খবর পড়েছি। তখনই আমার প্রায় ১০ বছর আগের হিলারি ক্লিনটনের সেই কথাগুলো মনে পড়ে গেল। পাকিস্তান সফরে এসে এই হিনার পাশে দাঁড়িয়েই হিলারি বলেছিলেন, ঘটনাচক্রে ঘরের পিছনে প্রতিবেশীকে ঘায়েল করতে যারা সাপ পুষে রাখে, সেই সাপ মালিককেই ছোবল মারে। হিলারির বক্তব্যের দৃষ্টান্ত দিয়ে জয়শঙ্কর বলেন, আপনারা তো সবাই জানেন চোরায় না শোনে ধর্মের কাহিনি। পাকিস্তান কোনওকালেই সদুপদেশ শোনার পাত্র নয়। ফলে আপনার নিশ্চই দেখতে পাচ্ছেন, ওখানে কী ঘটে চলেছে।

তিনি আরও বলেন, বিশ্বের সকলকে বোকা ভাবার কোনও কারণ নেই। সবাই সব কিছু ভুলে গিয়েছে, তাও মনে করার প্রয়োজন নেই। পাকিস্তানি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জয়শঙ্করের জবাব ছিল, আমার পরামর্শ হল আপনাদের দেশকে প্রথমে বলুন আপনারা যা করছেন তা অবিলম্বে বন্ধ করুন। দয়া করে উত্তম প্রতিবেশী হওয়ার চেষ্টা করুন। 

RELATED ARTICLES

Most Popular