Placeholder canvas

Placeholder canvas
HomeদেশMi-17V5 helicopters: ৫ বছরে চারবার দুর্ঘটনার মুখে পড়েছে Mi-17V5 হেলিকপ্টার, প্রাণ হারিয়েছেন...

Mi-17V5 helicopters: ৫ বছরে চারবার দুর্ঘটনার মুখে পড়েছে Mi-17V5 হেলিকপ্টার, প্রাণ হারিয়েছেন ২১ জন

Follow Us :

নয়াদিল্লি: ভারতীয় সেনার অন্যতম পছন্দের হেলিকপ্টার (Mi-17V5 helicopters)। Mi-8/17 সিরিজের সবচেয়ে উন্নত Mi-17V5 কপ্টার যে  কোনও আবহাওয়ার উড়তে সক্ষম। তবে শেষ কয়েক বছরে বেশ কয়েকবার দুর্ঘটনার মুখে পড়েছে এই কপ্টার। কেন্দ্রীয় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অজয় ভাট শুক্রবার (Mi-17V5 helicopters) লোকসভায় জানান, বিগত পাঁচ বছরে Mi-17V5 হেলিকপ্টার চার বার দুর্ঘটনার কবলে পড়েছে। মৃত্যু হয়েছে মোট ২১ জনের।

শেষ দুর্ঘটনাটি ঘটেছে চলতি বছরের ৮ ডিসেম্বর। তামিলনাড়ুর কুন্নুর থেকে সুলুর যাওয়ার পথে উটির কাছে ভেঙে পড়ে একটি Mi-17V5 হেলিকপ্টার। চিফ অব আর্মি স্টাফ(CDS) বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মধুলিকা, সেনাবাহিনীর বেশ কয়েকজন আধিকারিক সহ মোট ১৪ জন ছিলেন কপ্টারে। সকলেরই মৃত্যু হয়।

চলতি বছর নভেম্বরেই অরুণাচলপ্রদেশে এই কপ্টার ভেঙে পড়ে। দুই পাইলট এবং তিন বিমানকর্মী সামান্য জখম হন। এর আগে ২০১৮ সালে কেদারনাথে দুর্ঘটনার মুখে পড়ে Mi-17V5 হেলিকপ্টার। ৬ জনকে নিয়ে ভেঙে পড়লেও বরাতজোরে সকলেই প্রাণে বাঁচেন। ২০১৭ সালের অরুণাচলপ্রদেশের তাওয়াংয়ে এই চপার ভেঙে পরে। বিমানে থাকা ৭ জনই প্রাণ হারান।

আরও পড়ুন: IAF Chopper Crashed: চপার দুর্ঘটনার তদন্তে তিন বাহিনীর সদস্যদের নিয়ে কমিটি গঠন বায়ুসেনার

একটানা ৫৮০ কিলোমিটার উড়তে সক্ষম রাশিয়ার এই চপার৷  সেনাবাহিনীর ট্রান্সপোর্ট কপ্টার হিসেবে সুখ্যাতি রয়েছে এর।  সেনা জওয়ান, মালপত্র, যন্ত্রপাতি পরিবহণের কাজে ব্যবহার করা হয়  Mi-17V5। সর্বাধিক ১৩ হাজার কেজি পর্যন্ত ওজন পরিবহণ করতে পারে৷ মাটিতে থাকা কোনও টার্গেটে আঘাত করতেও পারদর্শী এই কপ্টার।  রকেট, কামান ও ছোট অস্ত্র বহন করতে পারে।

যাত্রীদের নিরাপত্তায় এই হেলিকপ্টারে স্লাইডিং দরজা, প্যারাশ্যুট সরঞ্জাম, সার্চলাইট এমনকী এমার্জেন্সি ফ্লোটেশন সিস্টেম রয়েছে৷ বিগত পাঁচ বছরের মধ্যে এমন অত্যাধুনিক চপার কেন চার বার দুর্ঘটনার কবলে পড়ল, কোথায় ত্রুটি থাকছে, চালকের ভুলেই এই বিপত্তি কি না, এমন হাজারো প্রশ্ন থাকছে।

RELATED ARTICLES

Most Popular