Placeholder canvas

Placeholder canvas
HomeScrollকলকাতার পারদ উঠল ৪১.৬ ডিগ্রিতে
Weather Update

কলকাতার পারদ উঠল ৪১.৬ ডিগ্রিতে

৫০ বছরে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করল কলকাতা

Follow Us :

কলকাতা: তীব্র দহনজ্বালায় পুড়ছে বঙ্গ। চলতি শতাব্দীর রেকর্ড ভাঙার পথে কলকাতা। বৃহস্পতিবার দুপুরেই কলকাতার পারদ উঠল ৪১.৬ ডিগ্রি সেলসিয়াসে। এর আগে ১৯৮০ সালে এপ্রিলে কলকাতার তাপমাত্রা ওঠে ৪১.৭ ডিগ্রি সেলসিয়াসে। আপাতত স্বস্তির কোনও ইঙ্গিত নেই। রবিবার ৪২ ডিগ্রিও ছুঁতে পারে কলকাতার তাপমাত্রা (Temperature Increase)। সোমবার পর্যন্ত কলকাতায় তাপপ্রবাহের (Heatwave) সতর্কতা।

ক্যালেন্ডারের পাতা বলছে এখল মাঝ বৈশাখ। এই মাঝ বৈশাখের গরমে বাংলাজুড়ে ইতিমধ্যেই জারি হয়েছে তাপপ্রবাহের লাল সতর্কতা। দক্ষিণবঙ্গ তো বচেই, সঙ্গে উত্তরের কিছু জেলায় তাপপ্রবাহ চলবে! এই অবস্থায় গরম আরও বেড়ে যাওয়ার সম্ভবনার কথা জানাচ্ছে আবহাওয়া দফতর। তবে কিছু এলাকায় রয়েছে বৃষ্টির সম্ভাবনা। তাপমাত্রা কত ডিগ্রি বাড়বে ইতিমধ্যেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ২৮ এপ্রিল পর্যন্ত তাপপ্রবাহের লাল সতর্কতা জারি রয়েছে। সোমবার পর্যন্ত দক্ষিণবঙ্গেরতাপ কমার আশা নেই! কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। আগামী ৩ দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি বাড়বে, উত্তরেও বাড়বে তাপমাত্রা (Temperature Increase)।

আরও পড়ুন:মুখ্যমন্ত্রীর মন্তব্যে আদালত এখনই ব্যবস্থা নিচ্ছে না

আগামী ৩ দিনে শুষ্ক হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস বলছে দক্ষিণবঙ্গের সব জায়গাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা থাকছে। বেশ কিছু জায়গায় তীব্র তাপপ্রবাহের সতর্কতাও থাকছে। শুক্রবার চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া এই পাঁচ জেলাতে। চরম তাপপ্রবাহের কমলা সতর্কবার্তা বীরভূম, পূর্ব বর্ধমান, দক্ষিণ ২৪ পরগনা জেলার কিছু অংশে। বেলা বাড়লে জেলাগুলিতে রীতিমতো লু বইবার সম্ভাবনা। আগামী ৫ দিন কলকাতা ও পার্শ্ববর্তী এলাকাতে এই ছবি দেখা যাবে। উত্তরবঙ্গের নীচের দিকে জেলাগুলিতে তাপপ্রবাহ। গরম ও অস্বস্তিকর আবহাওয়া তিন জেলায়। এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতেও তাপপ্রবাহ। কাল থেকে মালদা ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের কমলা সতর্কবার্তা। হলুদ সতর্কবার্তা শুধু উত্তর দিনাজপুরে।

অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular