Placeholder canvas

Placeholder canvas
Homeরাজ্যMamata Banerjee: আর কত চাই, সাধ্যমতো করেছি, এর বেশি আর পারব না,...

Mamata Banerjee: আর কত চাই, সাধ্যমতো করেছি, এর বেশি আর পারব না, ডিএ নিয়ে বিধানসভায় মুখ্যমন্ত্রী

Follow Us :

কলকাতা: ডিএ (DA) নিয়ে উত্তপ্ত রাজ্য রাজনীতি (State Politics)। বকেয়া ডিএর দাবিতে রাজ্য সরকারি কর্মচারীদের (State Govt Employee) সংগ্রামী যৌথ মঞ্চ ১০ মার্চ সরকারি অফিস, স্কুল, কলেজে কর্মবিরতির ডাক দিয়েছে। সোমবার রাজ্যের বিরোধী দলনেতা (Leader of the Opposition) শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) নেতৃত্বে একঝাঁক বিজেপি বিধায়ক শহীদ মিনার ময়দানে অনশন অবস্থান মঞ্চে যান। শুভেন্দু কর্মবিরতির (Cease Work) ডাককে সমর্থন জানান এবং যৌথ মঞ্চের পাশে থাকার বার্তা দেন। আইএসএফ (ISF) বিধায়ক (MLA) নওশাদ সিদ্দিকিও (Naushad Siddiqui) এদিন অবস্থান মঞ্চে হাজির ছিলেন। তিনি অনশনকারীদের প্রতি সংহতি জানাতে একদিন অনশন (Fasting) করবেন বলে জানিয়েছেন। রাজ্য সরকার কর্মবিরতি রুখতে কড়া অবস্থান নিতে চলেছে। 

এই আবহে এদিন মুখ্যমন্ত্রী (Chief Minister) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বিধানসভায় (Assembly) বলেন, কেন্দ্রের সঙ্গে রাজ্য সরকারি কর্মচারীদের বেতনে অনেক ফারাক। আমরা প্রচুর ছুটি (Leave) দিই সরকারি কর্মচারীদের। দুর্গাপুজোয় (Durga Puja) দশদিন ছুটি দিই। কেন্দ্রীয় সরকার (Central Govt) এত ছুটি দেয় না। সরকারি কর্মচারীদের উদ্দেশে মুখ্যমন্ত্রী বলেন, আর কত চাই। আমি আমার সাধ্যমতো করেছি। এর বেশি আর পারব না।

আরও পড়ুন: Samajwadi Party’s National Executive Meet: মমতা-অখিলেশ কথা আগামী সপ্তাহে? কার্যকরী সমিতির বৈঠকে শহরে আসছেন ‘জুনিয়র নেতাজি’  

মুখ্যমন্ত্রীর দাবি, পঞ্চম বেতন কমিশনে যতটা ডিএ বাকি ছিল, তার ৯৯ শতাংশ দেওয়া হয়ে গিয়েছে। সব মিলিয়ে ১০৫ শতাংশ ডিএ দিয়েছি। অন্য কোনও রাজ্যে পেনশন নেই। তাহলে কি আমি পেনশন বন্ধ করে দেব? পেনশন বন্ধ করে দিলে ২০ হাজার কোটি টাকা বাঁচত। তিনি বলেন, কেন্দ্র কেন্দ্রের মতো, রাজ্য রাজ্যের মতো। তাঁর আরও দাবি, এখন পর্যন্ত ডিএ দিতে রাজ্যের ১ লক্ষ ৬৪ হাজার কোটি টাকা খরচ হয়ে গিয়েছে। কেন্দ্রের কাছে রাজ্য সরকার ১ লক্ষ কোটি টাকা পায়। সাইকেল দিচ্ছি, চাল দিচ্ছি। বিনা পয়সায় পড়াশোনার সুযোগ দিচ্ছি। আম কি নন্দলাল?

এদিনই বিরোধী দলনেতা শুভেন্দু শহীদ মিনার ময়দানে সংগ্রামী যৌথ মঞ্চের অনশন অবস্থানস্থলে যান দলের বহু বিধায়ককে নিয়ে। তিনি বলেন, আমাদের অনেক এমপি, এমএলএ নিজেদের তাগিদে এখানে এসেছেন। যাঁরা ডিএর দাবিতে লড়াই করছেন, তাঁদের পাশে দাঁড়াতে আমি আজ এসেছি। বিজেপি প্রভাবিত কর্মচারী পরিষদও সংগ্রামী যৌথ মঞ্চের সঙ্গে আছে। আমি আন্দোলনকারীদের আশ্বাস দিয়েছি, এই লড়াইয়ে আপনারা জিতে হাসি মুখে মিষ্টি খেয়ে বাড়ি যাবেন। সুপ্রিম কোর্টের লড়াইতেও আমরা আপনাদের সঙ্গে আছি। 

সোমবার অনশন মঞ্চে হাজির হন আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকিও। তিনি অনশনকারীদের উদ্দেশে বলেন, কোনও অনশনকারী অনশনের নামে স্যান্ডউইচ বা ক্যাডবেরি খাবেন না। রাজ্য সরকারের বিরুদ্ধে আগামিদিনে আইএসএফ আরও বড় আন্দোলন করবে বলেও হুঁশিয়ারি দেন আইএসএফের একমাত্র বিধায়ক।

RELATED ARTICLES

Most Popular