skip to content
Monday, July 8, 2024

skip to content
HomeদেশTax on Pet Dogs: বাড়িতে কুকুর পুষলে কর দিতে হবে! কী বলছেন...

Tax on Pet Dogs: বাড়িতে কুকুর পুষলে কর দিতে হবে! কী বলছেন সারমেয় মালিকরা?

Follow Us :

ভোপাল: আপনি কি কুকুরপ্রেমী (Dog Lover)। জানেন কি, বাড়িতে পোষ্য হিসেবে সারমেয় (Dog) রাখলে করের আওতায় পড়তে হতে পারে? মধ্যপ্রদেশের (Madhya Pradesh) সাগর মিউনিসিপ্যাল কর্পোরেশন (Sagar Municipal Corporation) শহরের বাসিন্দাদের নিরাপত্তা (Safety for Citizens) এবং শহরের পরিচ্ছন্নতার (Cleanliness of the City) জন্য কুকুর মালিকদের উপর কর আরোপের সিদ্ধান্ত নিয়েছে। মধ্যপ্রদেশে এই প্রথম এরকম ঘটনা ঘটতে চলেছে। গত রবিবার ৪৮ জন কাউন্সিলর (Councillors) সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নিয়েছেন (Unanimous Decision)। সাগর মিউনিসিপ্যাল কর্পোরেশন এই আইন প্রণয়ন করলে আগামী এপ্রিল থেকেই তা কার্যকর হবে।    

আরও পড়ুন: Last Nizam of Hyderabad Dies: তুরস্কে মৃত্যু শেষ নিজামের, মাতৃভূমিতে হবে শেষকৃত্য, ছিল অন্তিম ইচ্ছা 

কেন এই সিদ্ধান্ত?

মধ্যপ্রদেশের সাগর জেলায় সম্প্রতি রাস্তাঘাটে কুকুরদের উপদ্রব বেড়েছে, সেই কারণেই সংশ্লিষ্ট জেলার কুকুর মালিকদের উপর কর আরোপের (Impose Tax on Dog Owners) সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। উল্লেখ্যযোগ্য বিষয় হল, শুধুমাত্র পথ কুকুরদের উপদ্রবেই (Dog Menace) নয়, পোষ্য কুকুরদের কারণেও জেরবার ওই জেলার সাধারণ মানুষ। সারমেয় মালিকরা তাঁদের পোষ্যদের নিয়ে রাস্তায় বের হন, এর ফলে সর্বজনীন স্থান নোংরা হচ্ছে (Public Places Getting Dirty) কুকুরের মলমূত্রের (Defecation) কারণে। সেই কারণে এই আইন আনার সিদ্ধান্ত নিয়েছে সাগর মিউনিসিপ্যাল কর্পোরেশন।  

সাগর শহরের অন্তর্গত যে সমস্ত বাড়িতে পোষ্য হিসেবে কুকুর রয়েছে, সমস্ত তথ্য নথিবদ্ধ (Registration) করা হবে। পাশাপাশি কুকুরদের ভ্যাকসিন (Vaccination) দেওয়া হবে এবং কুকুর মালিকদের কর আরোপ করা হবে। এপ্রসঙ্গে সাগর মিউনিসিপ্যাল কর্পোরেশনের চেয়ারম্যান বৃন্দাবন আহিরওয়ার (Sagar Municipal Corporation Chairman Vrindavan Ahirwar) বলেছেন, “বৈঠকে কাউন্সিলররা বক্তব্য রেখেছেন, পথ কুকুর (Stray Dogs) এবং পোষ্য কুকুরের (Pet Dogs) কারণে গোটা শহরের রাস্তাঘাট নোংরা হচ্ছে এবং কুকুরে কামড়ানোর (Dog Biting Incidents) একাধিক ঘটনা ঘটেছে। আমাদের কাউন্সিল সিদ্ধান্ত নিয়েছে, আমরা গোটা শহরের রাস্তা খুঁটিয়ে দেখব, দেখা হবে কোথায় এই ধরনের কর (Tax) আরোপ করা যায়।”

কী বলছেন সারমেয় মালিকরা?

সাগর শহরের কুকুর মালিকদের বক্তব্য, কর চাপানোর এই সিদ্ধান্ত অযৌক্তিক (Unjustified)। তাঁদের একাংশের বক্তব্য, কুকুরাও প্রকৃতির ডাকে সাড়া দেয়। ফলে এই উদ্দেশ্যে তাদের জন্যও খোলা জায়গার বন্দোবস্ত করা দরকার কর্তৃপক্ষের। লোকজন বাড়িতে নিরাপত্তার (Safety) জন্য কুকুর পোষেন। কর্পোরেশন বলছে বাড়িতে কুকুর রাখলে কর দিতে হবে, তাহলে তাদের জন্যও মাঠ বা খোলা জায়গা রাখতে হবে, যাতে তারা প্রকৃতির ডাকে সাড়া দিতে পারে। 

কর্পোরেশনের সিদ্ধান্ত হাস্যকর (Ridiculous) বলে অনেকে আবার এই দাবিও তুলেছেন, বাড়িতে যাঁরা কুকুর পোষেন, তাঁরা সময়ে সময়ে পোষ্যকে ভ্যাকসিন দেওয়াতে নিয়ে যান। বরং কর্পোরেশনের উচিত পথ কুকুরদের জন্য বন্দোবস্ত করা।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Bhangar | রাজ্যে ফের গণপিটুনি ! মেলেনি পুলিশি সাহায্য, চাঞ্চল্যকর ঘটনা
44:35
Video thumbnail
Saayoni Ghosh | Modi | মোদির নামে কী বললেন সায়নী ঘোষ?
02:23:15
Video thumbnail
Rath Yatra | দেশজুড়ে পালিত হচ্ছে রথ যাত্রা কোথায় কেমন ধুমধাম? দেখুন ভিডিও
01:00:00
Video thumbnail
TMC | তোলা না পেয়ে তৃণমূল নেতার ‘দাদাগিরি’ দেখুন চাঞ্চল্যকর ভিডিও
42:36
Video thumbnail
Denue | বর্ষার শুরুতেই ডেঙ্গি আতঙ্ক বিপদের আশঙ্কা কতটা?
31:21
Video thumbnail
Saayoni Ghosh | Modi | মোদির নামে কী বললেন সায়নী ঘোষ?
00:00
Video thumbnail
Yogi Adityanath | Rahul Gandhi | যোগীকে চিঠি রাহুলের, কী নিয়ে? দেখুন বড় আপডেট
00:00
Video thumbnail
Yogi Adityanath | Rahul Gandhi | যোগীকে চিঠি রাহুলের, কী নিয়ে? দেখুন বড় আপডেট
06:08:25
Video thumbnail
Suvendu | উপনির্বাচনে হারের আশঙ্কাতেই কি আগেভাগে সাফাই গাইলেন শুভেন্দু? শুভেন্দুর কথায় কিসের ইঙ্গিত?
00:00
Video thumbnail
BJP | মোদি না RSS, কে বাছবেন বিজেপি সভাপতি?
00:00