Placeholder canvas

Placeholder canvas
Homeদেশকোটায় মেধাবী পড়ুয়া-মৃত্যু ঠেকাতে হস্টেল, পিজি-র ঘরের পাখায় স্প্রিং লাগানোর নির্দেশ

কোটায় মেধাবী পড়ুয়া-মৃত্যু ঠেকাতে হস্টেল, পিজি-র ঘরের পাখায় স্প্রিং লাগানোর নির্দেশ

Follow Us :

কোটা: রাজস্থানের কোটায় একের পর এক মেধাবী ছাত্রের আত্মহত্যার ঘটনায় অবশেষে টনক নড়ল প্রশাসনের। আত্মহত্যার ঘটনা এড়াতে শহরের সমস্ত হস্টেল, পেয়িং গেস্ট আবাসনে স্প্রিং লাগানো পাখা লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে। ঘরের ছাদের যেখানে পাখা ঝোলানো হয় সেই রডের সঙ্গেই স্প্রিং লাগানো থাকবে, যাতে কেউ গলায় দড়ি দেওয়ার চেষ্টা করলে পাখার রডটিও ঝুলে নেমে আসে। কোটার জেলাশাসক সমস্ত হস্টেল, পিজি এবং ছাত্রদের ভাড়া দেওয়া বাড়ির মালিককে সব ঘরে এই ধরনের পাখা লাগানোর নির্দেশ দিয়েছেন।

শুধু তাই নয়, কোচিং সেন্টারগুলিকে সাপ্তাহিক ছুটি এবং একটি ক্লাসে অনধিক ৮০ জন পড়ুয়া রাখাকে আবশ্যিক করার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশে বলা হয়েছে, এইসব বিধি যারা অমান্য করবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা এবং প্রয়োজনে প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে। এ বিষয়ে হস্টেল সংগঠনের সভাপতি জানিয়েছেন, পুলিশ-প্রশাসনের নির্দেশ ৯৫ শতাংশ হস্টেল মান্য করেছে। কিন্তু পিজি-র ক্ষেত্রে তা কতটা সম্ভব তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। কারণ পেয়িং গেস্ট ব্যবসাটি যেহেতু ব্যক্তিগত সেহেতু কে ভাড়া দিচ্ছে তা নজরে রাখা প্রায় অসম্ভব।

আরও পড়ুন: পোষা দুই কুকুরের ঝামেলা, পড়শির গুলিতে মৃত ২, জখম ৮

উল্লেখ্য, গত ১৬ অগাস্ট কোটাতে (Kota) ফের এক ছাত্রের (Student) অস্বাভাবিক মৃত্যু হয়। মনে করা হচ্ছে পড়াশোনার চাপ নিতে না পেরে আত্মহত্যা করেছেন ওই ছাত্র। এবছরে মোট ২২ জনের মৃত্যু হল। ওই ছাত্র জয়েন্ট এন্ট্রান্স মেনস পরীক্ষার জন্য প্রস্তুতি (Preparation) নিচ্ছিলেন। মঙ্গলবার রাতে ওই ছাত্রের মৃত্যু হয়। অগাস্ট মাসেই এই নিয়ে চার জন ছাত্র আত্মহত্যা (Suicide) করলেন।

মৃত ওই ছাত্রের নাম বাল্মিকী জাঙ্গিদ (Valmiki Jangid)। তাঁর বাড়ি বিহারের (Bihar) গয়াতে (Gaya)। জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশনের জন্য কোচিং (Coaching) নিচ্ছিলেন তিনি। আইআইটিতে (IIT) পড়ার স্বপ্ন দেখতেন। গতবছর থেকে কোটার মহাবীর নগরে থাকছিলেন ওই ছাত্র। বারবার কোটায় ছাত্রের আত্মহত্যা সামনে আসায় উদ্বেগ বাড়ছে। এবছরে এখনও পর্যন্ত ২২ জন ছাত্রের আত্মহত্যার ঘটনা সামনে এসেছে। ছাত্রদের মানসিক স্বাস্থ্য নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে এই ঘটনা। রাজ্য সরকার এই সমস্যার নিরসনে একাধিক পদক্ষেপের কথা জানিয়েছে। এমনকী ছাত্রদের জন্য হেল্পলাইনও চালু করেছে। কিন্তু তাতেও সমস্যার সমাধান হচ্ছে না। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংশ্লিষ্ট মহল। 

RELATED ARTICLES

Most Popular