Placeholder canvas

Placeholder canvas
HomeBig newsরামসেতুতে মোদি, মন্দিরে বাজবে বঙ্গের শ্রীখোল

রামসেতুতে মোদি, মন্দিরে বাজবে বঙ্গের শ্রীখোল

Follow Us :

তিরুপতি ও অযোধ্যা: ভূমিশয্যায় শোওয়া, ডাবের জল খাওয়াসহ ১১ দিনের সংযম বা অনুষ্ঠান পালন করে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সঙ্গে আগামিকাল অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের আগে রবিবার রামায়ণে উল্লিখিত ধনুষ্কোটি সফর করলেন মোদি। জনশ্রুতি আছে এখানেই রাম লঙ্কা আক্রমণ করার জন্য সমুদ্রবন্ধন করেছিলেন।

এদিন মোদি এখানে শ্রী কোঠান্ডারামস্বামী মন্দিরে পুজো দেন এবং চরণামৃত পান করেন। এরপর সেখান থেকে সমুদ্রতীরে আরিচল মুনাইয়ে গিয়ে রামসেতুর উৎসে পৌঁছান। সেখানেও ফুল দিয়ে পুজো করেন এবং প্রাণায়াম করেন। উল্লেখ্য কোঠান্ডারাম অর্থাৎ ধনুকহস্তে রাম। ধনুষ্কোটিতেই রাবণকে পরাজিত করার শপথ নিয়েছিলেন রাম, এমনই লেখা রয়েছে রামায়ণে।

আরও পড়ুন: বিরোধীদের তিরে ঘায়েল দিল্লি এইমস, কাল খোলা

রামমন্দিরের উদ্বোধন নিয়ে বিজেপি দেশের মানুষকে গণসম্মোহিত করে রেখেছে। লোকসভা ভোটের আগে মন্দির উদ্বোধন করে হিন্দু ভোটব্যাঙ্ককে ঐক্য-সংহতির নামে মেশিনে ভরতে চাইছে গেরুয়া শিবির। সেই লক্ষ্যে আগামিকাল উদ্বোধন অনুষ্ঠানের আগে ২ ঘণ্টা ধরে মন্দির প্রাঙ্গণ ও আশপাশের এলাকায় সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত বাজবে মঙ্গলধ্বনি।

পশ্চিমবঙ্গের শ্রীখোল ও সরোদসহ দেশের সব অঞ্চলের বাদ্যযন্ত্রে ঐকতান শোনা যাবে। জানা গিয়েছে, ৫০টিরও বেশি বাদ্যযন্ত্রের মিলিত মূর্চ্ছনায় সুরের ঝরনাধারা বইবে মন্দির চত্বরে। উত্তরপ্রদেশের পাখোয়াজ, বাঁশি ও ঢোলক, কর্নাটকের বীণা, মহারাষ্ট্রের সুন্দরী, পঞ্জাবের আলগোজা, ওড়িশার মর্দাল, সন্তুর মধ্যপ্রদেশের, পুং মণিপুরের, নাগারা এবং কালি অসমের, ছত্তিশগড়ের তাম্বুরা। এছাড়াও সানাই, রাবণহাথ রাজস্থানের, অন্ধ্রপ্রদেশের ঘটম, ঝাড়খণ্ডের সেতার, গুজরাতের সন্তার, তামিলনাড়ুর নাগস্বরম, তাভিল, মৃদঙ্গ এবং হুডার বাজনা শোনা যাবে মঙ্গলধ্বনিতে। কেন্দ্রীয় সঙ্গীত-নাটক অকাদেমি এর ব্যবস্থা করছে।

অন্য় খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular