Placeholder canvas
HomeBig newsচীনে 'ওয়াকিং নিউমোনিয়া', সতর্কতা জারি কেন্দ্রের

চীনে ‘ওয়াকিং নিউমোনিয়া’, সতর্কতা জারি কেন্দ্রের

Follow Us :

নয়াদিল্লি: চীনে (China) ‘ওয়াকিং নিউমোনিয়া’র (Walking Pneumonia) প্রকোপ বৃদ্ধি পাওয়ায় সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে সতর্ক করে দিল ভারত সরকার (India Govt)। শ্বাসকষ্ট সংক্রান্ত অসুস্থতার (Respiratory Illness) বিষয়ে প্রস্তুত থাকার পরামর্শ দেওয়া হয়েছে। উল্লেখ্য, বেশ কয়েক মাস ধরে চীনে একটি বিশেষ ধরনের ইনফ্লুয়েঞ্জা (Influenza) দেখা দিচ্ছে।

এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) চীনের কাছে ক্লিনিক্যাল রিপোর্ট চেয়েছিল। তার উত্তরে চীন দুদিন আগেই জানিয়ে দেয়, এর পিছনে নতুন কোনও ভাইরাস নেই। তা সত্ত্বেও সতর্কতা হিসেবে নয়াদিল্লি রবিবার রাজ্যগুলিকে প্রস্তুতি নিয়ে রাখার পরামর্শ দিয়েছে।

আরও পড়ুন: সকালে পরিজ-দুধ, দুপুরে ভাত, রুটি, সয়াবিনের সবজি

তাতে বলা হয়েছে, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি যেন জনস্বাস্থ্য ব্যবস্থা এবং হাসপাতালগুলিকে তৈরি রাখে। যে কোনও ধরনের প্রকোপ বৃদ্ধি পেলে সেই মুহূর্তে যাতে যথাযথ ব্যবস্থা নেওয়া যায় তার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। কোভিড ১৯-এর সময় সংশোধিত পর্যবেক্ষণ কৌশলের যে নির্দেশিকা দেওয়া হয়েছিল, এই অ্যাডভাইজরি খানিকটা সে রকমই। রাজ্যগুলিকে জেলাস্তরে নজরদারির পরামর্শ দেওয়া হয়েছে।

এর মূল বিষয় হল, ইনফ্লুয়েঞ্জার মতো অসুখের উপর কঠোর নজর রাখা। এছাড়া শ্বাসকষ্টজনিত সমস্যার দিকে খেয়াল রাখা। অন্যদিকে, চীনের স্বাস্থ্য মন্ত্রক এ জাতীয় অসুখের প্রকোপ বৃদ্ধির কথা স্বীকার করে নিয়েছে। স্থানীয় প্রশাসনকে জ্বর-কাশি সংক্রান্ত চিকিৎসা কেন্দ্রের সংখ্যা বৃদ্ধির নির্দেশ দিয়েছে। প্রসঙ্গত, কোভিড ১৯-এর বিধি লঘু করার পর এবারেই প্রথম শীতকালের মুখোমুখি হতে চলেছে চীন।

অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments