Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলFood Combinations: শীতকালে দুধ শরীরের জন্য উপকারী তবে ভুলেও দুধের সঙ্গে, আগে...

Food Combinations: শীতকালে দুধ শরীরের জন্য উপকারী তবে ভুলেও দুধের সঙ্গে, আগে কিংবা পরে এই খাবারগুলো খাবেন না

Follow Us :

কোভিড পরবর্তীকালে স্বাস্থ্য নিয়ে সবাই বেশ সজাগ। তাই আজকাল আমরা কম বেশি সবাই নিত্যদিনের খাদ্যতালিকায় পুষ্টিকর খাবার রাখার চেষ্টা করি। তবে এক্ষেত্রে নিউট্রিশনিস্টদের সতর্ক বার্তা পুষ্টিকর খাবার খাওয়ার পাশাপাশি সুষম আহারের বিষয়টি মাথায় রাখতে হবে। অর্থাত্‍ কোনও এক ধরণের পুষ্টিকর খাবার খেলেই চলবে না খেতে হবে একাধিক পুষ্টিকর খাবার। এর পাশাপাশি সচেতন থাকতে হবে ফুড কম্বিনেশন নিয়েও। যেমন দুধ। পুষ্টির নিরিখে দুধ খুবই পুষ্টিকর সহজলভ্য একটি খাবার। যাঁদের ল্যাক্টোজ ইনটোলারেন্স আছে তাঁদের কথা বাদ দিলে, ছোট থেকে বড় প্রত্যেকের জন্যেই দুধ খুবই উপকারী। নিয়মিত দুধ খেলে শরীরে  পুষ্টির একাধিক ঘাটতি মেটে। তবে এটা জানেন কী দুধের সঙ্গে  কিংবা দুধ খাওয়ার আগে বা পরে এই সব খাবার খেলে উপকারের থেকে অপকার হয় বেশি। সেগুলি হল-

মুলো

শীতকালে মুলো দিয়ে একাধিক সুস্বাদু পদ রান্না করা যায়। তবে ভুলেও দুধ খাওয়ার আগে বা পরে মুলো কিংবা মুলোর তৈরি খাবার খাবেন না। খেলে পেটের সমস্যা তো হবেই। তার সঙ্গে হবে ত্বকের সমস্যা

দুধ আর টক দই
অনেক সময় আমাদের খেয়াল থাকে আমরা দুধের তৈরি কোনও খাবারের সঙ্গে দই খেয়ে ফেলি। এই যেমন ধরুণ মিষ্টি প্রেমী কোনও মানুষ প্রথমে রসমলাই খেলেন তার পর লোভে পরে মিষ্টি দইও খেয়ে ফেললেন। কিংবা গরম কালে লস্যি!। যাই হোক আসল কথা হল দুধ আর দই একসঙ্গে খেলে কিংবা ক্ষণিকের তফাতে খেলে সমস্যায় পড়বেন। এর থেকে পেটের একাধিক সমস্যা যেমন অ্যাসিডিটি, গ্যাস ও বমির সমস্যা দেখা দিতে পারে। তাই এই দু’ধরণের খাবারের মধ্যে কমপক্ষ্যে ঘন্টাদুয়েকের ব্যবধান না রাখলেই নয়। 

আরও পড়ুন: Foods & Bloating: পুষ্টিকর ঠিকই তবে এই সব খাবার খেলে হতে পারে ব্লোটিং বা পেট ফোলার সমস্যা

টক ফল
দুধ খাবার আগে বা পরে যে কোনও ধরনের টক ফল যেমন কমলালেবু, আনারস, মুসম্বী বা পাতিলেবুর মতো ফল ভুলেও খাবেন না। এর ফলে বদহজম ও বমি হতে পারে।  

মাছ
মাছের সঙ্গে দুধ কিংবা দুধের কোন খাবার কোনওমতেই চলবে না। এর থেকে পেটের একাধিক সমস্যা তৈরি হতে পারে। এখানেই শেষ নয় হতে পারে ত্বকের একাধিক সমস্যা। 

দুধের সঙ্গে ভুলেও খাবেন না এই সব সবজি

এছাড়া কাঠাল, উচ্ছে কিংবা ঢ্যাঁরশ খাওয়ার কিছুক্ষণের মধ্যেই দুধ খাবে না। এমনকী বিউলির ডালও খাবেন না। এগুলোর কোনও একটা দুধ খাওয়ার পরে খেলে পেটের সমস্যা, একাধিক সংক্রমণ ও এগজিমার মতো একাধিক সমস্যা হতে পারে।     
       

 

RELATED ARTICLES

Most Popular