Placeholder canvas
HomeScrollএই ফল ডায়াবিটিস রোগীদের জন্য খুব উপকারী

এই ফল ডায়াবিটিস রোগীদের জন্য খুব উপকারী

ডায়াবিটিস দূর করুন এই ফল খেয়ে

Follow Us :

বর্তমানে ডায়াবিটিস রোগী ঘরে ঘরে। খাওয়াদাওয়া নিয়ে বাড়তি সতর্কতায় অনেকেই বিরক্তিতে। এক তো মানসিক চাপ তার উপরে খাওয়াদাওয়া অনিয়মের কারণে শারীরিক সমস্যায় ভুগছেন অনেকেই। ডায়াবিটিস রোগীদের আম ও আঙুরের মতন কিছু ফলে সুগারের পরিমাণ বেশি থাকায় তাও জোটেনা কপালে। তবে সুস্থ থাকতে হলে ফল খেতে হবে রোজ। ফলে থাকা সমস্ত স্বাস্থ্যকর উপাদান ওজন নিয়ন্ত্রণ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তবে ডায়াবিটিস রোগীদের খাওয়াদাওয়া নিয়ে বাড়তি সতর্কতা প্রয়োজন। ডায়াবেটিস রোগীরা সব ধরনের ফল খেতে পারবেন না। আম ও আঙুরের মতোন কিছু ফলে থাকা অতিরিক্ত চিনি রোগীকে অসুস্থ করবে। তবে কিছু ফল যেমন, ন্যাসপাতি, আপেল, কিউয়ি, জাম ডায়াবিটিস রোগীদের জন্য খুব উপকারী।

জাম: জামে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ডায়াবিটিস রোগীদের জন্য খুব উপকারী। জাম গরমকালে শুধু পাওয়া গেলেও অন্য বিকল্প হিসেবে চেরিও খাওয়া যাবে। তবে দেখে নেবেন, চেরিতে বাড়তি চিনি মেশানো থাকলে তা শরীরের জন্য মোটেও ভাল নয়।

আরও পড়ুন: পান পাতার উপকারিতা জানেন?

আপেল: আপেলে থাকা ফাইবার ও ভিটামিন সি শরীরের শর্করা নিয়ন্ত্রণ করবে ও রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। প্রতিদিন এই ফল খাওয়া খুব ভাল।

কিউয়ি: এতে থাকা পটাশিয়াম ও ভিটামিন সি ডায়াবিটিস রোগীদের জন্য অত্যন্ত উপকারী। তবে সব জায়গায় এই ফল পাওয়া যায়না। অনলাইনে কিনতে হবে। এটি খেলে শর্করাও নিয়ন্ত্রণে থাকবে।

ন্যাসপাতি: এই ফলে প্রচুর পরিমাণে ফাইবার আছে যা ডায়াবিটিস রোগীদের ডায়েটে অবশ্যই রাখা উচিত। এই ফল ডায়াবিটিস রোগীদের জন্য উপকারী।

তবে ডায়াবিটিস রোগীদের অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। মাঝের মধ্যেই হেলথ চেকআপ করাতে হবে। নিয়মিত ওষুধ খাওয়া খুব দরকার। আর অবশ্যই খাওয়াদাওয়া নিয়মিত করতে হবে। চিনি জাতীয় খাবার খাওয়া বন্ধ করতে হবে।

আরও অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments